কোভিড আক্রান্তদের অধিকাংশই মানসিক রোগের শিকার হতে পারেন, আশঙ্কা বাড়াচ্ছে নতুন রিপোর্ট

কোভিড-১৯ থেকে বেঁচে যাওয়া তিন জনের মধ্যে এক জন সংক্রমিত হওয়ার ৬ মাসের মধ্যেই স্নায়বিক আর মানসিক রোগে আক্রান্ত হয়েছেন। বলছে নতুন গবেষণা রিপোর্ট।

 

Web Desk - ANB | Published : May 2, 2023 6:21 PM IST / Updated: May 02 2023, 11:56 PM IST

নিউরোলজি জার্নালের নতুন গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ থেকে বেঁচে যাওয়া তিন জনের মধ্যে এক জন সংক্রমিত হওয়ার ৬ মাসের মধ্যেই স্নায়বিক আর মানসিক রোগে আক্রান্ত হয়েছেন। বিষন্নতা, মেজাজ হারানো- এজাতীয় মানসিক সমস্যার সম্মুখীন হয়েছিল তারা। পাশাপাশি অনিদ্রার মত রোগের সম্মুখীন হতে হয়েছিল তাদের। গবেষণা রিপোর্টে বলা যাদের কোভিড হয়নি তাদের তুলনায় কোভিড আক্রান্তদের ময়ধ্যে রাগ দুঃখ চাপ, এজাতীয় মানসিক সমস্যাগুলি বেশি ছিল।

সাধারণ কর্মক্ষম মেমরি ব্রেন নেটওয়ার্কের বাইরে বৃহত্তর কার্যকলাপ ঘটেছে। আমরা প্রায়ই মস্তিষ্কের আঘাতের রোগীদের মধ্যে এই ধরনের পরিবর্তন দেখতে পাই: মস্তিষ্কের ডিফল্ট মোড নেটওয়ার্কে ঘাটতি অন্যান্য অঞ্চলে মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করার জন্য কার্যকলাপ বৃদ্ধি করে- মেরিল্যান্ড স্কুল অব মেডিসিন বিশ্ববিদ্যালয়ের ডায়াগনাস্টিক রেডিওলজি ও নিউক্সিয়ার মেডিসিনের অধ্যাপক লিন্ডা চ্যাং এই তথ্য দিয়েছেন। তিনি বসেছেন, গবেষমা প্রমান করে না যে কোভিড মস্তিষ্কের এই পরিবর্তনগুলি ঘটিয়েছে। এই পরিবর্তনগুলির সঙ্গে দীর্ঘস্থায়ী নিউরোসাইকিয়াট্রিক লক্ষণগুলির সম্পর্তক রয়েছে বলেও মনে করা হচ্ছে।

গবেষণা দলটি ২৯ জন রোগীর ওপর ফাংশানাল ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং স্ক্যাম করেছে। যাদের গত সাত মাস আগে কোভিড হয়েছিল। তাদের তাদের অন্তত একটি চলমান নিউরোসাইকিয়াট্রিক লক্ষণ যেমন স্মৃতিশক্তি হ্রাস, বিষণ্নতা বা উদ্বেগ ছিল। এই গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে নয়জনের কোভিড সংক্রমণ যথেষ্ট গুরুতর ছিল যাতে আগে হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়। গবেষকরা ২১ জন সুস্থ স্বেচ্ছাসেবকের মস্তিষ্কের ইমেজিং স্ক্যানও পরিচালনা করেছেন যাদের কোভিডের কোনো ইতিহাস ছিল না এবং যাদের বয়স, স্বাস্থ্যের অবস্থা এবং দীর্ঘ কোভিড আছে তাদের মতো ভ্যাকসিনেশন স্ট্যাটাস ছিল।

চ্যাং জানিয়েছেন যদিও আমাদের গবেষণায় বেশিরভাগ লোক যাদের কোভিড ছিল তারা একাগ্রতা এবং স্মৃতিশক্তি নিয়ে চলমান সমস্যার কথা জানিয়েছে, তাদের চিন্তাভাবনার দক্ষতার জন্য বিভিন্ন পরীক্ষায় স্কোর ছিল যা কোভিডের কোন ইতিহাস ছিল না তাদের মতই ছিল । তিনি আরও বলেছেন, মস্তিষ্ক তার কর্মক্ষমতা বজায় রাখার জন্য অন্যান্য অংশকে ক্ষতির মুখে ঠেলে দিয়েছিল।

তবে অন্য এক বিশেষজ্ঞ বলেছেন , যদিও গবেষণাটি দীর্ঘ কোভিড থেকে যারা নিউরোসাইকিয়াট্রিক উপসর্গে ভুগছেন তাদের মস্তিষ্কের কার্যকারিতা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে, আমাদের এখন অনুদৈর্ঘ্য ফলো-আপ অধ্যয়ন প্রয়োজন তা নির্ধারণ করতে যে এই অস্বাভাবিক ইমেজিং প্যাটার্নগুলি কখন স্বাভাবিক হবে এবং এটি লক্ষণগুলির একটি রেজোলিউশনের সাথে সম্পর্কযুক্ত কিনা।

Share this article
click me!