শীতে নবজাতকের জন্যও রোদ জরুরী, জেনে নিন কোন সময়ে শিশুকে বাইরে নিয়ে যাবেন

সূর্যের আলোর কারণে ত্বক কালো হয়ে যায় বা নষ্ট হয়ে যায় এবং এর ফলে অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। কিন্তু, এটি সম্পূর্ণ সত্য নয়। সূর্যের আলো থেকে স্বাস্থ্য অনেক উপকার পায়। সূর্যালোক শিশু এবং নবজাতকের জন্য বিশেষভাবে উপকারী।

 

Web Desk - ANB | Published : Nov 15, 2022 11:23 AM IST

শীতের মৌসুমে নবজাতক শিশুদের বিশেষ যত্ন প্রয়োজন। একটু অসাবধানতা আপনার সুখ কেড়ে নিতে পারে। শীতে ঠাণ্ডা থেকে বাঁচতে মানুষ নানা ব্যবস্থা নেয়। বৃদ্ধ, বৃদ্ধ, শিশু সবাই শীতে রোদে বসে। বলা হয়ে থাকে যে সূর্যের আলোর কারণে ত্বক কালো হয়ে যায় বা নষ্ট হয়ে যায় এবং এর ফলে অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। কিন্তু, এটি সম্পূর্ণ সত্য নয়। সূর্যের আলো থেকে স্বাস্থ্য অনেক উপকার পায়। সূর্যালোক শিশু এবং নবজাতকের জন্য বিশেষভাবে উপকারী।

নবজাতক শিশুর জন্মের প্রায় ১৮ থেকে ২০ দিন পর তাকে রোদে বসতে হবে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের পেডিয়াট্রিক বিভাগের গবেষণায় জানা গেছে যে গর্ভবতী মহিলাদের ভিটামিন ডি-এর অভাবের প্রভাব নবজাতক শিশুদের মধ্যে দেখা যায়। এ কারণে শিশুদের হাড় দুর্বল হয়ে পড়ে। এটি দূর করতে, জন্মের ৫ থেকে ১৫ দিন পর, শিশুকে শীতকালে ১৫ থেকে ২০ মিনিট নিয়মিত রোদে নিতে হবে।

গবেষণায় এই বিষয়টি উঠে এসেছে

AIIMS এর পেডিয়াট্রিক বিভাগ দ্বারা পরিচালিত গবেষণায়, ১২০০ সুস্থ নবজাতক শিশু এবং আড়াই মাস থেকে ৩.৫ মাস বয়সী মায়েদের উপর এই গবেষণা করা হয়েছিল। এই গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ডি-এর অভাবের কারণে হাইপারপ্যারাথাইরয়েডিজমের অবস্থা দেখা গেছে, যা পরবর্তীতে হাড়ের বিকল, মল পুষ্টি এবং চর্মরোগের কারণ হতে পারে। এই গবেষণায় শীতকালে ৪৩ টি শিশুর অধ্যয়ন করা হয়েছিল এবং ৫১টি শিশুকে গ্রীষ্মকালীন অধ্যয়নের জন্য বেছে নেওয়া হয়েছিল।

শিশুরোগ বিভাগের প্রধান গবেষক ডঃ বন্দনা জৈন বলেন, যেসব শিশুর মায়েদের ভিটামিন ডি-এর ঘাটতি পাওয়া গেছে তাদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি আগে থেকেই ছিল। ভিটামিন ডি-এর ঘাটতি কাটিয়ে উঠতে, শীতকালে ১৫ দিন পর থেকে শিশুদের নিয়মিত ১৫ থেকে ২০ মিনিট রোদে নিতে হবে।

সঠিক সময় কি

নবজাতক শিশুকে দুই থেকে তিন সপ্তাহ পর ১৫ থেকে ২০ মিনিট রোদে বসাতে হবে। নবজাতক শিশুদের সকাল ৭টা থেকে ১০টার মধ্যে সূর্যের কাছে নিয়ে যান। এই সময়ে আপনি সূর্যালোক থেকে সর্বাধিক সুবিধা পান। আপনি আপনার বাচ্চাদের সূর্যোদয়ের ১ ঘন্টা পরে এবং সূর্যাস্তের ১ ঘন্টা আগে সূর্যের মধ্যে নিতে পারেন। মনে রাখবেন শিশুদের ২০ থেকে ২৫ মিনিটের বেশি রোদে রাখবেন না কারণ তাদের ত্বক সংবেদনশীল, যার কারণে তাদের অন্যান্য সমস্যা হতে পারে।

সূর্যালোকের উপকারিতা

একটি নবজাতক শিশুকে সূর্যের আলোতে প্রকাশ করা মেলাটোনিন উৎপাদনে অনেক সাহায্য করে যা শিশুর ঘুমের ধরণকে নিয়ন্ত্রণ করে। সূর্যের আলোতে মেলাটোনিন লেভেল কমে যায় এবং সেরোটোনিন তৈরি হয়, যা এনার্জি লেভেল বাড়ায় এবং বাচ্চাদের মেজাজও ভালো থাকে।

আপনি প্রায়ই নবজাতক শিশুদের জন্ডিসের অভিযোগ দেখেছেন। সূর্যের আলো বিলিরুবিন ভাঙতে সাহায্য করে। এটি একটি হলুদ পদার্থ যা প্রাকৃতিক ক্যাটাবলিক পাথওয়েতে গঠিত হয়। বিলিরুবিন বেড়ে গেলে শিশুর ত্বক হলুদ হয়ে যায়। তাই ১৫ থেকে ২০ মিনিট রোদে থাকলে শিশুর জন্ডিসের লক্ষণ কমে যায়।

সূর্যের আলো খেলে ডায়াবেটিসের মতো রোগ কমে যায়। সূর্যের আলো শরীরে ইনসুলিনের মাত্রা ঠিক রাখে। শিশুরা সূর্যের আলো থেকে ভিটামিন ডি পায় যা ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। এটি শিশুদের হাড় মজবুত করে

Share this article
click me!