রান্নায় অতিরিক্ত তেল কি পুনরায় ব্যবহার করেন? বিষের সমান এই তেল ব্যবহারের আগে জেনে নিন সংরক্ষণের এই নিয়মগুলি

রান্নার পরে অবশিষ্ট তেল কি পুনরায় ব্যবহার করা স্বাস্থ্যকর? ট্রান্স ফ্যাট এবং ফ্রি র‌্যাডিকেল বৃদ্ধির ঝুঁকি এবং নিরাপদ পুনরায় ব্যবহারের পদ্ধতি সম্পর্কে জানুন।

deblina dey | Published : Oct 14, 2024 11:11 AM IST / Updated: Oct 14 2024, 04:50 PM IST

15

তেল ছাড়া রান্না অকল্পনীয়। রান্নায় তেলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং এটি খাবারের স্বাদ বাড়ায়। পুরি, পকোড়া, সমোসা ইত্যাদি ভাজার পর অবশিষ্ট তেল রান্নায় ব্যবহার করা একটি সাধারণ অভ্যাস।  তবে, রান্নার তেল পুনরায় ব্যবহার করলে কি কোন স্বাস্থ্যগত সমস্যা হতে পারে? আসুন বিস্তারিত জানি। 

বিশেষজ্ঞরা বলছেন, তেল বেশি গরম করলে এবং এটি পুনরায় ব্যবহার করলে এর ফ্যাটে পরিবর্তন আসে, যা ফ্যাট অণুর গঠন পরিবর্তন করে। এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলেও তারা সতর্ক করেছেন।

25

তাই রান্নার তেল পুনরায় ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন তারা। একবার ব্যবহৃত তেল পুনরায় ব্যবহার করলে তাতে ট্রান্স-ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ট্রান্স ফ্যাট এক ধরনের ক্ষতিকর ফ্যাট। তেল বেশি গরম করলে বা বারবার পুনরায় ব্যবহার করলে তেলে ট্রান্স ফ্যাটের পরিমাণ বেড়ে যায়। এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ভারতীয় খাদ্য সুরক্ষা ও মান সংস্থা (FSSAI) জানিয়েছে, বারবার তেল গরম করলে এর ভৌত, পুষ্টিগুণ এবং সংবেদনশীল বৈশিষ্ট্যের অবনতি ঘটে।

35

তাই ভাজার জন্য একবার ব্যবহৃত তেলই সবচেয়ে ভালো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে অপচয় রোধ করতে বা অন্য কোন কারণে যদি আপনাকে এটি পুনরায় ব্যবহার করতে হয়, তাহলে কিছু টিপস মেনে চলা জরুরি। এটি স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব কমাবে।

অবশিষ্ট তেল পুনরায় ব্যবহারের সতর্কতা:

একবার ভাজার জন্য ব্যবহৃত তেল পুনরায় হালকা ভাজা বা রান্নার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি আবার ভাজার জন্য ব্যবহার করা উচিত নয়। বাতাস চলাচল করে না এমন কাঁচের পাত্রে তেল সংরক্ষণ করার আগে খাবারের টুকরোগুলি ছেঁকে নিন। ঠান্ডা, শুষ্ক জায়গায় সংরক্ষণ করুন এবং এক মাসের মধ্যে পাত্রটি শক্ত করে বন্ধ করে রাখুন যাতে বাতাস এবং আর্দ্রতা না লাগে।

45

সরাসরি সূর্যের আলোতে না রেখে ঠান্ডা, শুষ্ক জায়গায় পাত্রটি সংরক্ষণ করুন। তাজা এবং মান নিশ্চিত করতে এক মাসের মধ্যে তেল পুনরায় ব্যবহার করুন।

তেল নষ্ট হয়ে গেছে কিনা তা পরীক্ষা করা জরুরি। তেলের উপর ফেনা, গন্ধ, ঘন জমিন থাকলে তেল নষ্ট হয়ে গেছে বুঝতে হবে। একবার ব্যবহৃত তেল দুবারের বেশি ব্যবহার করলে তা ক্ষতিকর উপাদান নিঃসরণ করে এবং রান্নার মানের উপর প্রভাব ফেলে।

55

অবশিষ্ট তেলের পরিমাণ কমাতে রান্নার সময় পরিমিত পরিমাণে তেল ব্যবহার করুন। পরিমিত ব্যবহার তেল পুনরায় ব্যবহারের প্রয়োজনীয়তা কমায়। সামগ্রিক অপচয় কমাতে সাহায্য করে।

রান্নার তেল পুনরায় ব্যবহার করা সাশ্রয়ী মনে হতে পারে, তবে এটি স্বাস্থ্যের জন্য সম্ভাব্য ঝুঁকি তৈরি করে। তেল পুনরায় ব্যবহার করলে রাসায়নিক পরিবর্তন ঘটে যা শরীরের জন্য ক্ষতিকর, ট্রান্স ফ্যাট এবং ফ্রি র‌্যাডিকেলের পরিমাণ বাড়ায়। স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য, যতটা সম্ভব রান্নার জন্য নতুন তেল ব্যবহার করা ভালো। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos