Eating Nuts: শীতকাল পড়ছে বলেই মুঠো মুঠো বাদাম খাচ্ছেন? পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগতে পারেন মারাত্মকভাবে

প্রোটিন, ফাইবার এবং হার্ট-স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ বাদাম আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু, তা সত্ত্বেও বাদাম অবশ্যই পরিমিত পরিমাণে খাওয়া উচিত। কারণ অতিরিক্ত বাদাম খেলে বেশ কিছু সাংঘাতিক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

Sahely Sen | Published : Nov 24, 2023 10:13 AM IST

19

স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রায়শই মানুষকে বাদাম খাওয়ার সুপারিশ দেন। প্রোটিন, ফাইবার এবং হার্ট-স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ বাদাম আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ম্যাগনেসিয়াম, ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ বাদাম শরীর থেকে কোলেস্টেরলের মাত্রা কমায়, হার্টের স্বাস্থ্যেরও উন্নতি করে।

29

কিন্তু, তা সত্ত্বেও বাদাম অবশ্যই পরিমিত পরিমাণে খাওয়া উচিত। কারণ অতিরিক্ত বাদাম খেলে বেশ কিছু সাংঘাতিক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

39

বাদাম ক্যালোরি দ্বারা ভরপুর। সেজন্য আপনি যখনই অতিরিক্ত পরিমাণে বাদাম খাবে, তখন অজান্তেই আপনার প্রতিদিনের ক্যালোরি গ্রহণের পরিমাণ বেড়ে যাবে। 

49

শীতকালে সাধারণত ঘাম কম ঝরে, শারীরিক কসরত কম হয়। এভাবে কম পরিমাণে শারীরিক পরিশ্রম করলে আর নিয়মিত বাদাম বেশি খেলে ওজন অবাঞ্ছিতভাবে বৃদ্ধি পেতে পারে।

59

বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে এবং এটি হজমের জন্য খুব ভালো কিন্তু শুধুমাত্র পরিমিত পরিমাণে খাওয়া হলে, তবেই। অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে বাদাম পাচনতন্ত্রকে প্রভাবিত করতে পারে এবং গ্যাস, ফোলাভাব এবং এমনকি কোষ্ঠকাঠিন্যের মতো হজম সংক্রান্ত সমস্যাও সৃষ্টি করতে পারে। 

69

বাদাম আপনার শরীরে সমস্যা অনেক বেশি বাড়িয়ে দিতে পারে, যদি অতিরিক্ত বাদাম খাওয়ার সাথে সাথে আপনি সঠিক পরিমাণে জল পান না করেন। শরীরের হাইড্রেশন কমে গেলে সমস্যা গুরুতর হতে পারে। 

79

ফসফরাস একটি খনিজ যা হাড়ের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ফসফরাস সমৃদ্ধ বাদাম অবশ্যই আপনার হাড়কে শক্তিশালী করতে অবদান রাখতে পারে। কিন্তু, যদি আপনি অতিরিক্ত বাদাম খান, তাহলে শরীরে ফসফরাসের মাত্রা অতিরিক্ত বেড়ে যাবে, যা ক্যালসিয়ামের ভারসাম্যকে ব্যাহত করবে। যার ফলে হাড়ের স্বাস্থ্যের উপর প্রভাব পড়ে।

89

বাদামে প্রচুর পরিমাণে অক্সালেট থাকে। কিন্তু অতিরিক্ত অক্সালেট গ্রহণ করলে কিডনিতে পাথর তৈরি হতে পারে। এই কারণেই যাঁরা কিডনির সমস্যায় ভুগছেন, কিডনিতে সংক্রমণের প্রবণতা বা কিডনিতে পাথরের ইতিহাস রয়েছে, তাঁদের বাদাম খাওয়ার সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

99

বাদামে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড থাকে। এগুলি হার্টের স্বাস্থ্য এবং কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখার জন্য অপরিহার্য।  স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের মাত্রা ভালো রাখতে বাদাম খাওয়ার পরামর্শ দেন। কিন্তু এটি গুরুত্বপূর্ণ যে অতিরিক্ত পরিমাণে ওমেগা -6 খেলে, বিশেষ করে যখন আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড না থাকবে, তখন প্রদাহ সৃষ্টি হতে পারে। এটা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos