শীতের মরশুমে সুস্থ থাকতে নজর রাখুন এই ছয়টি বিষয়, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

রইল বিশেষ কয়টি টিপস। শীতের মরশুমে সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই কয়টি পদ্ধতি। জেনে নিন কোনও উপায় সুস্থ থাকা সম্ভব।

Sayanita Chakraborty | Published : Jan 11, 2024 2:13 AM IST

আবহাওয়া দফতরের খবর বলছে সংক্রান্তিতে পড়তে পারে ঠান্ডা। এই সময় হেরফের হবে আবহাওয়ার। আবহাওয়ার এই পরিবর্তনের কারণে শারীরিক জটিলতা দেখা দেওয়া সাধারণ বিষয়। আজ রইল বিশেষ কয়টি টিপস। শীতের মরশুমে সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই কয়টি পদ্ধতি। জেনে নিন কোনও উপায় সুস্থ থাকা সম্ভব।

হাইড্রেটেড থাকুন এই মরশুমে। শীতের সময় অধিকাংশই জল কম পান করেন। যে কারে দেখা দেয় ডি হাইড্রেশনের সমস্যা। তাই সুস্থ থাকতে পর্যপ্ত জল পান করা প্রয়োজন।

ভিটামিন ডি গ্রহণ বৃদ্ধি করুন। শীতের সময় নানান শরীরিক জটিলতা দেখা যায়। এই সময় ভিটামিন ডি গ্রহণ বৃদ্ধি করুন। সূর্যের আলোয় থাকুন তেমনই মাশরুম ও সালমন মাছ খেতে পারেন।এথে মিলবে উপকার।

বিশ্রাম নিন পর্যাপ্ত সময়। এই মরশুমে সুস্থ থাকতে হবে ৭ থেকে ৮ ঘন্টা বিশ্রাম নেওয়া দরকার। পর্যাপ্ত ঘুম না হলে শারীরিক জটিলতা বৃদ্ধি পায়।

জীবাণু থেকে সুরক্ষিত থাকার চেষ্টা করুন। এই শীতে নানান ভাইরাসের প্রকোপ বাড়ছে। তাই সব সময় জীবাণু মুক্ত থাকার চেষ্টা করুন। হাত না ধুয়ে খাবার থাবেন না। তেমনই সম্ভব হবে মাস্ক ব্যবহার করুন। তবেই মিলবে উপকার।

সঠিক সময় ডাক্তারি পরীক্ষা করান। কোনও রকম শারীরিক জটিলতা দেখা দিলে তা ফেলে রাখবেন না। ডাক্তারি পরামর্শ নিন। তা না হলে সমস্যা বাড়তে পারে। এই সময় বুকে সর্দি বসে অনেকের নানান সমস্যা দেখা দিচ্ছে। তাই সময় থাকতে সচেতন না হলে হতে পারে বিপদ।

শুষ্ক ত্বকের যত্ন নিন শীতের মরশুমে। এই সমস্যায় কম বেশি সকলে ভোগেন। সুস্থ থাকতে হলে ত্বকের যত্ন নেওয়া দরকার।

 

Share this article
click me!