চিনির পরিবর্তে এই ৫টি মিষ্টি নিয়মিত খেলে কোনও সমস্যা নেই, ডায়াবেটিক রোগীদের মিষ্টিমুখে আর বাধা রইল না

মিষ্টি অনেক ক্ষতি করে দেয়। ডায়াবেটিক রোগীদের পাশাপাশি সাধারণ মানুষের জন্য রইল পরিশোধিত চিনির পাঁচটি বিকল্প।

 

Saborni Mitra | Published : Nov 14, 2023 12:31 PM IST

পরিশোধিত চিনি রক্তে শর্করা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। সাধারণ চিনি খেতেই মানা করেন চিকিৎসকরা। ডায়াবেটিক রোগীদের চিনি পুরোপুরিষ নিষিদ্ধ। কিন্তু খাবারে চিনি স্বাদের মাত্রা বাড়িয়ে দেয়। কিন্তু মিষ্টি অনেক ক্ষতি করে দেয়। তাই ডায়াবেটিক রোগীদের পাশাপাশি সাধারণ মানুষের জন্য রইল পরিশোধিত চিনির পাঁচটি বিকল্প।

১. স্টেভিয়া

একটি পাতা। প্রাকৃতিক মিষ্টি। এতে ক্যালোরি থাকে না। গ্লাইসেমিক সূচকের জন্য পরিচিত, এটি ডায়াবেটিস রোগীদের জন্য পরিশোধিত চিনির একটি দুর্দান্ত বিকল্প করে তোলে। এটি নিয়মিত চিনির চেয়ে অনেক বেশি মিষ্টি, তাই অল্প পরিমাণে অনেক দূর যায়। স্টিভিয়া পাউডার এবং তরল উভয় আকারে পাওয়া যায়, এটি বেকিং এবং রান্নায় ব্যবহার করা সহজ করে তোলে। যাইহোক, নিয়মিত চিনির তুলনায় এটির স্বাদ কিছুটা আলাদা, তাই এটি অভ্যস্ত হতে কিছুটা সময় নিতে পারে।

২. নারকেলের চিনি

নারকেলের চিনি একটি প্রাকৃতিক মিষ্টি। এটি নারকেল পাম গাছের রস থেকে তৈরি করা হয়। এটির নিয়মিত চিনির তুলনায় কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যার অর্থ এটি রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে না। এতে অল্প পরিমাণে ভিটামিন এবং খনিজ যেমন আয়রন, জিঙ্ক এবং ক্যালসিয়াম রয়েছে। নারকেল চিনি বেকিং এবং রান্নায় নিয়মিত চিনির মতো একই অনুপাতে ব্যবহার করা যেতে পারে, এটি একটি সহজ বিকল্প করে তোলে।

৩. মধু

এটিও একটি প্রাকৃতিক মিষ্টি। রান্নায় ব্যবহার করা যায়। প্রাচীনকাল থেকেই মিষ্টি হিসেবে এটি ব্যবহার করা হয়ে থাকে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। মধুর গ্লাইসেমিক সূচক প্রকারের উপর নির্ভর করে পরিবর্তিত হয়, কাঁচা মধুতে প্রক্রিয়াজাত মধুর তুলনায় কম গ্লাইসেমিক সূচক থাকে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে মধুতে এখনও কার্বোহাইড্রেট রয়েছে এবং এটি পরিমিতভাবে খাওয়া উচিত।

৪. ম্যাপেল সিরাপ

এটিও প্রাকৃতিক মিষ্টি। ডায়াবেটিস রোগীদের জন্য পরিশোধিত চিনির একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। এটি ম্যাপেল গাছের রস থেকে তৈরি এবং এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ যেমন জিঙ্ক, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়াম রয়েছে। ম্যাপেল সিরাপে নিয়মিত চিনির তুলনায় কম গ্লাইসেমিক সূচক রয়েছে, এটি রক্তে শর্করার মাত্রা পরিচালনার জন্য একটি ভাল বিকল্প তৈরি করে। যাইহোক, মধুর মতো, এটির কার্বোহাইড্রেট সামগ্রীর কারণে এটি এখনও পরিমিতভাবে খাওয়া উচিত।

৫. খেজুর চিনি

শুকনো খেজুর থেকেই তৈরি হয় খেজুরির চিনি। এটি সাধারণ চিনির তুলনায় কম গ্লাইসেমিক সূচক রয়েছে এবং এতে কিছু ভিটামিন এবং খনিজ রয়েছে। যাইহোক, এটি তরলে সহজে দ্রবীভূত হয় না, তাই এটি সব ধরনের বেকিং এবং রান্নার জন্য উপযুক্ত নয়। এটি ওটমিল বা দই বা বেকড পণ্যগুলিতে টপিং হিসাবে ব্যবহার করা হয় যাতে চিনি দ্রবীভূত করার প্রয়োজন হয় না।

 

Share this article
click me!