দামি টুথ পেস্ট মেখেও যাচ্ছে না দাঁতের শিরশিরানি? এক মিনিটে আরাম পাবেন, রইস একটা মারাত্মক কার্যকরী টিপস

দামি টুথ পেস্ট মেখেও যাচ্ছে না দাঁতের শিরশিরানি? এক মিনিটে আরাম পাবেন, রইস একটা মারাত্মক কার্যকরী টিপস

Anulekha Kar | Published : Aug 21, 2024 5:17 PM IST

দাঁতের বিভিন্ন সমস্যার মধ্যে একটি হল শিরশিরানির  সমস্যা, যাকে সেনসিটিভিটি বলা হয়। দাঁতে সেনসিটিভিটি (Tooth Sensitivity) হলে ঠান্ডা বা গরম কিছু খেতে কষ্ট হয়। এতে দাঁতে তীব্র ঝনঝনানি হয়। মিষ্টি বা টক কিছু খেলে এই সেনসিটিভিটি ট্রিগার হয় এবং কষ্ট হয়। কখনও কখনও সমস্যা কয়েক মিনিটের জন্য থাকে, আবার কখনও কখনও ঘণ্টার পর ঘণ্টা সেনসিটিভিটি কমতে চায় না। এখানে রইল কিছু ঘরোয়া প্রতিকার যা এই সেনসিটিভিটি দূর করতে সহায়ক হতে পারে। বাড়ির কিছু উপাদান কার্যকর প্রমাণিত হতে পারে:

লবণ জল দিয়ে কুলকুচি: এক গ্লাস গরম জলে এক চামচ লবণ মিশিয়ে কুলকুচি করতে হবে। এটি দাঁতের ব্যথা এবং সেনসিটিভিটি কমাতে সহায়ক। 

Latest Videos

নারকেল তেল দিয়ে তেল টানা: এক চামচ নারকেল তেল মুখে নিয়ে ১৫-২০ মিনিট ধরে কুলকুচি করুন। এটি মুখের ব্যাকটেরিয়া দূর করতে এবং দাঁতের সেনসিটিভিটি কমাতে সহায়ক। 

লবঙ্গ তেল প্রয়োগ: লবঙ্গ তেল তুলায় নিয়ে সেনসিটিভ দাঁতে লাগান। এটি দাঁতের ব্যথা এবং সেনসিটিভিটি কমাতে সহায়ক। এই ঘরোয়া প্রতিকারগুলি নিয়মিত ব্যবহার করলে দাঁতের সেনসিটিভিটি কমাতে সহায়ক হতে পারে।

যদি দাঁতের বাইরের স্তর ক্ষতিগ্রস্ত হয়, তাহলে দাঁতের নরম টিস্যুগুলি বাইরের জিনিসগুলির দ্বারা প্রভাবিত হতে শুরু করে। এছাড়াও, মাড়ির দুর্বলতা, প্লাক জমা, দাঁতে ফাটল, খুব জোরে ব্রাশ করা, অ্যাসিডিক ডায়েটের কারণে দাঁতের ক্ষতি এবং দাঁত ঘষার কারণে দাঁতের সেনসিটিভিটি হতে পারে। এই সেনসিটিভিটি দূর করার জন্য দাঁতের সঠিকভাবে পরিষ্কার করা প্রয়োজন যাতে দাঁতে সময়ের আগে ক্ষয় (Cavity) না হয়। দাঁতের উপরের স্তর ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করার জন্য খাদ্যাভ্যাসের দিকে লক্ষ্য রাখা উচিত।

হলুদ : অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণে সমৃদ্ধ হলুদ (Turmeric) দাঁতের জন্য ওষুধের মতো কাজ করে। হলুদ এবং সরিষার তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি দাঁত এবং মাড়িতে লাগান এবং কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন। সেনসিটিভিটি কমাতে এবং ব্যথা কমাতে এটি কার্যকর।

 

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |