আপনার ইউটেরাস বা জরায়ু সম্পূর্ণ সুস্থ তো? এই লক্ষণগুলি দেখলেই সতর্ক হয়ে যান

মহিলাদের জরায়ু সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য জানা উচিত। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, জরায়ুর দুর্বলতার কারণে ভ্রূণের পক্ষে বেড়ে ওঠা কঠিন হয়ে পড়ে।

Parna Sengupta | Published : Jan 10, 2024 1:59 PM IST

পুরুষ বা মহিলাদের অনেক স্বাস্থ্য সমস্যা রয়েছে যা তাদের সন্তান ধারণে বাধা দেয়। অনেক সময় মহিলারা তাদের স্বাস্থ্যগত সমস্যার কারণে গর্ভধারণ করতে পারে না। এটি উর্বরতার অভাব বা দুর্বল জরায়ুর কারণে হতে পারে। তাই মহিলাদের জরায়ু সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য জানা উচিত।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, জরায়ুর দুর্বলতার কারণে ভ্রূণের পক্ষে বেড়ে ওঠা কঠিন হয়ে পড়ে। জরায়ু দুর্বল হওয়ার অনেক লক্ষণ রয়েছে। এসব লক্ষণের ভিত্তিতে আমরা জানতে পারি গর্ভধারণ না হওয়ার কারণ কী।

পেলভিক এলাকায় ব্যথা

আইভিএফ বিশেষজ্ঞরা বলছেন যে একজন মহিলার জরায়ু দুর্বল হলে তিনি প্রায়ই পেলভিক এলাকায় ব্যথা বা ভারী অনুভব করেন। এই ব্যথা কখনো স্বাভাবিক আবার কখনো তীব্র হয়।

অস্বাভাবিক রক্তপাত

চিকিৎসকদের মতে, দুর্বল জরায়ুযুক্ত মহিলাদের প্রায়ই ভারী রক্তপাত বা অস্বাভাবিক রক্তপাত হয়। ভারী রক্তপাতের চক্রও দীর্ঘস্থায়ী হতে পারে। যদি পিরিয়ড নিয়ে ঘন ঘন সমস্যা হয়, তাহলে তা অবহেলা করা উচিত নয়।

গর্ভপাতের সম্ভাবনা

অনেক সময় এমন ঘটনাও প্রকাশ্যে আসে যে দুর্বল জরায়ু থাকা সত্ত্বেও মহিলাটি কোনওভাবে গর্ভধারণ করতে সক্ষম হন। কিন্তু এই ধরনের গর্ভাবস্থা দীর্ঘস্থায়ী হতে পারে না। এমন পরিস্থিতিতে গর্ভপাতের সম্ভাবনা বেশি থাকে। এটা মহিলার স্বাস্থ্যের উপরও খারাপ প্রভাব ফেলে।

পিঠে ব্যাথা

খারাপ লাইফস্টাইলের কারণে কোমর ব্যথা একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মহিলাদের আরেকটি সমস্যা হল তারা তাদের স্বাস্থ্যের প্রতি কম মনোযোগ দেয়, কম ওয়ার্কআউট করে এবং এক জায়গায় ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করে, ফলে তাদের পিঠে ব্যথা বেড়ে যায়। কিন্তু অনেক সময় এই ব্যথা অন্য কোনো রোগের লক্ষণও হতে পারে। উদাহরণস্বরূপ, কিছু মহিলা জরায়ু দুর্বল হলে নীচের পিঠে ব্যথা অনুভব করতে পারে। তাই এটি উপেক্ষা করা উচিত নয়।

জরায়ুর আকার পরিবর্তন

জরায়ু দুর্বল হয়ে পড়লে মহিলাদের জরায়ুর আকৃতি বদলে যায়। এটি আল্ট্রাসাউন্ডের মাধ্যমে সনাক্ত করা হয়। এতে নারীর জরায়ু দুর্বল কি না তা স্পষ্ট হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!