Fitness Tips: দিনে গুণে গুণে এই ক'পা হাটুন, ঝুঁকি কমবে রোগের- রইল হাঁটার নিয়ম

গবেষণায় দাবি করা হয়েছে নিয়মিত ছিল ১০ হাজার পা হাঁটা যায় তাহলে কার্ডিওভ্যাসকুলার স্বাস্থ্যের উন্নতি হয়। ডিমেনশিয়া ও ক্যান্সারের ঝুঁকি কমতে পারে।

 

Web Desk - ANB | Published : May 16, 2023 4:15 PM IST

শরীর সুস্থ রাখার জন্য হাঁটা একটি গুরুত্ব বিষয় ব্যায়ম। নিত্যদিনই হাঁটাহাঁটি সকলেই করি। কিন্তু তা নয়, নিয়মিত আর সময় ধরে পা গুণে গুণে হাঁটার পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা। কারণ নিয়মিত হাঁটলে ওজন কং, হজম শক্তি বাড়ে। এছাড়াও একাধিক রোগের ঝুঁকি কমায়। বাত বা হাঁটুর ব্যাথা থেকে রেহাই পাওয়ার জন্য নিয়মিত হাঁটার প্রয়োজন রয়েছে। যাদের রক্তচাপ রয়েছে তাদেরও হাঁটাহাঁটি করা দরকার। পাশাপাশি নিয়মিত হাঁটলে অবশ্যই আপনার মন ভাল থাকবে।

কিছু গবেষণায় দাবি করা হয়েছে নিয়মিত ছিল ১০ হাজার পা হাঁটা যায় তাহলে কার্ডিওভ্যাসকুলার স্বাস্থ্যের উন্নতি হয়। ডিমেনশিয়া ও ক্যান্সারের ঝুঁকি কমতে পারে। তাই প্রতিদিন ১০ হাজার পা হাঁটার লক্ষ্যমাত্রা অর্জন ফিটনেসপ্রেমিদের মধ্যে রীতিমত জনপ্রিয়। তবে এর থেকে কম হাঁটলেও অনেক সমস্যা দূর হয়। প্রতিদিন যদি ৩৮০০ পা হাঁটা যায়, তাহলে প্রায় ২৫ শতাংস ওজন কম। নতুন একটি গবেষণায় বলা হয়েছে নিয়মিত ৭ হাজার পা হাঁটলে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমে যায়। এমন অনেকেই রয়েছে যারা নিয়মিত পাঁচ থেকে সাত হাজার পা হাঁটেন।

ফিটনেশ বিশেষজ্ঞদের কথায় প্রত্যেক মানুষকেই দৈনিন্দন জীবনে কাজের ভাগ করে নিতে হবে। তারমধ্যেই দেখে নিতে হবে সে দিনে ঠিক ক'পা হাঁটে। চাইলে কাজের মধ্যেই হাঁটার ব্যবস্থা করে নিতে হবে। তবে একটি গবেষণায় বলা হয়েছে, অনেকেই মতে করে দৈনিক ১০ হাজার পা হাঁটাই হল সুস্থতার চাবি কাঠি। কিন্তু এই ধারনা ঠিক নয়। দিনের একটা সময় টানা ১০ হাজার পা হাঁটা ঠিক নয়। কাজের ফাঁকে ফাকে হাটলে তবেই বিশেষ উপকার পাওয়া যায়। নাহলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। হাঁটে ব্যাথা থেকে হাঁটুর সমস্যা এমনকি বাতও হতে পারে।

হাঁটার ব্যবস্থা যদি করতে চান ঘরের মধ্যেই তাহলে লিফটের পরিবর্তে সিঁড়ির ব্যবহার করুন। তবে সিঁড়ি দিয়ে দ্রুত নামার থেকে সিঁড়ি দিয়ে যদি ওপরে ওঠে সেটা অনেক উপকারী। কাছে কোথাও যাওয়ার হলে বাইকের পরিবর্তে হেঁটেই যান। সাইকেল ব্যবহার করতে পারে। সাইকেলিং করা উপকারী। কুকুর থাকলে সঙ্গে নিয়ে হাঁটতে বার হন। সপ্তাহে এক দিন হাঁটতে হাঁটতে দূরে কোথাও যান।

বিশেষজ্ঞদের কথায় প্রতিদিন ১০ হাজার পা হাঁটার মত গুরুত্বপূর্ণ শরীর চর্চা আর হয় না। কিন্তু তা যদি সম্ভব না হয় তাহলেও চিন্তার কিছু নেই। বিশেষজ্ঞদের কথায় কোনও ব্যক্তি যদি সুস্থ থাকতে চান তাহলে নিয়মিত তাঁকে কমপক্ষে ২ হাজার পা হাঁটতে হবে। মিডেসিন অ্যান্ড সায়েন্স ইন স্পোর্টস অ্যান্ড এক্সারসাইজ জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুযায়ী নিয়মিত টানা ৩০ মিনিট সবে থাকার পর সর্বদা ৫ মিনিট হাঁটাহাঁটি করা জরুরি। এটি দীর্ঘক্ষণ বসে থাকার সমস্যাগুলি দূর করে। তবে এই হাঁটার থেরাপি খুব মানুষই ব্যবহার করে। কারণ অনেকেই টানা অনেক সময় বসে থাকে। যাইহোক, আপনি যদি ৩০ মিনিট বসে থেকে পাঁচ মিনিট হাঁটেন তাহলে দেখা যাবে দিনে আপনি ২ হাজার নয় ৪ হাজার পা হাঁটবেন। যা অনেকগুলি রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে।

সুস্থ থাকার জন্য হাঁটার নিয়মঃ

১. প্রতি ৩০ মিনিটে মাত্রা ৫ মিনিট হাঁটুন

২. কাজ, টিভি দেখার সময় অবশ্যই এটি অনুশীলন করুন।

৩. ট্রেডমিল থাকলে দিনে একটা সময় টানা হাঁটুন। তবে কাজের ফাঁকে ফাঁকে হাটার অভ্যাস ত্যাগ করবেন না।

৪. সকালে হাঁটা শরীরের জন্য খুব ভাল

৫. বিকেলেও হাঁটতে পারেন

৬.তবে রাতের শোয়ার আগে বেশি হাঁটাহাঁটি না করাই শ্রেয়

 

Share this article
click me!