জানেন কি প্রেশার কুকারে রান্না করা এই কয়েকটা খাবার খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে? নাম শুনলে চমকে যাবেন

আপনি কি জানেন কিছু খাবার আছে যা প্রেসার কুকারে রান্না করা উচিত নয়? কেন তা এই প্রতিবেদনে দেখে নেওয়া যাক।

Parna Sengupta | Published : Sep 20, 2024 5:14 AM IST

110

রান্নাঘরে সবচেয়ে প্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে একটি হল প্রেসার কুকার। রান্নাকে দ্রুত ও সহজ করতে সাহায্য করে বলে কুকার না থাকলে যেন গৃহিণীদের কাজ এগোয় না। 

210

শাকসবজি, ডাল রান্না করার পাশাপাশি, বেশিরভাগ মহিলারা এখন কুকারেই ভাত রান্না করেন। এমনকি অনেকে তরকারিও কুকারে রান্না করেন।

310

আজকের এই ব্যস্ত জীবনে রান্নার কাজ দ্রুত শেষ করতে এবং কয়েক মিনিটের মধ্যে রান্না শেষ করতে কুকার একটি খুবই সুবিধাজনক উপায়। ফলে এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে অজ্ঞাতসারে অনেকেই প্রেসার কুকারে নানান ধরনের খাবার তৈরি করে থাকেন।

410

প্রেসার কুকার এতটাই অপরিহার্য হয়ে উঠেছে যে, এতে রান্না করা একেবারেই বন্ধ করা সম্ভব নয়। কিন্তু আপনি কি জানেন কিছু খাবার আছে যা প্রেসার কুকারে রান্না করা উচিত নয়? কিছু খাবার কুকারে রান্না করলে কেবল সুরক্ষা ঝুঁকি তৈরি হয় না, বরং তা খাবারের স্বাদ এবং গঠনও নষ্ট করে দিতে পারে। প্রেসার কুকারে রান্না করা এড়িয়ে চলার জন্য কিছু খাবারের তালিকা এই প্রতিবেদনে দেখে নেওয়া যাক।

510

কুকারে ভাত রান্না করার সময় মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক রাসায়নিক তৈরি হয়। ভাতের স্টার্চের ঘনত্ব অ্যাক্রিলামাইড নামক বিপজ্জনক রাসায়নিক নির্গমনের দিকে পরিচালিত করে। এটি কিছু স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে বলে যথাসম্ভব এটি এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। ভাতের হাঁড়িতে ভাত দিয়ে ঝরিয়ে খাওয়াই স্বাস্থ্যকর।

610

সাধারণত কেউ মাছ কুকারে রান্না করেন না। তবে কেউ কেউ করতেও পারেন। কিন্তু মাছ রান্নার জন্য প্রেসার কুকার ব্যবহার করা স্বাস্থ্যকর নয়। মাছের গঠন খুবই নরম হয়, তাই তরকারির মতো জিনিস যখন কুকারে রান্না করা হয়, তখন এটি বেশি রান্না হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

এতে মাছ শুকিয়ে গিয়ে তার স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। তীব্র তাপের কারণে, কুকারে মাছ রান্না করলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড কমে যায়। এটি মাছের পুষ্টিমান কমিয়ে দেয়। কিন্তু একই সঙ্গে মাটির পাত্র অথবা আপনি যে পাত্রে নিয়মিত তরকারি রান্না করেন, সেই পাত্রে মাছ রান্না করলে তার স্বাদ এবং পুষ্টিগুণ অক্ষুণ্ণ থাকে।

710

শাক: আমাদের মধ্যে অনেকেই শাক কুকারে সেদ্ধ করে থাকি। কিন্তু শাক প্রেসার কুকারে রান্না করা উচিত নয়। সাধারণত, শাক কম আঁচে রান্না করা উচিত। তাহলে শাকের পুষ্টিগুণ অক্ষুণ্ণ থাকে। কুকারে তীব্র তাপে অল্প সময় সেদ্ধ করলে শাক তার পুষ্টিমান হারায়। কুকারে রান্না করা শাক খেলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে বলে সাবধান করেছেন বিশেষজ্ঞরা।

810

পেস্তা বাদাম: এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। পেস্তা বাদামের কিছু উপকারিতার মধ্যে রয়েছে উন্নত চোখের স্বাস্থ্য এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ। তীব্র তাপের কারণে, কুকারে পেস্তা বাদাম রান্না করলে তাতে অতিরিক্ত চর্বি জমে। তার পুষ্টিগুণ কমে যায়। এর ফলে শরীর একরকম প্রতিক্রিয়া দেখায়। তাই কুকার এড়িয়ে চলে সাধারণ পাত্রে সেদ্ধ করে খাওয়ার চেষ্টা করতে হবে।

910

সবজি: প্রেসার কুকারে রান্না করলে সবজিতে থাকা প্রচুর পরিমাণে খনিজ এবং ভিটামিন নষ্ট হয়ে যায়। প্রেসার কুকারে তীব্র তাপে রান্না করলে সবজির সমস্ত রস ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এই কারণে, বেশিরভাগ সবজি বিশেষ করে পাতা জাতীয় সবজি একটি পাত্রে বা কড়াইয়ে রান্না করাই বাঞ্ছনীয়।

1010

আলু: আমাদের মধ্যে অনেকেই আলু প্রেসার কুকারে সেদ্ধ করে থাকি। আলুতে ভাতের মতোই প্রচুর পরিমাণে স্টার্চ থাকে। আলু যখন তীব্র তাপে রান্না করা হয় তখন তার স্টার্চ নষ্ট হয়ে যায়। এছাড়াও, সেদ্ধ আলুতে অতিরিক্ত ঘনীভূত অ্যান্টি-পুষ্টি উপাদান থাকে, যা শরীরকে সঠিক পুষ্টি গ্রহণে বাধা দেয়। তাই এগুলো সেদ্ধ করা বা প্রেসার কুকারে রান্না করা মোটেও ভালো ধারণা নয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos