Tomato: ফ্রিজে রাখার পর টমেটো খেলে শরীরে বিষের মতো কাজ করে, জেনে নিন কারণ

ডায়েটিশিয়ানের মতে, টমেটো কখনই ফ্রিজে সংরক্ষণ করে খাওয়া উচিত নয়। ফ্রিজে রাখার পর খাবার খেলে এর স্বাদ বদলে যায় যা শরীরের জন্য ক্ষতিকর।

 

deblina dey | Published : Nov 25, 2023 11:53 AM IST

আমাদের কর্মব্যস্ত জীবনযাপনের কারণে আমরা প্রায়শই ফ্রিজে দীর্ঘ সময় ধরে খাবার সামগ্রী সংরক্ষণ করি। কিন্তু আপনি কি জানেন যে এটি করার ফলে কিছু জিনিস খারাপ বা ক্ষতিকারক হয়ে উঠতে পারে, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যেমন টমেটো ফ্রিজে সংরক্ষণ করে এবং এক সপ্তাহ বা এমনকি মাস ধরে রাখে। কিন্তু ডায়েটিশিয়ানের মতে, টমেটো কখনই ফ্রিজে সংরক্ষণ করে খাওয়া উচিত নয়। ফ্রিজে রাখার পর খাবার খেলে এর স্বাদ বদলে যায় যা শরীরের জন্য ক্ষতিকর।

টমেটোতে পাওয়া লাইকোপেন একটি ক্যারোটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, যা এটিকে লাল রঙ দেয়। যখন টমেটো ফ্রিজে রাখা হয়, তখন ফ্রিজের ঠান্ডার কারণে লাইকোপিনের গঠন পরিবর্তন হয়। এটি এখন টমেটাইন গ্লাইকোলকালয়েড নামে একটি গ্লাইকোঅ্যালকালয়েডে পরিণত হয়। এটি অন্ত্রের ফুলে যাওয়া, বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়ার মতো উপসর্গ সৃষ্টি করতে পারে, এটি লিভার এবং কিডনিরও ক্ষতি করতে পারে। তাই বেশিক্ষণ ফ্রিজে রাখার পর টমেটো ব্যবহার করা উচিত নয়। বরং এটি শুধুমাত্র ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত। তবেই এটি খেলে উপকার পাওয়া যায়।

ফ্রিজে টমেটো রাখবেন না-

বিশেষজ্ঞদের মতে, টমেটো ফ্রিজে রাখলে স্বাদ ও গন্ধ দুটোই বদলে যায়। টমেটো পাকার পর ইথিলিন গ্যাস নির্গত করে। ফ্রিজে রাখার পর টমেটোর ভেতরে থাকা জেলির ঘনত্ব ভেঙে যায়। যার কারণে এটি নরম হয়ে দ্রুত গলে যেতে শুরু করে। এর ফলে এর স্বাদও নষ্ট করে। রেফ্রিজারেটরের ঠান্ডায় ইথিলিন উৎপাদন বন্ধ হয়ে যায়, যার কারণে টমেটোর স্বাদ বদলে যায় এবং টক হয়ে যায়। তাই টমেটো সব সময় ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!