মাথায় চিরুনি দিলেই গোছা গোছা চুল উঠছে? জেনে নিন কোন ভিটামিনের অভাবে চুল পড়ে

চুল নিয়ে সারা বছর কোনও না কোনও সমস্যা চলতেই থাকে। চুল পড়া, খুশকি, চুলের ডগা চেরার মতো হাজারটা সমস্যায় ভুক্তভোগী অনেকেই। জেনে নিন কোন ভিটামিনের অভাবে চুল ঝরে যায়।

 

Sayanita Chakraborty | Published : Sep 13, 2024 4:27 PM IST

110

গবেষণা বলছে, অন্ত্র, হরমোন, মানসিক স্বাস্থ্য এবং অন্যান্য অনেক অভ্যন্তরীন কারণে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

210

ছেলে-মেয়ে সকলেই চুল পড়ার সমস্যায় ভোগেন। জানেন কি এর কারণ কি? গবেষণা বলছে, ভিটামিনের অভাবে চুল পড়ার সমস্যা দেখা দেয়। জেনে নিন কোন কোন ভিটামিন খেলে মিলবে উপকার।

310

ভিটামিন ডি-র খেলে মিলবে উপকার। ভিটামিন ডি চুলের ফলিকল শক্তিশালী করে। চুল শুধুমাত্র লোমকূপ থেকে বের হয়। ভিটামিন ডি-র ঘাটতি হলে চুল পাতলা হয়।

410

ভিটামিন ডি-র ঘাটতি মেটাতে মাছ খেতে পারেন। খেতে পারেন দুধ ও ডিম। নিয়ম করে এমন খাবার খেলে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। 

510

চুল পড়ার আরও এক কারণ ভিটামিন বি ৭-র অভাব। এতে বায়োটিনও বলে। বায়োটিনের অভাবে চুল পাতলা হয়ে যায়। এক্ষেত্রে ডিম, বাদাম, মিষ্টি আলু খান। মিলবে উপকার।

610

ভিটামিন এ-র অভাবে চুল পড়া বাড়তে পারে। ভিটামিন এ মাথার ত্বক তৈলাক্ত রাখে। এর অভাবে মাথার ত্বক শুষ্ক হয়ে যায় এবং বাড়ে চুল পড়ার সমস্যা। এক্ষেত্রে পালং শাক, গাজর ও মিষ্টি আলু খেতে পারেন।

710

ভিটামিন বি ১২-র অভাবেও হতে পারে এই সমস্যা। লাল রক্তকণিকা তৈরি করে ভিটামিন বি ১২। এর অভাব হলে ক্লান্তি ভাব, দুর্বলতা এবং চুল পড়ার সমস্যা দেখা দেয়।

810

তাই চুল পড়া কিংবা চুলের অন্য কোনও সমস্যা দেখা দিলে নিত্য নতুন পণ্য ব্যবহার করে লাভ নেই। এর আগে নিজের ডায়েটে নজর দিন।

910

ভিটামিনের অভাবে বাড়ে চুল পড়ার সমস্যা। তাই রোজ পর্যাপ্ত ভিটামিন খাচ্ছেন কি না, সেদিকে নজর রাখে সবার আগে জরুরি। মেনে চলুন এই বিশেষ টিপস।

1010

এরই সঙ্গে চুলের উপযুক্ত পণ্য ব্যবহার করুন। আপনার চুলের উপযুক্ত পণ্য ব্যবহার না করলে তার থেকে সমস্যা তৈরি হতে পারে। ভুল পণ্যের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos