Health Tips: যদি ক্যান্সারের ঝুঁকি কমাতে চান, তাহলে এসব খাবার ও পানীয় থেকে দূরে থাকুন

ক্যান্সার এমন একটি মারণ রোগ যে এর প্রাথমিক উপসর্গ খুব সাধারণ হলেও কিছু সময় পর তা মারাত্মক আকার ধারণ করে।

 

deblina dey | Published : Jan 21, 2024 6:39 AM IST

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন জীবনে আমরা যা খাই তা আমাদের স্বাস্থ্যের ওপর সরাসরি প্রভাব ফেলে। আজকে এই প্রবন্ধের মাধ্যমে আমরা আপনাদের জানাবো কোন কোন জিনিস খাওয়া-দাওয়া ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বাড়ায়। ক্যান্সার এমন একটি মারণ রোগ যে এর প্রাথমিক উপসর্গ খুব সাধারণ হলেও কিছু সময় পর তা মারাত্মক আকার ধারণ করে।

প্রক্রিয়াজাত মাংস-

প্রক্রিয়াজাত মাংস কোলোরেক্টাল এবং পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এতে নাইট্রেট ও নাইট্রাইট থাকে। যার কারণে, প্রক্রিয়াজাত খাবার খেলে তা পেট এবং হজমের সময় নাইট্রোসামিন তৈরি করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কম সোডিয়াম বা নাইট্রাইট এবং নাইট্রেটমুক্ত মাংস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। উপাদান লেবেল পরীক্ষা এবং স্বাস্থ্য বিধি দেখে তবেই প্যাকেটজাত খাবার বাছুন।

খুব বেশি মিষ্টি খাবেন না

অতিরিক্ত চিনি খাওয়া বা পানীয় পান করলে স্তন ও পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। চিনি সমৃদ্ধ খাবার খেলে স্থূলতা বাড়ে এবং ইনসুলিনের মাত্রা কমে। এগুলি সব ক্যান্সারের জন্য স্বীকৃত ঝুঁকির কারণ। পরিশোধিত চিনিও স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

অত্যন্ত প্রক্রিয়াজাত খাদ্য-

প্রক্রিয়াজাত খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম, চিনি এবং অস্বাস্থ্যকর ফ্যাট থাকে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

বেশি ভাজা সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

অত্যধিক ভাজা সবজি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। উচ্চ তাপমাত্রায় রান্না করা খাবার এবং অতিরিক্ত তেল ব্যবহার স্বাস্থ্যের জন্য ভালো নয়। এছাড়াও এটি ক্যান্সারের ঝুঁকির বাড়ায়। অ্যাক্রিলামাইড এবং পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন (PAHs) রান্নার প্রক্রিয়ার সময় ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। এসব খাবারে স্টার্চ এবং অক্সিডাইজড পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

পানীয়-

অতিরিক্ত মদ্যপান কোলোরেক্টাল, স্তন, খাদ্যনালী, অগ্ন্যাশয় এবং লিভার ক্যান্সার সহ ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। অ্যাসিটালডিহাইড, একটি পরিচিত কার্সিনোজেন, অ্যালকোহল বিপাকের সময় উত্পাদিত হয়৷ তাই প্রায়শই বলা হয় যতটা সম্ভব জল পান করুন৷

Share this article
click me!