দাঁতের হলদে ভাব দূর করতে চান? আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

দাঁতে হলুদ ছোপ সব সময় বিরক্তির কারণ হয়। আপনার দাঁতে এমন হলুদ ছোপ পড়ার সমস্যা থাকলে রইল বিশেষ কয়টি টিপস। দাঁতে হলুদ ছোপ থাকলে ভুলেও খাবেন না এই কয়টি জিনিস। দেখে নিন এক ঝলকে।

Sayanita Chakraborty | Published : Nov 21, 2022 2:40 AM IST

দাঁত নিয়ে সব সময় চলতে থাকে নানান সমস্যা। দাঁতের ক্ষয়, দাঁতে পোকা, মাড়ি দিয়ে রক্তক্ষরণ কিংবা দাঁতের হলদে ভাব সব সময় চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। দাঁতের কোনও সমস্যা একবার ধরার অর্থ তা চলতেই থাকে। দাঁতের সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া কঠিন। এদিকে দাঁত সুন্দর না হলে তা সৌন্দর্যের পথে বাধা সৃষ্টি করে। বিশেষ করে দাঁতে হলুদ ছোপ সব সময় বিরক্তির কারণ হয়। আপনার দাঁতে এমন হলুদ ছোপ পড়ার সমস্যা থাকলে রইল বিশেষ কয়টি টিপস। দাঁতে হলুদ ছোপ থাকলে ভুলেও খাবেন না এই কয়টি জিনিস। দেখে নিন এক ঝলকে।

ভুলেও খাবেন না ওয়াইন। এটি দাঁতের এনামেল ও দাঁতের রঙের ক্ষতি করতে পারে। রেড ওযাইন রঙ্গক যুক্ত এবং এতে অম্লতা বেশি থাকে। যার কারণে দাঁতে দাগ হয়।

তেমনই চা ও কফি যতটা পারবেন কম খান। দাঁত হলুদ হয়ে যাওয়ার অন্যতম কারণ হল অত্যাধিক চা ও কফি খাওয়া। এটি দাঁতের মরাত্মক ক্ষতি করে। দাঁতের ক্ষয়ের কারণও হয় এই দুই খাবার। তেমনই চা ও কফি খাওয়ার পর কুলি করে নিন। এতে মিলবে উপকার।

কোমল পানীয় খাবেন না। যে কোনও ধরনের কোল্ড ড্রিংক্স দাঁতের ক্ষতি করে। এগুলো কার্বনেটড পানীয়। আছে চিনি। যা দাঁতের এনামেলকে প্রভাবিত করে। তাই যারা বেশি পরিমাণে কোমল পানীয় খান তাদের দাঁতে এমন হলুদ ছোপ দেখা যায়।

গাঢ় রঙের ফল থেকেও হতে পারে দাঁতের হলুদ ছোপ। রাম্পবেরি, চেরি, ডালিম, ব্ল্যাকবেরি ও ব্লুবেরি ফল এড়িয়ে চলুন। এতে দাঁতে হলুদ ছোপ পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই দাঁত ভালো রাখতে সঠিক খাবার খান। তা না হলে সমস্যা বাড়তেই থাকবে।

দাঁত ভালো রাখতে-

দিনে দুই থেকে ছয় বার কুলি করুন। হালকা গরম জলে এক চিমটে নুন দিয়ে মিশিয়ে নিন। এবার সেই জলে কুলি করুন। দিনে অন্তত দুই থেকে ছয় বার কুলি করান। এতে দাঁতে কোনও রকম জটিলতা হবে না। আর খাবার খেয়ে ব্রাশ করার অভ্যেস তৈরি করুন। খাবার খাওয়ার পর তা দাঁতের ফাঁকে জমে যায়। এর থেকেই দাঁতে পোকা হয়। সকালে ও রাতে তো বটেই। সঙ্গে দুপুরে খাবার ও জলখাবার খাওয়া পর দাঁত মাজার অভ্যেস তৈরি করুন।

 

আরও পড়ুন-

সকালে নিয়মিত এই কয়টি যোগা করুন, সব কাজে মিলবে এনার্জি, দিন কাটবে ভালো ভাবে

শারীরিক সুস্থতা বজায় রাখতে খাদ্যাভ্যাসে আনুন এই কয়টি পরিবর্তন, দেখে নিন কী কী

মস্তিষ্কে রক্তক্ষরণ ঐন্দ্রিলার মৃত্যুর আরও এক কারণ, জেনে নিন মস্তিষ্কের রক্তক্ষরণ কী, রইল রোগের লক্ষণ

Share this article
click me!