দিন শুরু করেন কফি কাপে চুমুক দিয়ে? জেনে নিন কত বড় ক্ষতি করছেন নিজের

দিন শুরু করেন কফির কাপে চুমুক দিতে দিতে। জানান কি আপনার পছন্দের কফিই ক্ষতি করছে আপনার শরীরের। জেনে নিন খালি পেটে কফি খাওয়ার পরিণাম কতটা ভয়ঙ্কর হতে পারে।

Web Desk - ANB | Published : Nov 25, 2022 2:09 AM IST

ঘুম থেকে উঠে এক কাপ গরম কফি নিয়ে বসে পড়েন সংবাদপত্র নিয়ে। কফির কাপে চুমুক দিতে দিতে ছকে ফেলেন গোটা দিন কেমন কাটাবেন। সারাদিনের সব কাজে এনার্জি জোগাতে এই কফি যেন এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু, জানান কি আপনার পছন্দের কফিই ক্ষতি করছে আপনার শরীরের। জেনে নিন খালি পেটে কফি খাওয়ার পরিণাম কতটা ভয়ঙ্কর হতে পারে।

খাবার খাওয়ার আগে খালি পেটে ক্যাফেইনযুক্ত পানীয় পান করা স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিশেষজ্ঞদের মতে, প্রথমে খাবার খেয়ে তারপর কফি খান। তা না হলে শারীরে খারাপ প্রভাব পড়বে।

শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ থাকে কফি। তাও তা খালি পেটে খাওয়া উচিত নয়। এটি আপনার শরীরের গ্লুকোজের ওপর খারাপ প্রভাব ফেলে। তাই ভুলেও এই কাজ আর করবেন না।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত সমীক্ষার ফলাফল বলছে, যারা খালি পেটে কফি খান তাদের তুলনার বাকি ব্যক্তির হার্ট সুস্থ থাকে সঙ্গে রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক থাকে। তাই হার্ট ভালো রাখতে চাইলে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেল চাইলে ভুলেও খালি পেটে কফি খাবেন না।

দীর্ঘমেয়াদী রোগের ঝুঁকি বাড়ে খালি পেটে কফি খেলে। এটি ডায়াবেটিস-সহ নানান স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে। তাই খালি পেটে আর কফি নয়।

কফি খু দ্রুত কর্টিসলের মাত্রা বাড়ায়। এটি শরীরকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সময় নেয়। তাই এই ভুল আর নয়। এতে হরমোনের ব্যালেন্স ব্যহত হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। তবেই সুস্থ থাকা সম্ভব।

এবার থেকে দিন শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে রোজ ডিটক্স ওয়াটার খাওয়া প্রয়োজন। সকালে খালি পেটে খেতে পারেন লেবু ও মধুর পানীয়। কিংবা খেতে পারেন মেথি ভেজানো জল। অথবা যারা ওজন কমাতে চাইছেন তারা খেতে পারেন জিরের জল। কিংবা খালি পেটে ১ গ্লাস জল পান করুন। এতে বজায় থাকবে শারীরিক সুস্থতা। এই সকল খাবার শরীর থেকে দুষিত পদার্থ বের করে দেয়। শরীর রাখে সুস্থ। ঝুঁকি কমায়। তাই এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। ভুলেও দিনের শুরুতে কফি খাবেন না। এটি বৃদ্ধি করে থাকে নানান শারীরিক জটিলতা

 

আরও পড়ুন-

দিন শুরু করেন যোগা দিয়ে? মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস, দেখে নিন কী কী

শীতে শরীর গরম রাখতে বানিয়ে ফেলুন স্পেশাল আইসড টি, জমে উঠবে হালকা ঠান্ডার সকালগুলো

বিশ্বের সবচেয়ে দামি ওষুধ, এই রোগে এক ডোজ ওষুধ কিনতে খরচ করতে হবে ২৮ কোটি টাকা

 

Share this article
click me!