ঠান্ডা লেগে মাথাব্যথা শুরু হয়েছে ? এই ঘরোয়া প্রতিকারগুলি থেকে মিলবে চটজলদি আরাম

ঠান্ডা আবহাওয়া এবং মাথাব্যথার মধ্যে সরাসরি যোগসূত্র রয়েছে। তাপমাত্রা কমে যাওয়ার ফলে একজন ব্যক্তির মাথাব্যথা বাড়তে পারে এবং এই কারণেই ঠান্ডা ঋতুতে মাথাব্যথা একটি খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়ায়।

Parna Sengupta | Published : Jan 10, 2024 5:34 PM IST

ঠাণ্ডা মরসুম শুরু হলেই নানা ধরনের রোগ আমাদের ঘিরে ফেলে এবং এই ঋতুতে প্রায়ই প্রচণ্ড মাথাব্যথার সমস্যায় পড়তে হয় অনেককেই। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক ঠাণ্ডা আবহাওয়ায় মাথাব্যথার সমস্যার পেছনে কী কী কারণ থাকতে পারে এবং তা প্রতিরোধের ব্যবস্থা কী কী।

শীতে কেন আমাদের মাথাব্যথা বেশি হয়?

আসলে, ঠান্ডা আবহাওয়া এবং মাথাব্যথার মধ্যে সরাসরি যোগসূত্র রয়েছে। তাপমাত্রা কমে যাওয়ার ফলে একজন ব্যক্তির মাথাব্যথা বাড়তে পারে এবং এই কারণেই ঠান্ডা ঋতুতে মাথাব্যথা একটি খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়ায়। প্রকৃতপক্ষে, ঠাণ্ডা তাপমাত্রা এবং সূর্যের রশ্মি পৃথিবীতে অল্প সময়ের জন্য থাকার কারণে বায়ুমণ্ডলীয় চাপ বৃদ্ধি পায় এবং চাপের এই পরিবর্তনগুলি শরীরে হেমোডাইনামিক পরিবর্তন ঘটায় যা মাইগ্রেন এবং মাথাব্যথার সমস্যা সৃষ্টি করে।

এ ছাড়া প্রচণ্ড ঠাণ্ডা বা ঠাণ্ডা বাতাসের কারণে মস্তিষ্কের স্নায়ু ও রক্তনালীগুলো শক্ত হয়ে যায়, যার কারণে মানুষকে মাথাব্যথায় পড়তে হয়। ঠান্ডা ঋতুতে সূর্যের রশ্মির অভাবের কারণে সার্কেডিয়ান ছন্দের উপর নেতিবাচক প্রভাব পড়ে, যার কারণে ঘুমের ধরণ ভারসাম্যহীন হয়ে পড়ে এবং ঘুমের অভাব হয়। এটি মাইগ্রেনের ট্রিগারের অন্যতম বড় কারণ।

নিজেকে এভাবে রক্ষা করুন

ঠান্ডাজনিত কারণে মাথা ব্যথা হলে হালকা গরম তেল দিয়ে মাথায় মালিশ করলে আরাম পাবেন। এর জন্য সরষের তেল বা নারকেল তেল ব্যবহার করতে পারেন।

ঠাণ্ডাজনিত কারণে যদি আপনার মাথাব্যথা হয়, তাহলে প্রথমে নিজেকে সম্পূর্ণ গরম রাখার চেষ্টা করুন। এছাড়াও, আপনার মাথা এবং কান ভালভাবে ঢেকে রাখুন এবং গরম কাপড় পরুন, যাতে আপনার খুব ঠান্ডা না লাগে।

ঠান্ডা বাতাস শরীরকে দ্রুত ডিহাইড্রেট করে এবং এই পরিস্থিতিতে পর্যাপ্ত পরিমাণে জল পান করা খুব গুরুত্বপূর্ণ। কারণ ডিহাইড্রেশন মাথাব্যথা শুরু করার একটি প্রধান কারণ।

এছাড়া ঠাণ্ডাজনিত কারণে মাথাব্যথার সমস্যা হলে আদা চা আপনাকে সাহায্য করতে পারে। আসুন আমরা আপনাকে বলি যে শরীরে উষ্ণতা তৈরির পাশাপাশি এটি আপনাকে তাত্ক্ষণিক মাথাব্যথা থেকে মুক্তি দেবে।

এ ছাড়া ঠাণ্ডায় মাথাব্যথা হলে শরীরে ভিটামিন ডি সঠিক পরিমাণে বজায় রাখা খুবই জরুরি। এমন পরিস্থিতিতে, সূর্যের রশ্মির সংস্পর্শে একটি যুক্তিসঙ্গত সময় কাটানোর পাশাপাশি আপনার খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!