ঠান্ডা গরমে টনসিল ফুলে বেজায় কষ্ট, এই কয়েকটি ঘরোয়া টোটকা দেবে আরাম

টনসিলে সংক্রমণের কারণে গলা ব্যথা, জ্বর, গলা ভেঙে যাওয়া, গলায় অস্বস্তি হওয়ার মতো সমস্যাগুলি অত্যন্ত বিরক্তিকর। আপনিও যদি গলায় এই ধরনের সমস্যা অনুভব করেন, তাহলে বাড়িতেই চিকিৎসা করুন।

Web Desk - ANB | Published : Jun 7, 2023 10:58 AM IST

প্রচন্ড গরমে ঠান্ডা গরম লেগে টনসিল ফুলে যাওয়ার সমস্যা নতুন নয়। ঠাণ্ডা জল ও ঠাণ্ডা জিনিস পান করলে গলার অস্বস্তি বাড়ে। সর্দি ও ফ্লুর কারণে প্রায়ই গলায় ব্যথা হয়, যা কয়েকদিনের মধ্যে সেরে যায়।

যদি এক সপ্তাহের বেশি সময় ধরে গলা ব্যথা চলতে থাকে, তাহলে আপনার টনসিলের সংক্রমণের সমস্যা হতে পারে। টনসিলে ইনফেকশন হলে গলায় ব্যথা হয় এবং টনসিল ফুলে যায়। টনসিল ফুলে যাওয়ার কারণে শুধু খাওয়া-দাওয়াতেই অসুবিধা হয় না, এমনকি লালা গিলতেও অসুবিধা হয়।

টনসিলে সংক্রমণের কারণে গলা ব্যথা, জ্বর, গলা ভেঙে যাওয়া, গলায় অস্বস্তি হওয়ার মতো সমস্যাগুলি অত্যন্ত বিরক্তিকর। আপনিও যদি গলায় এই ধরনের সমস্যা অনুভব করেন, তাহলে বাড়িতেই চিকিৎসা করুন।

লেবু দিয়ে চিকিত্সা করুন:

টনসিলের চিকিৎসায় লেবু একটি খুব ভালো ঘরোয়া প্রতিকার। এক গ্লাস গরম জলে লেবু রেখে তাতে মধু ও লবণ মিশিয়ে পান করুন। দিনে দুই থেকে তিনবার হালকা গরম জলের সঙ্গে লেবু খান, গলা ব্যথা থেকে মুক্তি পাবেন।

দুধের সাথে হলুদ ও কালো মরিচ নিন:

ফুটন্ত দুধে এক চিমটি হলুদ ও এক চিমটি কালো গোলমরিচের গুঁড়া মিশিয়ে রাতে পান করুন। টনসিলের ব্যথা উপশমে হলুদ ও কালো গোলমরিচের দুধ খুবই উপকারী। এটি টনসিলের প্রদাহজনিত ফোলাভাব এবং ব্যথা থেকে মুক্তি দেয়।

লবণ জল দিয়ে গার্গল করুন:

টনসিলের প্রদাহজনিত ব্যথা কমাতে লবণ জল দিয়ে গার্গল করলে বেশ উপকার হয়। কুসুম গরম জলে সামান্য লবণ মিশিয়ে দিনে দুবার গার্গল করুন, আপনার গলা আরাম পাবে।

গাজরের রস ব্যথা থেকে মুক্তি দেবে:

গাজর ভিটামিন এ-এর একটি চমৎকার উৎস যা অ্যান্টি-টক্সিন বৈশিষ্ট্যে সমৃদ্ধ। গাজরের রস টক্সিন এবং টনসিলের প্রদাহ কমায়। কারো কারো কোষ্ঠকাঠিন্যের অভিযোগ থাকে, যার কারণে টনসিলাইটিসও হয়, এ ধরনের ব্যক্তিদের গাজরের রস খাওয়া উচিত, তারা তাৎক্ষণিক উপশম পাবেন।

মেথি খান:

এক লিটার জলে তিন চামচ মেথির বীজ নিন, জল হালকাভাবে ফুটিয়ে নিন এবং এই জল দিয়ে দিনে কয়েকবার গার্গল করুন। একটানা দুই দিন গার্গল করলে টনসিলের প্রদাহ থেকে মুক্তি মিলবে।

ডুমুরের পেস্ট দিয়ে চিকিত্সা করুন:

জলে ডুমুর সিদ্ধ করে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি গলায় লাগান। এটি আপনাকে টনসিলের প্রদাহজনিত ব্যথা থেকে মুক্তি দেবে।

ক্যামোমাইল চাও কার্যকর:

ক্যামোমাইল চায়ে লেবু ও মধু মিশিয়ে ব্যবহার করলে টনসিলে অনেক উপশম পাওয়া যায়। আপনি দিনে দুই থেকে তিনবার ক্যামোমিল চা ব্যবহার করতে পারেন।

Share this article
click me!