প্রতিদিন দাড়ি কামান? আপনার এই অভ্যাস শরীরের জন্য ভাল না খারাপ-জেনে নিন

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি অ্যাসোসিয়েশন (এএডি) পুরুষদের দাড়ি নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। এ থেকে বেরিয়ে এসেছে অনেক মজার তথ্য। সারাদিন দৌড়ানোর ফলে আপনার মুখ ও দাড়িতে ধুলো, তেল, জীবাণু এবং ত্বকের মৃত কোষ জমে থাকে

Parna Sengupta | Published : Jun 18, 2024 4:32 PM IST

কিছু মানুষ প্রতিদিন শেভ করে। শেভ করা বা না করা একজন মানুষের ব্যক্তিগত পছন্দ হতে পারে। কিন্তু আপনি কি জানেন যে এটি ত্বকের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে? সপ্তাহে একবার শেভ করাই যথেষ্ট। এমন প্রশ্নের উত্তর খুঁজছেন পুরুষরা।

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি অ্যাসোসিয়েশন (এএডি) পুরুষদের দাড়ি নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। এ থেকে বেরিয়ে এসেছে অনেক মজার তথ্য। সারাদিন দৌড়ানোর ফলে আপনার মুখ ও দাড়িতে ধুলো, তেল, জীবাণু এবং ত্বকের মৃত কোষ জমে থাকে। অনেকেই এ বিষয়টি অবহেলা করেন। কিন্তু সময়ের সাথে সাথে ফলাফল দৃশ্যমান হয়।

Latest Videos

পরিষ্কার ত্বক এবং দাড়ি

এ থেকে পরিত্রাণ পেতে পুরুষদের প্রতিদিন ফেস ওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ ও দাড়ি ধোয়া উচিত। এটি ত্বক ও দাড়ি পরিষ্কার রাখে। যারা লম্বা দাড়ি রাখেন কিন্তু প্রতিদিন সঠিকভাবে ধুবেন না তাদের ছিদ্র ও ত্বকে জ্বালাপোড়া হতে পারে। দীর্ঘদিন এটি করলে ত্বকের সমস্যা হতে পারে।

সমাধান কি?

এখন পর্যন্ত দাড়ির পরিচ্ছন্নতার ব্যাপারে আমরা অমনোযোগী, কিন্তু পরিচ্ছন্নতা বজায় রাখব কীভাবে? অনেকের মনেই এই প্রশ্ন। আসুন জেনে নেই এর কিছু সমাধান। প্রতিদিন আপনার মুখ এবং দাড়ি ভালভাবে ধুয়ে নিন। এ বার তাড়াহুড়ো করবেন না। কিছু লোক বলে যে তারা মুখে জল ছিটিয়ে দাড়ি পরিষ্কার করে। কিন্তু সারাদিন আপনার দাড়িতে ধুলোবালি ও দূষণের স্তর জমে থাকে।

এর জন্য ময়েশ্চারাইজেশন খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য ফেস ওয়াশ বা ক্লিনজার ব্যবহার করতে পারেন। আপনি হালকা গরম জল ব্যবহার করে আপনার মুখ পরিষ্কার করতে পারেন। এটি ত্বকের মৃত কোষের পাশাপাশি ময়লা এবং জীবাণু দূর করে। আপনার লম্বা দাড়ি থাকুক বা না থাক, নিয়মিত মুখ পরিষ্কার করা খুবই জরুরি। এটিকে কেউ অবহেলা করবেন না অন্যথায় ত্বক সম্পর্কিত সমস্যা হতে পারে।

সপ্তাহে একবার শেভ করবেন?

প্রতিদিন শেভ করেন? নাকি সপ্তাহে একবার শেভ করবেন? এমন প্রশ্ন করা হয়। হেলথলাইন অনুসারে, আপনার কতবার শেভ করা উচিত তার জন্য কোনও নির্দিষ্ট নিয়ম নেই। আপনি কি দাড়ি রাখতে চান নাকি ক্লিন শেভ পছন্দ করেন? এটা আপনার পছন্দের উপর নির্ভর করে। আপনাকে শুধু খেয়াল রাখতে হবে আপনার দাড়ি যেন পরিষ্কার থাকে, প্রতিদিন শেভ করা ভালো অভ্যাস।

এক বা দুই দিন পর শেভ করা

বেশিরভাগ অফিসগামীরা প্রতিদিন শেভ করেন। প্রতিদিন শেভ করার সময়, আপনি আপনার গালে রেজার চালান। এমন পরিস্থিতিতে, আপনার দাড়ি কেটে যায় এবং আপনি যখন ত্বকে ব্লেড চালান, তখন এটি ত্বকের কোষগুলির একটি স্তরও সরিয়ে দেয়। এ কারণে ত্বক সারতে সময় লাগে। অতএব, প্রতিদিন শেভ করার পরিবর্তে, লোকেদের প্রতি এক বা দুই দিন পর পর শেভ করার পরামর্শ দেওয়া হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood