Healthy Food: শুধু জ্বর হলেই বার্লি খাবেন- এমনটা নয়, এটি ওজন কমায়- হজম বাড়ায়

সহজ কথায় বার্লি হজমের উন্নতি করে , হার্টের স্বাস্থ্য ভাল রাখে। তাই ডায়েট নিয়মিত বার্লি রাখতেই পারেন।

 

Saborni Mitra | Published : Mar 17, 2024 12:50 PM IST

বার্লি বর্তমানে জনপ্রিয়তা হারালেও এটি অত্যান্ত উপকারী একটি খাবার। আগেকারদিনে জ্বর বা পেট খারাপ যাইহোক না কেন বার্লি খাওয়ানো হত। তবে বর্তমানে এটি একটি সুপারফুড। তবে এর স্বাস্থ্য উপকারিতা অনেক। সহজ কথায় বার্লি হজমের উন্নতি করে , হার্টের স্বাস্থ্য ভাল রাখে। তাই ডায়েট নিয়মিত বার্লি রাখতেই পারেন। বার্লির উপাকরিতাঃ

ফাইবার রয়েছে

এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ফাইবার হজমের জন্য উপকারী। এটি কষ্ঠকাঠিন্য কমাতে পারে। ফাইবার সমৃদ্ধ এই খাবার হৃদরোগ ও ডায়াবেটিসের জন্য উপকারী। এটি হৃদরোগেরও ঝুঁকি কমায়।

হার্টের জন্য স্বাস্থ্যকর

বার্লিতে রয়েছে বিটা-গ্লুকান।এটি দ্রবণীয় ফাইবার। হার্টের জন্য স্বাস্থ্যকর। বিটা - গ্লুকান অন্ত্র থেকে কোলেস্টেরল শোষণ কমিয়ে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এটি হৃদরোগের সম্ভাব্য ঝুঁকি কমাতে পারে। কার্ডিওভাস্কুলার স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য় করে।

রক্তে শর্ককার মাত্রা স্থিতিশীল করে

ডায়েবেটিস আক্রান্তের তাদের জন্য বার্লি গুরুত্বপূর্ণ। বার্লিতে পাওয়া দ্রবণীয় ফাইবার রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। এটি চিনিকে ধীরে ধীরে শোষণ করতে পারে। রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি ও ক্র্যাশ প্রতিরোধ করে।

ওজন কমায়

বার্লি দ্রুত ওজন কমাতে পারে। এটিতে প্রচুর ফাইবার রয়েছে। যা তাড়াতাড়ি পেট ভরিয়ে দেয়। কম গ্লাইসেমিক সূচক আছে, যার মানে এটি রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি ঘটায় না। এটি ক্ষুধা কমাতে এবং অতিরিক্ত খাওয়া রোধ করতে সাহায্য করতে পারে। তাই এটি ওজন কমায়।

Share this article
click me!