Heatwave: তীব্র দাবদাহ সঙ্গে চলছে তাপপ্রবাহ, গরমের অস্থিরতা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ১০ টোটকা

ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। তাপমাত্রা রয়েছে ৪০-র ঘরে। এই সময় সুস্থ থাকা বেজায় কঠিন বিষয়। গরমে এই অস্থিরতা থেকে মুক্তি পেতে মেনে চলুন সহজ কয়টি জিনিস। মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Jun 6, 2023 1:08 AM IST / Updated: Jun 06 2023, 06:39 AM IST

110

সুস্থ থাকতে উপকারী পানীয়কে হাতিয়ার করুন। নিয়ম করে নারকেল জল, দই দিয়ে তৈরি ঘোল, লেবুর পল পান করুন। এতে কখনও দেখা দেবে না ডিহাইড্রেশনের সমস্যা। গরমের সময় ডিহাইড্রেশনের সমস্যায়ই হল সব থেকে বড় সমস্যা।

210

গরমে ঠান্ডা পানীয় স্বস্তি দেয় ঠিকই। কিন্তু, বারে বারে ঠান্ডা পানীয় পান করা ত্যাগ করুন। এই সময় ঠান্ডা জল পান করতে হলে তার সঙ্গে এমনি জল মিশিয়ে নিন। একেবারে ঠান্ডা পানীয় স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলতে পারে।

310

ভাজাভুজি খাওয়া একেবারে বন্ধ করাই ভালো। গরমের এই কটা দিন ভাজা ভুজি খাবার থেকে নিজেকে বিরত রাখুন। এটি যতই মুখরোচক হোক না কেন তা আপনার স্বাস্থ্য জটিলতা তৈরি করে। তাই মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

410

গরমে সুস্থ থাকতে চাইলে ত্যাগ করতে হবে মিষ্টি পানীয়। কোন্ড ড্রিংক্স, চিনি যুক্ত কোন্ড ড্রিংক্স বা জুস পান করেন সকলে। গরমের সময় এমন চিনি যুক্ত কোন্ড ড্রিংক্স বা জুস পান করলে মেলে স্বস্তি। কিন্তু, জানেন কি এর থেকে শরীরে দেখা দেয় জটিলতা। তাই তরল ক্যালোরি পান বন্ধ করুন। এই পানীয়ে সাময়িক ভাবে আপনার এনার্জি বৃদ্ধি করে ঠিকই কিন্তু এর থেকেই হয় শারীরিক জটিলতা।

510

কাদের দরকারে রোদে বের হতে হচ্ছে অনেককেই। এই সময় স্বস্তি পেতে ঠান্ডা জল পান করছেন। কিংবা রোদ থেকে বাড়ি ফিরে ঠান্ডা জল পান করছেন অনেকে। এতে সাময়িক স্বস্তি হচ্ছে ঠিকই কিন্তু এর কারণে গলা ব্যথা, হজমের সমস্যার মতো জটিলতা দেখা দিচ্ছে। এই গরমে সুস্থ থাকতে চাইলে ঠান্ডা জল খাওয়া কমা।

610

অত্যাধিক ক্যাফেইন পান গরমে আপনার শারীরিক জটিলতার কারণ হচ্ছে। সময় বারে বারে চা বা কফি পানে শরীর ডিহাইড্রেট চহয়ে যায়। এর কারণে মাথাব্যথা হতে পারে। জল শূণ্যতা অনুভব করতে পারেন। মেনে চলুন এই বিশেষ টিপস।

710

ক্র্যাশ ডায়েট করবেন না ভুলেও। গরমের সময় ওজন কমাতে গিয়ে কিংবা ক্র্যাশ ডায়েট করেন অনেকে। তেমনই এই সময় খাবার খেতে ইচ্ছা হয় না অনেকের। সে কারণে অনেকেই এই সময় মন খাবার খান। এর কারণে দেখা দেয় পুষ্টির অভাব। এর থেকে অলসতা, মাথাব্যথা, বমি ভাব দেখা দেয়। সুস্থ থাকতে চাইলে পরিমাণ মতো খাবার খান।

810

রোজ অন্তত ৮ গ্লাস করে জল পান করুন। এই গরমের মরশুমে ডিহাইড্রেশনের সমস্যা সব থেকে বেশি দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে অন্তত ৮ গ্লাস জল পান করা প্রয়োজন। তবেই মিলবে উপকার।

910

এই সময় কাটা ফল ভুলেও খাবেন না। গরমে বাজার ফলে ভরে যায়। কম বেশি সকলে ফল খেয়ে থাকেন। তবে, এই সময় ভুলেও কাটা ফল খাবেন না। কাটা ফল শারীরিক জটিলতা তৈরি করে। এর থেকে পেট খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়।

1010

তেমনই এই সময় তাপপ্রবাহের কারণে জারি হয়েছে সতর্কতা। সুস্থ থাকতে চাইলে সকাল ১১ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাড়ির বাইরে না বের হওয়াই ভালো। তীব্র দাবদাহ সঙ্গে চলছে তাপপ্রবাহ। গরমের অস্থিরতা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সকল টোটকা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos