এসব রোগ থাকলে ভুল করেও কলা খাবেন না, নয়তো মারাত্মক অসুস্থ হতে পারেন

কলায় প্রচুর ফাইবার থাকার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই দূর হয়। অনেক সময় অতিরিক্ত কলা খাওয়া ক্ষতিকর হতে পারে। এমন অবস্থায় প্রশ্ন জাগে কোন মানুষের কলা খাওয়া উচিত নয়?

 

deblina dey | Published : Sep 23, 2023 8:20 AM IST

কলাতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন ও ক্যালসিয়াম। প্রাতঃরাশের সময় লোকেরা এটি খেতে পছন্দ করে। তবে এর অর্থ এই নয় যে আপনি যে কোনও সময় ফল খেতে পারেন। খুব বেশি কলা খেলে পেট খারাপ হয়ে যায়। তাই অতিরিক্ত কলা খাওয়া উচিত নয়। কারণ এটি আপনার পেট থেকে জল শুষে নেয় এবং মেটাবলিক রেট কমিয়ে দেয়। কলায় প্রচুর ফাইবার থাকার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই দূর হয়। অনেক সময় অতিরিক্ত কলা খাওয়া ক্ষতিকর হতে পারে। এমন অবস্থায় প্রশ্ন জাগে কোন মানুষের কলা খাওয়া উচিত নয়?

কোন রোগে কলা খাওয়া উচিত নয়-

১) রক্তে শর্করার মান বেশি থাকলে-

কলা খাওয়া ডায়াবেটিস রোগীর ক্ষতি করতে পারে একই সঙ্গে, এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। কলা খাওয়ার ফলে দ্রুত সুগার লেভেল বাড়তে পারে। আর ডায়াবেটিসের সমস্যা হতে পারে। তাই ডায়াবেটিস রোগীদের কলা খাওয়া এড়িয়ে চলতে হবে।

২) ব্রংকাইটিস-

কলা খেলে ব্রঙ্কাইটিসের মতো সমস্যা হতে পারে। কলা আপনার অ্যালার্জি আরও বাড়িয়ে দিতে পারে। আর এর থেকে সেরে উঠতে অনেক সময় লাগে। অতএব, আপনি যদি ব্রঙ্কাইটিসে ভুগছেন তবে কলা না খাওয়ার চেষ্টা করুন।

৩) সর্দি কাশি-

সর্দি-কাশির সময় কলা খেলে সমস্যা আরও বাড়তে পারে। কলার শ্লেষ্মা বাড়ায় যা কনজেশনের সমস্যা সৃষ্টি করে। এর পাশাপাশি অ্যালার্জি ও শ্বাসকষ্টের সমস্যাও দেখা দেয়। কাশিতে আক্রান্ত ব্যক্তিদের ভুল করেও কলা খাওয়া উচিত নয়। কারণ কারও কারও জন্য সন্ধ্যায় কলা খেলে কাশি বাড়ে।

৪) মাইগ্রেনের সমস্যায়-

কলা হিস্টামিন নিঃসরণ করে। যদি এটি এমন কিছু যৌগ বৃদ্ধি করে তবে এটি আপনার মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। এছাড়াও, কলায় অ্যামিনো অ্যাসিড টাইরোসিন থাকে যা শরীরে পৌঁছানোর পরে টাইরামিনে রূপান্তরিত হয়। এমন পরিস্থিতিতে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে।

Share this article
click me!