শরীরচর্চা করা সাতজনের মধ্যে একজন পুরুষ শারীরিক উর্বরতা সম্পর্কে সচেতন হন: সমীক্ষা

একটি সমীক্ষার নতুন ফলাফলে দেখা গেছে যে লাইফস্টাইলের দিক থেকে পুরুষরা তাদের উর্বরতার ঝুঁকি সম্পর্কে অনেকাংশেই সচেতন নন। এই জন্য জিম যাওয়া ৭৯ শতাংশ পুরুষ উচ্চ মাত্রার ইস্ট্রোজেন থাকতে পারে এমন প্রোটিন সাপ্লিমেন্ট ব্যবহার করেন।

Parna Sengupta | Published : Nov 29, 2023 1:38 PM IST / Updated: Nov 29 2023, 07:15 PM IST

একটি নতুন সমীক্ষা অনুসারে, অল্পবয়সী পুরুষ যারা জিম করেন তাদের সাত জনের মধ্যে একজন মাত্র শারীরিক উর্বরতার উপর সচেতন। রিপ্রোডাক্টিভ বায়োমেডিসিন অনলাইনে প্রকাশিত ১৫২ জন জিম যাওয়া পুরুষদের মধ্যে একটি সমীক্ষার নতুন ফলাফলে দেখা গেছে যে প্রোটিন সাপ্লিমেন্ট সহ জিম লাইফস্টাইলের দিক থেকে পুরুষরা তাদের উর্বরতার ঝুঁকি সম্পর্কে অনেকাংশেই সচেতন নন। এই জন্য জিম যাওয়া ৭৯ শতাংশ পুরুষ উচ্চ মাত্রার ইস্ট্রোজেন থাকতে পারে এমন প্রোটিন সাপ্লিমেন্ট ব্যবহার করেন।

বেশিরভাগ পুরুষদের তাদের জীবনযাত্রা এবং উর্বরতার বিপদ সম্পর্কে খুব কম জ্ঞান রয়েছে। জিমে যাওয়া প্রায় ৭৯ শতাংশ পুরুষ ইস্ট্রোজেন ব্যবহার করেন তবে এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে খুব কমই জানেন। একই গবেষণায়, প্রায় ১৪ শতাংশ মানুষ আরও বলেছেন যে যারা জিমে যান তাদের প্রজনন ক্ষমতা ভাল থাকে। পরিসংখ্যান দেখায় যে জিমে যাওয়ার জন্য, জিমের সময় এবং কী খাবেন তা আরও গুরুত্বপূর্ণ। উর্বরতা সম্পর্কে চিন্তা করা তাদের জন্য গুরুত্বপূর্ণ নয়। ইতিমধ্যে, মহিলা অংশগ্রহণকারীরা পুরুষ উর্বরতা এবং জিম লাইফস্টাইল সম্পর্কে আরও সচেতনতা দেখিয়েছেন।

বিশেষজ্ঞরা কি বলছেন

বার্মিংহাম ইউনিভার্সিটির ডক্টর এবং গবেষণার লেখক মেউরিগ গ্যালাঘের বলেছেন যে সুস্থ থাকা এবং স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করা একটি ভাল অভ্যাস। পুরুষ উর্বরতার ক্ষেত্রে সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল প্রোটিন সাপ্লিমেন্টের ক্রমবর্ধমান ব্যবহার। প্রধান উদ্বেগের বিষয় হল মহিলা হরমোন ইস্ট্রোজেনের উচ্চ মাত্রা, যা প্রোটিনের চাহিদা মেটাতে নেওয়া হয়। মহিলাদের মধ্যে এই হরমোন বেশি হলে পুরুষের উর্বরতা ও গুণমান ক্ষতিগ্রস্ত হয়। অ্যানাবলিক স্টেরয়েডের কারণে জিম প্রোটিন বিপজ্জনক বলেও প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে। এতে শুক্রাণুর সংখ্যা কমে যেতে পারে এবং অণ্ডকোষও সঙ্কুচিত হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বন্ধ্যাত্ব ক্রমবর্ধমান উদ্বেগের বিষয়। বিশ্বের প্রতি ৬ জন পুরুষের মধ্যে ১ জন এই সমস্যার সম্মুখীন হচ্ছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!