রান্নার তেল বেশি গরম করা স্বাস্থ্যের জন্য মারাত্মক বিপজ্জনক! জেনে নিন এটি ব্যবহারের সঠিক উপায়

রান্নার তেল ব্যবহারের বিভিন্ন কৌশল রয়েছে। রান্নার তেল দীর্ঘ সময় ধরে রান্না করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে।

deblina dey | Published : Apr 2, 2024 7:58 AM IST

আমরা রান্নার জন্য বিভিন্ন ধরনের রান্নার তেল ব্যবহার করে। কিন্তু আপনি কি জানেন যে এই রান্নার তেল দীর্ঘক্ষণ গরম করা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। অনেকেই রান্নার জন্য সরিষার তেল, অলিভ অয়েল বা রিফাইন্ড অয়েল ব্যবহার করেন কিন্তু ব্যবহার করার সঠিক উপায় জানেন না।

রান্নার তেল ব্যবহারের বিভিন্ন কৌশল রয়েছে। রান্নার তেল দীর্ঘ সময় ধরে রান্না করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে।

অতিরিক্ত তেলের কারণে ধোঁয়া বের হয়

তেল বেশি গরম হয়ে গেলে তা থেকে ধোঁয়া বের হতে থাকে। আসলে প্যানে তেল বেশি গরম হয়ে গেলে ধোঁয়া বের হতে থাকে। সে সময় কিছু না করলে জ্বলতে থাকে। তাই তেল থেকে ধোঁয়া বের হওয়ার সঙ্গে সঙ্গে গ্যাসের আঁচ কমিয়ে তারপর গ্যাস বন্ধ করে দিন। গ্যাস কমে গেলেই তাতে সবজি বা কিছু ভাজুন।

ফ্যাটি অ্যাসিড ক্ষতি করে-

খুব কম লোকই জানেন না যে তেলে স্যাচুরেটেড ফ্যাট, মনোস্যাচুরেটেড ফ্যাট এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। বারবার তেল গরম করে ব্যবহার করলে তা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। তাই একই তেল বারবার ব্যবহার করা ঠিক নয়।

একবারে সব ভাজবেন না-

অনেকেরই তেল বারবার গরম করে ব্যবহার করার অভ্যাস আছে। একই প্যানে বারবার ভাজুন। আপনিও যদি এটি করেন তবে সাবধান হন কারণ এটি অনেক রোগের লক্ষণ হতে পারে। এতে তেলের তাপমাত্রা সম্পূর্ণ কমে যাবে।

এভাবে পুরানো তেল ব্যবহার করুন-

আপনি যদি একবার বা দুইবার একটি তেল ব্যবহার করেন তবে এই কৌশলগুলি মনে রাখবেন। ব্যবহৃত তেল ঠান্ডা হয়ে গেলে ফিল্টার করে একটি এয়ার টাইট পাত্রে রাখুন। এতে করে তেলে থাকা খাবারের কণা দূর হয়ে যাবে। এই তেল আপনি আবার রান্নার জন্য ব্যবহার করতে পারেন।

Share this article
click me!