চিনি ব্রাউন সুগার গুড় নাকি মধু, জেনে নিন কোন 'মিষ্টি' স্বাস্থ্যের জন্য বেশি উপকারী

গুড়, মধু এবং ব্রাউন সুগার ব্যবহার করা শুরু করা উচিত? এগুলো কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়? অনেকে মনে করেন চিনির জন্য স্বাস্থ্যকর বিকল্প হল গুড়, মধু বা ব্রাউন সুগার? কিন্তু সত্যিই কি তাই, আসুন জেনে নিই সত্যি টা কি-

 

Web Desk - ANB | Published : Apr 26, 2023 9:14 AM IST / Updated: Jul 04 2023, 06:44 PM IST

পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা তাদের দিন শুরু করে এক কাপ কফি বা চা দিয়ে। কিছু আবার চা এবং কফিতে স্বাদ যোগ করতে চিনি বা অন্য কোনও মিষ্টি ব্যবহার করে। বেশিরভাগ মানুষই জানেন যে সাদা চিনি স্বাস্থ্যের জন্য উপকারী নয়, তাই আমাদের কি গুড়, মধু এবং ব্রাউন সুগার ব্যবহার করা শুরু করা উচিত? এগুলো কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়? অনেকে মনে করেন চিনির জন্য স্বাস্থ্যকর বিকল্প হল গুড়, মধু বা ব্রাউন সুগার? কিন্তু সত্যিই কি তাই, আসুন জেনে নিই সত্যি টা কি-

আসলে চিনি, ব্রাউন সুগার এবং গুড় সবই আখ থেকে উৎপন্ন হয়। চিনি হল আখের রস থেকে গুড় পর্যন্ত চূড়ান্ত পরিশোধিত পণ্য। ব্রাউন সুগারও পরিশোধিত হয়। যদিও এতে আলাদাভাবে গুড় রাখা হয়। যদিও গুড় মিহি হয় না। এই কারণেই গুড়ের পুষ্টিগুণ বাকিদের থেকে আলাদা। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, আপনি এক চামচ চিনি বা এক চামচ ব্রাউন সুগার বা গুড় খান না কেন, সব মিলিয়ে ক্যালরির পরিমাণ প্রায় সমান।

তবে, যদি সাদা বা বাদামী চিনিকে গুড়ের সঙ্গে তুলনা করা হয় তবে এটি সামনে আসে যে গুড়ের মধ্যে প্রচুর পরিমাণে আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টিগুণ রয়েছে। যা সাদা বা ব্রউন কোনও চিনিতে নেই।

কোন মিষ্টি বেশি উপকারী?

অন্যদিকে, যদি আমরা মধু সম্পর্কে কথা বলি, তাহলে এটি আপনার শরীরে একই পরিমাণ ক্যালোরি সরবরাহ করে। চিনি, গুড়, মধু এবং ব্রাউন সুগারের এমন কোনও বিকল্প নেই যা স্বাস্থ্যের জন্য ভালো বলা যেতে পারে। সব একই ক্যালোরি আছে. শুধু পার্থক্য হল মধু এবং গুড়ের মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়।

আরও পড়ুন- সালাডে শসার টমেটো মিশিয়ে খাওয়া মারাত্মক হতে পারে, জেনে এতদিন না জেনে নিজের কত ক্ষতি করেছেন

আরও পড়ুন- মৌরি মিছরির মিশ্রণ শুধু মাউথ ফ্রেশনারই নয়, স্বাস্থ্যের জন্য কতটা উপকারি তা জানা না থাকলে অবশ্যই জেনে নিন

আরও পড়ুন- পটাশিয়ামের অভাবে শরীর খুব দুর্বল হয়ে পড়ে, এই ক্ষেত্রে ডায়েটে রাখুন এই ৫টি জিনিস

চিনির চেয়ে গুড় ভালো?

প্রতিবেদনে বলা হয়েছে, গুড়ের গ্লাইসেমিক ইনডেক্স খুবই কম। এই কারণেই এটি হোয়াইট সুগারের মতো রক্তে শর্করার মাত্রা হঠাৎ বৃদ্ধির কারণ হয় না। ডায়াবেটিস রোগীদের জন্য গুড় মিষ্টির একটি ভালো এবং স্বাস্থ্যকর বিকল্প, যদিও এটি সীমা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। অতিরিক্ত গুড় খাওয়াও স্বাস্থ্যের জন্য উদ্বেগের কারণ হতে পারে।

Share this article
click me!