Cancer: ব্রণর চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে ক্যান্সার ডেকে আনা রাসায়নিক, রিপোর্ট মার্কিন গবেষণাগারের

বিভিন্ন সংস্থার তৈরি রাসায়নিক পদার্থ মানবদেহের পক্ষে ক্ষতিকারক হয়ে উঠতে পারে বলে অনেকবার অভিযোগ পাওয়া গিয়েছে। এবার এ বিষয়ে তথ্য-প্রমাণ পেশ করল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণাগার।

Soumya Gangully | Published : Mar 7, 2024 2:31 PM IST / Updated: Mar 07 2024, 09:11 PM IST

মার্কিন যুক্তরাষ্ট্রে ব্রণর চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন ব্র্যান্ডে ক্যান্সারের জন্ম দেওয়া রাসায়নিক 'বেনজেনে' পাওয়া গেল। এসটি লডার সংস্থার তৈরি ক্লিনিক, টার্গেট সংস্থার তৈরি আপ অ্যান্ড আপ, রেকিট বেঙ্কাইজার সংস্থার তৈরি ক্লিয়ারসিলের মতো ব্র্যান্ডে এই মারাত্মক ক্ষতিকারক রাসায়নিক পাওয়া গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীন গবেষণাগার ভ্যালিশিওর এই রিপোর্ট দিয়েছে। এই গবেষণাগারের পক্ষ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে একটি স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। এই স্মারকলিপিতে বলা হয়েছে, যে ব্র্যান্ডগুলিতে ক্ষতিকারক রাসায়নিক পাওয়া গিয়েছে, সেগুলির উপর নিয়মিত নজরদারি চালিয়ে যেতে হবে। বাজার থেকে এই পণ্যগুলি তুলে নিতে হবে।  এই ধরনের পণ্যগুলি সম্পর্কে যে বিধিনিষেধ রয়েছে, সে বিষয়েও পরিবর্তন দরকার।

নামী-দামী ব্র্যান্ডে ক্যান্সারের আশঙ্কা!

ভ্যালিশিওরের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রোঅ্যাকটিভ, প্যানঅক্সিল, ওয়ালগ্রিনসের মতো ব্র্যান্ডগুলিতেও 'বেনজেনে' পাওয়া গিয়েছে। ব্রণর চিকিৎসায় ব্যবহৃত সাবানে পাওয়া গিয়েছে মারাত্মক ক্ষতিকর রাসায়নিক। এছাড়া ব্রণর চিকিৎসায় ব্যবহৃত ক্রিমেও মারাত্মক পরিমাণে ‘বেনজেনে’ খুঁজে পাওয়া গিয়েছে। এই ধরনের পণ্যগুলি ব্যবহার করলে প্রচণ্ড ক্ষতি হতে পারে। ফলে যাঁরা এই ধরনের পণ্য ব্যবহার করেছেন বা করছেন, তাঁদের অবিলম্বে সতর্ক থাকা দরকার। ক্যান্সার তৈরি করা ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করে থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত বলেও মনে করছেন অনেকে।

সহনশীলতার চেয়ে অনেক বেশি পরিমাণে ক্ষতিকর রাসায়নিক

ভ্যালিশিওর সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কয়েকটি পণ্যে বিধিসম্মত সতর্কীকরণের চেয়ে ৮০০ গুণেরও বেশি ক্ষতিকারক রাসায়নিক পাওয়া গিয়েছে। এ প্রসঙ্গে ভ্যালিশিওর সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডেভিড লাইট জানিয়েছেন, ‘আমরা সানস্ক্রিন এবং আরও কিছু পণ্যে দূষিত পদার্থ খুঁজে পেয়েছি। বেনজয়েল পারঅক্সাইড প্রোডাক্টসেও বেনজেনে পাওয়া গিয়েছে।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Healthiest Vegetable: সবচেয়ে স্বাস্থ্যকর সবজি কোনটি, জেনে নিন কি বলছে গবেষণা

ছুঁয়েও দেখবে না চিপস-চকলেট-পিজ্জা-বার্গার, বাড়ির ছোটদের জাঙ্ক ফুড থেকে দূরে রাখতে জেনে নিন টিপস

রাতে খাওয়ার পরে একটা মিষ্টি না খেলে চলে না? অজান্তেই শরীরে বাসা বাঁধছে কঠিন রোগ

Share this article
click me!