এই ব্লাড গ্রূপের মানুষের ক্যানসারের ঝুঁকি সবথেকে বেশি, দেখে নিন আপনি এই গ্রুপে আছেন কি না

চিকিৎসা বিজ্ঞানে এরকম অনেক রোগকে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যেগুলো একই ব্লাড গ্রুপের মানুষের মধ্যে বেশি দেখা যায়।

 

deblina dey | Published : Feb 25, 2024 6:28 AM IST / Updated: Feb 25 2024, 12:06 PM IST

Blood Groups And Healths: বিশ্বের কোটি কোটি মানুষ একই রক্তের গ্রুপের অন্তর্গত। তবে এর অর্থ এই নয় যে তারা একে অপরের সঙ্গে সম্পর্কিত! কারণ রক্তের গ্রুপ গণনা করলেও বিশ্বের জনসংখ্যা প্রায় ৮০০ কোটি। একই ব্লাড গ্রুপের হওয়ার কারণে অপরিচিত কারও সঙ্গে আমাদের কোনও সম্পর্ক না থাকলেও একটি বিশেষ বিষয়ে একই ব্লাড গ্রুপের মানুষ একে অপরের সঙ্গে সংযোগ স্থাপন করে আর তা হলো স্বাস্থ্য। চিকিৎসা বিজ্ঞানে এরকম অনেক রোগকে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যেগুলো একই ব্লাড গ্রুপের মানুষের মধ্যে বেশি দেখা যায়।

এই ব্লাড গ্রুপে পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি বেশি

যাদের রক্তের গ্রুপ A, B এবং AB তাদের অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকি অন্যান্য রক্তের গ্রুপের লোকদের তুলনায় বেশি। যেখানে O ব্লাড গ্রুপের মানুষদের অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকি অন্যান্য ব্লাড গ্রুপের লোকদের তুলনায় কম থাকে।

হার্ট স্ট্রোকের উচ্চ ঝুঁকি

মেডিকেল নিউজ সাইট মেডস্কেপে প্রকাশিত একটি গবেষণা ভিত্তিক প্রতিবেদনের ভিত্তিতে, ১৭ হাজার মানুষের উপর পরিচালিত একটি গবেষণায় জানা গিয়েছে যে A ব্লাড গ্রুপের লোকদের ৬০ বছর বয়সের আগে হার্ট স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি। যাদের রক্তের গ্রুপ A আছে তাদের প্রাথমিক স্ট্রোকের ঝুঁকি ১৬ শতাংশ বেশি। যেখানে O ব্লাড গ্রুপের মানুষের ক্ষেত্রে এই ঝুঁকি ১২ শতাংশ কমে যায়।

O ব্লাড গ্রুপের লোকেরা এর ঝুঁকিতে থাকে

পাকস্থলীর ক্যান্সার এবং প্রারম্ভিক হার্ট স্ট্রোকের পরিপ্রেক্ষিতে, O ব্লাড গ্রুপের লোকেরা অন্যান্য ব্লাড গ্রুপের লোকেদের তুলনায় ভাগ্যবান হতে পারে। কিন্তু পাকস্থলীর আলসার এবং বিশেষ করে হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট রোগগুলির মধ্যে, এই লোকেরা প্রথম এবং সর্বাগ্রে আসে। এই ব্যাকটেরিয়ার কারণে অন্ত্রের আলসার, গ্যাস্ট্রিক আলসার এবং পাকস্থলীর সংক্রমণ খুবই সাধারণ।

গবেষণায় বিষয়টিও উঠে এসেছে। যে বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা এই হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাকটেরিয়ায় আক্রান্ত হতে পারে। তবে বিশেষ বিষয় হলো এটি সবার শরীরে রোগের লক্ষণ দেখায় না। অথবা এটা তাদের ক্ষতি করে না। অন্যদিকে, কিছু লোক প্রায়ই পেটে ব্যথা, ওজন হ্রাস, বমি বমি ভাব, টক বেলচিং এবং ফোলা সমস্যায় ভোগে। পরিস্থিতি খারাপ হলে এই ব্যাকটেরিয়া পাকস্থলীর ক্যান্সারও ঘটাতে পারে।

গর্ভাবস্থার সমস্যা এবং রক্তের গ্রুপ

দ্য গার্ডিয়ানে প্রকাশিত একটি গবেষণায় জানা গিয়েছে যে রক্তের গ্রুপ A এবং B এর তুলনায় O রক্তের গ্রুপ এর মহিলাদের গর্ভাবস্থা সংক্রান্ত সমস্যা বেশি হয়। ফলিকল স্টিমুলেটিং হরমোনের কারণে এটি ঘটে। যার কারণে কম পরিমাণে ডিম উৎপন্ন হয়। একই বিষয়ে একটি পৃথক গবেষণায় দেখা গিয়েছে যে রক্তের গ্রুপ A এবং O এর তুলনায় IVF চিকিত্সার সাফল্যের হার B রক্তের গ্রুপের মহিলাদের মধ্যে অনেক বেশি।

মানসিক অসুস্থতা এবং স্মৃতিশক্তি

মেডিকেল নিউজ টুডে প্রকাশিত একটি গবেষণা ভিত্তিক প্রতিবেদনের ভিত্তিতে, এবি ব্লাড গ্রুপের লোকেদের মধ্যে যেকোন ব্লাড গ্রুপ এ, বি বা ও-এর মানুষের তুলনায় বৃদ্ধ বয়সে আলঝেইমার বা স্মৃতিভ্রংশের মতো মানসিক রোগ এবং স্মৃতি সংক্রান্ত সমস্যার ঝুঁকি সবচেয়ে বেশি। ঘটে যদি আমরা শতাংশে কথা বলি, তাহলে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হওয়ার সম্ভাবনা ৮২ শতাংশ বেশি।

ডায়াবেটিস এবং রক্তের গ্রুপ

চিনির ক্ষেত্রে টাইপ-১ নিয়ে খুব বেশি কিছু করা যাবে না কারণ ডায়াবেটিস টাইপ-১ বংশগতির সঙ্গে সম্পর্কিত একটি বিষয়। যেখানে ডায়াবেটিস টাইপ-২ এড়ানো সম্পূর্ণরূপে আমাদের হাতে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, A এবং B রক্তের গ্রুপ ও রক্তের গ্রুপের তুলনায় ২০ শতাংশ বেশি ডায়াবেটিস টাইপ-2 হওয়ার ঝুঁকি রয়েছে।

Share this article
click me!