প্রতিদিন এই কয়েকটা রুটি খান, হুড়মুড়িয়ে কমবে ওজন-মিলবে সঠিক পুষ্টি

সারা দিন রুটি খাওয়ার সঠিক পরিমাণ এবং সঠিক সময়ে যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই দিনে কোন সময়ে এবং কয়টি রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

Web Desk - ANB | Published : May 29, 2023 9:43 AM IST

সুস্বাস্থ্যের জন্য ভালো মানের খাবার খাওয়া কতটা জরুরি তা সকলেই জানেন, তবে এর পাশাপাশি সঠিক পরিমাণ জানাটাও জরুরি। সবজি রুটি, মসুর ডাল এবং ভাতের সাথে ভারতীয় খাবারের প্লেটটি সম্পূর্ণ করে। এগুলোর যেকোনো একটির অভাব বা আধিক্য আপনাকে পুষ্টি থেকে বঞ্চিত রাখতে পারে। এই সব জিনিস থেকে আমরা বিভিন্ন পুষ্টি উপাদান পেয়ে থাকি, যা শরীরকে সুস্থ রাখে, কিন্তু কেউ কেউ ভাতের পরিবর্তে শুধুমাত্র রুটি খেতে পছন্দ করেন। গমের তৈরি রুটি শরীরের জন্য উপকারী, ভাত মেদ বাড়ায়। এ কারণেও কেউ কেউ রুটি খেতে পছন্দ করেন, কিন্তু কোনো কিছুর আধিক্য খারাপ। একইভাবে, অতিরিক্ত রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারের পরিবর্তে ক্ষতিকারক হতে পারে।

সারা দিন রুটি খাওয়ার সঠিক পরিমাণ এবং সঠিক সময়ে যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই দিনে কোন সময়ে এবং কয়টি রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

দিনে এতগুলো রুটিই যথেষ্ট

বেশিরভাগ মানুষই দৈনন্দিন জীবনে গমের আটার রুটি খেয়ে থাকেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দিনের প্রথমার্ধে অর্থাৎ সকালে মহিলাদের জন্য মাত্র দুটি রুটি এবং পুরুষদের জন্য তিনটি রুটিই যথেষ্ট। যেখানে সন্ধ্যায় আপনি আপনার প্রয়োজন অনুযায়ী খেতে পারেন। তবে ৩ থেকে ৪টির বেশি রুটি হজমে মারাত্মক সমস্যা তৈরি করে।

গমের রুটি দেরিতে হজম হয়

গমে কার্বোহাইড্রেট পাওয়া যায়। এ কারণে রুটি হজম হতে বেশি সময় নেয়। এ কারণেই বিশেষজ্ঞরা রাতে ঘুমানোর প্রায় দুই থেকে তিন ঘণ্টা আগে রুটি খাওয়ার পরামর্শ দেন। আপনি যদি রাত ১০টায় ঘুমান, তাহলে ৮টার আগে ডিনার করুন। এছাড়াও রুটির পরিমাণ কম রাখুন। এতে করে ঘুমানোর আগেই আপনার রুটি হজম হয়ে যাবে। পেট ও শরীর দুটোই সুস্থ থাকবে।

গমের রুটিতে কার্বোহাইড্রেট থাকে এবং তাই ওজন কমানোর চেষ্টা করা লোকেরা এটি খাওয়া এড়িয়ে চলে। কিন্তু, জানেন কি রুটি খাওয়ার উপকারিতা? ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদগণ তার জানিয়েছেন, রুটিতে প্রচুর উপকারিতা ব্যাখ্যা করেছেন এবং বলেছেন যে যারা ওজন কমাতে চান তাদের জন্য রুটি সেরা বিকল্প। এটি একটি কম ক্যালরিযুক্ত খাবার।

একটা রুটিতে কত পুষ্টি থাকে?

একটি মাঝারি আকারের রুটির ওজন প্রায় ৪০ গ্রাম এবং এতে ১২০ ক্যালোরি থাকে। ক্যালরি সমৃদ্ধ এবং কার্বোহাইড্রেট ফোর্টিফাইড ডায়েটে রুটি খাওয়া এড়ানো যায়। এ ছাড়া রুটিতে ভিটামিন বি১ থাকে, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং শরীর থেকে ফ্রি র‌্যাডিক্যাল কমায়। আপনি যদি মাল্টিগ্রেন রুটি খান তবে এর গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে যা চিনির মাত্রা বাড়ায় না। তাই ডায়াবেটিস রোগীরাও মাল্টিগ্রেন রুটি খেতে পারেন।

Share this article
click me!