শুধু খারাপ নয়, মানসিক চাপ শরীরে এই পজেটিভ কাজগুলো করে, এতদিন জানতেন?

আজ শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ প্রায় সব বয়সের মানুষই এর শিকার হতে দেখা যাচ্ছে। এই সমস্যার পিছনে লুকানো কারণ এবং এর প্রকৃত বিজ্ঞান জানা খুবই গুরুত্বপূর্ণ।

Parna Sengupta | Published : Apr 23, 2024 11:29 AM IST

বর্তমান সময়ে স্ট্রেসের সমস্যা এতটাই সাধারণ হয়ে উঠেছে যে প্রায় প্রতিদিনই স্ট্রেস ম্যানেজমেন্টের নামে নতুন নতুন থেরাপি উদ্ভাবিত হচ্ছে। অবস্থা এমন যে আজ শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ প্রায় সব বয়সের মানুষই এর শিকার হতে দেখা যাচ্ছে। এই সমস্যার পিছনে লুকানো কারণ এবং এর প্রকৃত বিজ্ঞান জানা খুবই গুরুত্বপূর্ণ। মানসিক চাপের পিছনে বিজ্ঞান দেখায় যে কিছু মাত্রার চাপ একজন ব্যক্তির জন্য উপকারী।

মানসিক চাপের পিছনে বিজ্ঞান কি?

এটি লক্ষণীয় যে চাপ অনুভব করা শরীরের একটি প্রতিক্রিয়াশীল অবস্থা। কোনও বাহ্যিক পরিস্থিতি, ঘটনা বা কোনও ধরণের চাপ অনুভূত হলে, সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র শরীরে সক্রিয় হয়ে ওঠে। যাতে আপনি এবং আপনার শরীর সেই পরিস্থিতি বা চ্যালেঞ্জকে সঠিকভাবে মোকাবেলা করতে পারেন। এমন অবস্থায় শরীরে দ্রুত রক্ত সঞ্চালন হয়, যার কারণে হৃৎস্পন্দন বৃদ্ধির পাশাপাশি নার্ভাসনেস এবং বেশি সংবেদনশীলতা অনুভব হয়।

সীমিত চাপ উপকারী হতে পারে

স্ট্রেস বাহ্যিক অবস্থার সাথে লড়াই করার জন্য আপনার মন এবং শরীরের জন্য একটি উদ্দীপনা তৈরি করে। আপনি যদি এটি সঠিকভাবে গ্রহণ করেন তবে এটি বাহ্যিক চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়ক প্রমাণিত হতে পারে।

মস্তিষ্কের কার্যকারিতা বাড়ান

মানসিক চাপের ক্ষেত্রে মস্তিষ্কে রক্ত সঞ্চালন বেড়ে যায়, যা মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। এমন পরিস্থিতিতে, আপনি যে কোনও বিষয়ে সঠিকভাবে ফোকাস করতে পারেন এবং নিজের জন্য আরও ভাল সিদ্ধান্ত নিতে পারেন।

মস্তিষ্কের গঠন উন্নত করা

সীমিত পরিমাণে মানসিক চাপও মস্তিষ্কের গঠনের জন্য উপকারী। এটি মস্তিষ্কে সুস্থ কোষ গঠন ও বৃদ্ধিতে সাহায্য করে, যার ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান

সীমিত পরিমাণে নেওয়া মানসিক চাপও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক বলে মনে করা হয়। আসলে, মানসিক চাপের ক্ষেত্রে, শরীরে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি সক্রিয়ভাবে কাজ করে এবং এটি সংক্রামক রোগ থেকে রক্ষা করে।

স্মৃতিশক্তি বাড়াতে সহায়ক

চিকিৎসা ক্ষেত্রে করা গবেষণা অনুযায়ী, মানসিক চাপের ক্ষেত্রে শরীরে কর্টিকোস্টেরন নামক স্ট্রেস হরমোনের মাত্রা বেড়ে যায়। সীমিত আকারে, এই স্ট্রেস হরমোন মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে সাহায্য করে, যা মস্তিষ্কের জিনিস শেখার এবং মনে রাখার ক্ষমতা বাড়ায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!