ঘুম থেকে উঠেও ক্লান্তি ও সারা গায়ে ব্যথা বোধ করেন? এই কয়েকটি শারীরিক সমস্যা হতে পারে কারণ

সকালে ঘুম থেকে ওঠার পর শরীরে ব্যথা হওয়ার অনেক কারণ থাকতে পারে। এই সমস্যাগুলি আমাদের স্বাস্থ্য এবং জীবনযাত্রার সাথে সম্পর্কিত।

Parna Sengupta | Published : Nov 30, 2023 4:28 AM IST

সারাদিনের ক্লান্তি এবং ব্যস্ততার পর রাতে ঘুমানোর পর পরদিন সকালে ঘুম থেকে ওঠার পর মনে হয় যেন আমাদের সব ক্লান্তি দূর হয়ে গেছে। সকালে ঘুম থেকে ওঠার পর, আমরা সবাই সতেজ এবং খুব উদ্যমী বোধ করি। কিন্তু কিছু মানুষের ক্ষেত্রে এটা হয় না। কিছু লোক সকালে ঘুম থেকে ওঠার পর শক্তির পরিবর্তে ক্লান্ত বোধ করেন। কোনো কারণ ছাড়াই শরীরে ব্যথা ও ক্লান্তিভাব অনুভূত হয়।

সকালে ঘুম থেকে ওঠার পর শরীরে ব্যথা হওয়ার অনেক কারণ থাকতে পারে। এই সমস্যাগুলি আমাদের স্বাস্থ্য এবং জীবনযাত্রার সাথে সম্পর্কিত।

Latest Videos

এগুলো সকালে ঘুম থেকে ওঠার পর শরীর ব্যথার কারণ হতে পারে।

ভিটামিন ডি এর অভাব

ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম ও ফসফরাসের পরিমাণ নিয়ন্ত্রণে কাজ করে। এই পুষ্টি উপাদানগুলো আমাদের হাড়কে সুস্থ রাখতে কাজ করে। এমন পরিস্থিতিতে শরীরে ভিটামিন ডি-এর অভাবের কারণে হাইপারক্যালসেমিয়া অর্থাৎ রক্তে ক্যালসিয়ামের মাত্রা কম হতে পারে। ভিটামিন ডি ছাড়া, আপনার শরীর আপনার খাবার থেকে ক্যালসিয়াম শোষণ করতে সক্ষম হয় না, এমন পরিস্থিতিতে ব্যক্তি পেশী ব্যথা, হাড় এবং কোমর ব্যথার মতো অনেক সমস্যায় ভুগতে পারেন।

রক্তাল্পতা

রক্তস্বল্পতাকে অ্যানিমিয়া বলা হয়। অ্যানিমিয়া এমন একটি অবস্থা যেখানে অক্সিজেন বহনকারী স্বাস্থ্যকর লোহিত রক্তকণিকার অভাব রয়েছে। এমনকি এমন পরিস্থিতিতেও ব্যক্তি ক্লান্ত এবং খুব দুর্বল বোধ করতে শুরু করে।

আর্থারাইটিস

এর পিছনে আর্থ্রাইটিসের মতো চিকিৎসা পরিস্থিতিও থাকতে পারে। এতে সকালে ঘুম থেকে ওঠার পর শরীরে ব্যথা হতে পারে। এ ছাড়া ভাইরাস, সংক্রমণ, মানসিক চাপ, উদ্বেগ এবং জলশূন্যতার মতো পরিস্থিতিও কারণ হতে পারে।

স্থূলতা

অতিরিক্ত ওজন আপনার পিঠে এবং ঘাড়ে চাপ দেয়। এ কারণে ঘুমানোর সময় শ্বাসকষ্ট হতে পারে। যার কারণে ঘুমাতেও অসুবিধা হয়। এটি আপনার মেজাজ এবং আপনার স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব ফেলে।

খারাপ মানের গদি

ভালো ঘুমের জন্য কমফোর্ট ম্যাট্রেস সবচেয়ে গুরুত্বপূর্ণ। ঘুমানোর সময় যদি আপনার গদি আরামদায়ক না হয়, তবে এটি সরাসরি আপনার ঘুম এবং আপনার স্বাস্থ্য উভয়কেই প্রভাবিত করে।

শোওয়ার অবস্থান

সারা রাত ভুল পজিশনে ঘুমালে শরীরে ব্যথা ও শক্ত হয়ে যেতে পারে। যেমন ঘুমানোর সময় অনেকক্ষণ পেটের ওপর শুয়ে থাকা, মাথার নিচে হাত দিয়ে ঘুমানো, খুব বেশি বালিশ নিয়ে ঘুমানো, শরীরের কোনো একটি অংশে বেশি ওজন নিয়ে ঘুমানো। একই ধরনের ভুল ঘুমের অবস্থানের কারণে, আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন।

এমন পরিস্থিতিতে, মনে রাখবেন যে আপনার সঠিক ঘুমের অবস্থান অবলম্বন করা উচিত এবং তীব্র ব্যথার ক্ষেত্রে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar