রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ম্যাজিক্যাল টোটকা, সহজ এই পরিবর্তনেই নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ

জীবনধারা ও খাদ্যাভাসে প্রয়োজনীয় পরিবর্তন আনলে ওষুধ ছাড়াই রক্তচাপ অনেকাংশে নিয়ন্ত্রণে রাখা যায়।

 

deblina dey | Published : Jul 11, 2024 10:06 AM IST / Updated: Jul 11 2024, 03:41 PM IST

115

How To Control Blood Pressure:উচ্চ রক্তচাপের সমস্যা প্রতিনিয়ত বাড়ছে। রক্তচাপ বেড়ে যাওয়ায় সব বয়সের মানুষই সমস্যায় পড়ছেন। একে হাইপারটেনশনও বলা হয়। রক্তচাপ সীমা ছাড়িয়ে গেলে তা হার্ট অ্যাটাক, স্ট্রোক সহ অনেক প্রাণঘাতী অবস্থার সৃষ্টি করতে পারে।

215

এটি এড়াতে রক্তচাপ নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। সাধারণত বিপি রোগীরা তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য ওষুধ খান, তবে আপনি জেনে অবাক হবেন যে জীবনধারা এবং ডায়েট রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জীবনধারা ও খাদ্যাভাসে প্রয়োজনীয় পরিবর্তন আনলে ওষুধ ছাড়াই রক্তচাপ অনেকাংশে নিয়ন্ত্রণে রাখা যায়।

315

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রতিবেদনে বলা হয়েছে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন পর্যাপ্ত ঘুম হওয়া খুবই জরুরি। আমাদের হৃৎপিণ্ড ও রক্তের ধমনী সুস্থ রাখতে ঘুম অপরিহার্য।

415

নিয়মিত পর্যাপ্ত ঘুম না হলে হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। সময়মতো ঘুমানো ও ঘুম থেকে ওঠা এবং খাওয়া-দাওয়া রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

515

আপনি যদি গভীর রাতে জেগে থাকেন তবে আপনাকে সতর্ক থাকতে হবে। এটি আপনার স্বাস্থ্যের জন্য অনেক গুরুতর ঝুঁকি তৈরি করতে পারে। এটি এড়াতে, জীবনধারা স্বাস্থ্যকর রাখা খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি এই বিষয়ে অসাবধান হন, তবে বিপি ওষুধগুলিও অকার্যকর প্রমাণিত হতে পারে।

615

৫টি প্রাকৃতিক উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করুন

- রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করুন এবং ঘরে তৈরি স্বাস্থ্যকর খাবার খান। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য খাদ্যতালিকায় গোটা শস্য, ফলমূল, শাকসবজি, কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার, মাংস, মাছ এবং বাদাম অন্তর্ভুক্ত করা উচিত।

715

প্রতিদিন আধা থেকে এক ঘণ্টা ব্যায়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। হার্টের স্বাস্থ্যের জন্য শারীরিক কার্যকলাপও ভাল বলে মনে করা হয়।

815

অতিরিক্ত মিষ্টি খাবার এড়িয়ে চলতে হবে। সোডা এবং জুস খাওয়া কমাতে হবে। খাবারে লবণের পরিমাণ খুব বেশি হওয়া উচিত নয়।

915

ব্যায়াম সামগ্রিক স্বাস্থ্যের উপকার করে এবং অনেক গুরুতর রোগের ঝুঁকি কমায়। দীর্ঘায়ু সুস্থ থাকতে হলে সবাইকে নিয়মিত ব্যায়াম করতে হবে।

1015

অতিরিক্ত ওজন বা স্থূলতা রক্তচাপের ঝুঁকি বাড়ায়। যদি আপনার ওজন বেশি হয় বা স্থূলতার সঙ্গে লড়াই করে, তাহলে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন এবং আপনার ওজন নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন।

1115

এটি দিয়ে আপনি রক্তচাপ সহ অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অতিরিক্ত স্ট্রেস নিলে রক্তচাপও বেড়ে যায়। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে টেনশনমুক্ত থাকার চেষ্টা করুন।

1215

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে হলে অ্যালকোহল থেকে দূরে থাকতে হবে। এ ছাড়া ধূমপানও ত্যাগ করতে হবে। ধূমপান উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

1315

ধূমপান এবং অ্যালকোহল ত্যাগ করা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। এই দুটি জিনিস অনেক গুরুতর রোগের ঝুঁকি বাড়ায়।

1415

সময়ে সময়ে রক্তচাপ পরীক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। এটি দেখায় যে আপনার ওষুধ এবং জীবনযাত্রার পরিবর্তনগুলি সঠিক প্রভাব ফেলছে কি না।

1515

সর্বাত্মক প্রচেষ্টার পরও যদি আপনার রক্তচাপ না কমতে থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন এবং সঠিক চিকিৎসা নিন। রক্তচাপ সংক্রান্ত যে কোনও ধরনের অসাবধানতা মারাত্মক হতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos