Health Tips: সপ্তাহে ১৫০ মিনিট ব্যায়াম করলেই মহিলাদের হার্ট ভাল থাকবে, সঙ্গে রইল ৫টি টিপস

সুষম ও পুষ্টিকর খাদ্য খুবই জরুরি। মহিলাদের হার্টের সমস্যা থেকে দূরে থাকার জন্য প্রচুর পরিমাণে ফল, শাকসবজি শস্য খাওয়ার প্রয়োজন।

 

Saborni Mitra | Published : Feb 12, 2024 11:48 AM IST

মহিলাদের বর্তমানে স্বাস্থ্য উদ্বেগের একটি বড় সমস্যা হল হার্টের অসুখ। অনেকের হার্টের সমস্যা বাড়ছে। হরমনজনিত কারণে ঋতুস্রাব চলাকালীন মহিলারা হৃদরোগে আক্রান্ত তেমনভাবে হয় না, ঝুঁকিও অনেক কম থাকে। কিন্তু তারপরই মহিলাদের মধ্যে হার্টের রোগের ঝুঁকি বাড়তে থাকে। বিশেষজ্ঞদের কথায় মহিলারা যদি কয়েকটি বিষয়ে সচেতন থাকে তাহলে এজাতীয় সমস্যা এড়াতে পারেন। বিশেষজ্ঞদের মতে যে কোনও মানুষের ক্ষেত্রেই স্বাস্থ্যকর জীবনযাত্রা হার্টের সমস্যা দূর করতে পারে। বিশেষজ্ঞদের কথায় স্বাস্থ্যকর জীবনধার সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল খাদ্যাভ্যাস, শারীরিক কার্যকলাপ, স্ট্রেস ম্যানেজমেন্ট, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা।

প্রথমতঃ সুষম ও পুষ্টিকর খাদ্য খুবই জরুরি। মহিলাদের হার্টের সমস্যা থেকে দূরে থাকার জন্য প্রচুর পরিমাণে ফল, শাকসবজি শস্য খাওয়ার প্রয়োজন। চর্বিবিহীন খাবার জরুরি। স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে যাওয়াই শ্রেয়।

Latest Videos

শারীরিক কার্যকলাপঃ হৃদরোগ থেকে দূরে থাকার জন্য নিয়মিত ব্যায়ম করা জরুরি। ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে মহিলাদের। হার্টের পেশীকে আরও শক্তিশালী করা, রক্ত সঞ্চালন উন্নত করা ও রক্তচাপ কমানো উচিৎ। প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট ব্যায়াম করতে হবে। এই সময়ে দ্রুত হাঁটা ও সাইকেল চালানো যেতে পারে।

স্ট্রেস ম্যানেজমেন্টঃ দীর্ঘস্থায়ী চাপ হার্টের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। যোগব্যায়াম, ধ্যান, বা গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের মতো ক্রিয়াকলাপে নিযুক্ত থাকা মানসিক চাপ কমাতে এবং সামগ্রিক সুস্থতার প্রচার করতে সহায়তা করতে পারে। একটি স্বাস্থ্যকর কর্ম-জীবনের ভারসাম্য প্রতিষ্ঠা করা এবং প্রয়োজনের সময় সহায়তা চাওয়া চাপ কমানোর অপরিহার্য উপাদান।

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষাঃ মহিলাদের রক্তচাপ পরীক্ষা, কোলেস্টেরল স্ক্রীনিং এবং অন্যান্য প্রাসঙ্গিক পরীক্ষার জন্য স্বাস্থ্যসেবা পেশাদারদের নিয়মিত পরিদর্শন নির্ধারণ করা উচিত। একজনের পারিবারিক চিকিৎসা ইতিহাস সম্পর্কে সচেতন হওয়া সম্ভাব্য ঝুঁকির কারণগুলি সনাক্ত করতে এবং সেই অনুযায়ী প্রতিরোধমূলক ব্যবস্থাগুলি কাস্টমাইজ করতে সহায়তা করতে পারে।

ধূমপান এবং অত্যধিক অ্যালকোহল সেবনের মতো ক্ষতিকারক অভ্যাসগুলি এড়ানো হার্টের স্বাস্থ্যের জন্য উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। ধূমপান হৃদরোগের জন্য একটি প্রধান ঝুঁকির কারণ, কারণ এটি রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং হৃদপিণ্ডে অক্সিজেন সরবরাহ হ্রাস করে। একইভাবে, অত্যধিক অ্যালকোহল গ্রহণ উচ্চ রক্তচাপের দিকে পরিচালিত করতে পারে এবং হৃদরোগ সম্পর্কিত সমস্যাগুলিতে অবদান রাখতে পারে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar