৫-৭ কেজি ওজন কমবে একমাসে! শুধু মেনে চলুন এই কয়েকটা নিয়ম, থাকবে ঝরঝরে ও ফিট

আতঙ্কিত হওয়ার দরকার নেই, আজ আমরা আপনাকে এমন কিছু টিপস সম্পর্কে বলব যা অবলম্বন করে আপনি আপনার বাড়তে থাকা ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন।

Parna Sengupta | Published : Oct 3, 2024 7:07 PM IST

বর্তমান ব্যস্ত জীবনে ওজন বৃদ্ধি একটি মারাত্মক রোগে পরিণত হচ্ছে, যার কারণে সারা বিশ্বের অনেকেই সমস্যায় পড়েছেন। এই সমস্যার প্রধান কারণ হল খারাপ জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাস। ওজন বৃদ্ধি শুধু আপনার স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর নয় বরং আপনার আত্মবিশ্বাসও কমিয়ে দেয়। এমন পরিস্থিতিতে, লোকেরা জিমে গিয়ে, অস্ত্রোপচারের মাধ্যমে বা কঠোর ডায়েট অনুসরণ করে স্থূলতা কমানোর চেষ্টা করে, কিন্তু প্রায়শই ব্যর্থ হয়। তবে আতঙ্কিত হওয়ার দরকার নেই, আজ আমরা আপনাকে এমন কিছু টিপস সম্পর্কে বলব যা অবলম্বন করে আপনি আপনার বাড়তে থাকা ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন।

দ্রুত ওজন কমাতে এই টিপস অনুসরণ করুন

Latest Videos

ফল, ডাল এবং গোটা শস্যের মতো খাবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে এবং ওজন বাড়াতে সাহায্য করে। আপনার খাদ্যতালিকায় এই সব অন্তর্ভুক্ত করুন।

প্রোটিন গ্রহণ করুন। প্রোটিন পেশী তৈরিতে সাহায্য করে এবং মেটাবলিজম বাড়ায়। আপনি আপনার খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ আইটেম যেমন দই, দুধ, ডিম, মাছ এবং মুরগির মাংস অন্তর্ভুক্ত করতে পারেন।

চিনি এবং প্রক্রিয়াজাত খাবার খাওয়া এড়িয়ে চলুন। চিনি এবং প্রক্রিয়াজাত খাবারে ক্যালোরি বেশি থাকে যা ওজন বৃদ্ধির প্রধান কারণ, যতটা সম্ভব এড়িয়ে চলুন।

সর্বদা অল্প বিরতিতে খাবার খান দিনে ৫-৬ বার অল্প বিরতিতে খাবার খেলে আপনার বিপাক সক্রিয় থাকে এবং আপনি অতিরিক্ত খাওয়া এড়ান।

প্রতিদিন ব্যায়াম করুন। প্রতিদিন কমপক্ষে ৩০-৪৫ মিনিট হাঁটা, দৌড়ানো, যোগব্যায়াম বা ব্যায়ামের মতো শারীরিক কার্যকলাপ করা খুবই গুরুত্বপূর্ণ। লিফটের পরিবর্তে সিঁড়ি বেয়ে উঠলে দ্রুত ক্যালোরি বার্ন হয় এবং আপনার শরীর সুস্থ থাকে।

আপনার রুটিনে খেলাধুলা, নাচ বা যেকোনো ধরনের শারীরিক কার্যকলাপ অন্তর্ভুক্ত করুন। এতে করে আপনি ফিট ও সুস্থ থাকবেন এবং ওজন কমাতেও সাহায্য করবেন।

পর্যাপ্ত ঘুম আপনার শরীরকে সুস্থ রাখে এবং আপনার মেটাবলিজমও ভালো কাজ করে।

অত্যধিক মানসিক চাপ খারাপ খাদ্যাভ্যাসের দিকে নিয়ে যেতে পারে যা ওজন বাড়াতে পারে। আপনি যোগব্যায়াম, ধ্যান বা অন্য কোন শারীরিক কার্যকলাপের মাধ্যমে মানসিক চাপ দূর করার চেষ্টা করতে পারেন।

জল শুধু তৃষ্ণা মেটায় না, এটি আমাদের শরীরের জন্যও নানাভাবে উপকারী। জল পান আপনার শরীরকে হাইড্রেটেড রাখে এবং আপনার মেটাবলিজম বাড়ায় যা ওজন কমাতে উপকারী।

Share this article
click me!

Latest Videos

‘এই রাজ্যে কোন প্রতিবাদ চলবে না’ Roopa Ganguly-র গ্রেফতারিতে গর্জে উঠলেন Samik Bhattacharya
বিক্ষোভ! কাকদ্বীপে 'চোর' তৃণমূল নেতাকে দৌড় করালেন শুভেন্দু! | Suvendu Adhikari | BJP | Kakdwip |
মহালয়া না মহাষ্টমী? শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের ভিড় দেখে একটাই প্রশ্ন সাধারন মানুষের | Durga Puja
Rupa Ganguly-র গ্রেফতারির তীব্র ধিক্কার Agnimitra Paul-এর, কী বললেন দেখুন | Bansdroni Accident News
এ কী অবস্থা! মহালয়ার সন্ধা থেকেই উপচে পড়া ভিড় কল্যাণীর আইটিআই লুমিনাস ক্লাবে | Kalyani ITI