মুখের সাধারণ স্বাস্থ্যবিধি না মানলে হতে পারে মৃত্যু! চরম সতর্কবার্তা দিচ্ছেন গবেষকরা

বৃদ্ধি পাচ্ছে মাথা, ঘাড় এবং পেটের ক্যান্সার। এই রোগ ঝুঁকি কমাতে মুখগহ্বর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। এই বিষয়ে একটি নতুন গবেষণায় কী বলা হয়েছে?  

Parna Sengupta | Published : Oct 8, 2024 2:52 AM IST

মুখ পরিষ্কার-পরিচ্ছন্ন না রাখলে মাথা, ঘাড়, পেট এবং কোলোরেক্টাল ক্যান্সার সহ বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। একটি গবেষণা প্রতিবেদনে এই আশঙ্কাজনক তথ্য প্রকাশ পেয়েছে! দীর্ঘস্থায়ী আঘাত, মুখের প্রদাহ এবং মুখের মধ্যে থাকা জীবাণুগুলির পরিবর্তন ক্যান্সারের একটি প্রধান কারণ হতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে। উদাহরণস্বরূপ, যাদের মাড়ির রোগ আছে অথবা যারা কমপক্ষে চারটি দাঁত হারিয়েছেন তাদের পাকস্থলীর পলিপ হওয়ার ঝুঁকি বেশি, যা পাকস্থলীর ক্যান্সারের কারণ হতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

GLOBOCAN ২০২০ অনুসারে, ২০৪০ সালের মধ্যে ভারতে ২.১ মিলিয়ন নতুন ক্যান্সারের রোগী চিহ্নিত হবে। ২০২০ সাল থেকে ক্যান্সারের ঘটনা ৫৭.৫ শতাংশ বেড়েছে। বিশ্বের মধ্যে ভারতে মুখের ক্যান্সারের রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। তামাকের ব্যাপক ব্যবহার এর একটি প্রধান কারণ। মোট ক্যান্সারের ৮০ থেকে ৯০ শতাংশই হল মুখের ক্যান্সার। এই প্রতিবেদনটি প্রকাশ করেছেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের (NYU) অধ্যাপক রিচার্ড হেইস। তিনি ক্যান্সারের ঝুঁকি কমাতে মুখগহ্বরের স্বাস্থ্যবিধি বজায় রাখার গুরুত্ব তার প্রতিবেদনে তুলে ধরেছেন। প্রতিদিন ঠিকমতো দাঁত মাজা এবং খারাপ অভ্যাস ত্যাগ করা এর সবচেয়ে কার্যকর উপায় বলে তিনি মনে করেন। 

Latest Videos

প্রায় ৭০ শতাংশ মুখ ও গলার ক্যান্সারের জন্য দায়ী মুখগহ্বরের অস্বাস্থ্যকর পরিবেশ। ক্যান্সারের ঝুঁকি কমাতে, সবসময় মুখগহ্বর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, প্রতিদিন দাঁত মাজার পাশাপাশি মুখগহ্বরও পরিষ্কার রাখতে হবে।  সুষম খাবার খেতে হবে, চিনি এবং অ্যাসিডযুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে, তামাক এবং মদ্যপান সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে এবং  নিয়মিত দাঁত পরীক্ষা করাতে হবে বলে তারা জানিয়েছেন।

মাথা এবং ঘাড়ের ক্যান্সারের লক্ষণগুলি ক্যান্সারের অবস্থান এবং পর্যায়ের উপর নির্ভর করে। সাধারণ লক্ষণগুলি হল ফোলা, ব্যথা, খাবার গিলতে অসুবিধা, কণ্ঠস্বরের পরিবর্তন, গলায় ব্যথা, কানে ব্যথা, শ্বাসকষ্ট, অকারণে ওজন কমে যাওয়া, রক্তপাত এবং অসাড়তা। মাথা এবং ঘাড়ের ক্যান্সারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল এর লক্ষণগুলি প্রথমদিকে বেশিরভাগ ক্ষেত্রেই অস্পষ্ট থাকে। অর্থাৎ রোগটি অনেক দূরে ছড়িয়ে পড়ার পর তা ধরা পড়ে। ফলে চিকিৎসা করা কঠিন হয়ে পড়ে।

Share this article
click me!

Latest Videos

Raipur-এর Mana Camp-এ দুর্গাপুজোর প্রস্তুতি সারা, বাঙালিদের উৎস‍াহ তুঙ্গে! ।| Durga Puja 2024
Bangla News | বিস্ফোরক শুভেন্দু! মহামিছিলের ডাক ডাক্তারদের, খবরের সব আপডেট | Asianet News Bangla
Kultali-তে পুলিশের গাড়ি ঘিরে বিক্ষোভ! জুতো দেখিয়ে তীব্র প্রতিবাদ আমজনতার! | Jaynagar News Today
‘Mamata-কে আমরা মন্ত্রী হিসেবেই ধরি না!’ জয়নগর থানা ঘিরে চলে ছাত্র সংগঠনের তীব্র বিক্ষোভ! | Jaynagar
‘গদির লড়াইয়ে আমরা নেই’ Jaynagar কাণ্ডের প্রতিবাদে রাস্তায় নামলেন আমজনতা! | Jaynagar News Today