শরীরের এই ৫ লক্ষণ জানান দেয় যে, লিভার সংক্রান্ত সমস্যায় ভুগছেন আপনি

লিভারের অক্ষমতার লক্ষণ শরীরে ধরা দেয়, কিন্তু অনেকেই এটি বুঝতে পারে না এবং এটি উপেক্ষা করতে শুরু করে। জেনে নেওয়া যাক কী কী লক্ষণ, যা বোঝায় শরীরে লিভার ঠিকমতো কাজ করছে না।

 

Web Desk - ANB | Published : Apr 17, 2023 3:18 AM IST

শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ লিভার একথা সবাই জানে। খাবার ঠিকমতো হজম করা থেকে শুরু করে লিভার শরীরের ভারসাম্য বজায় রাখতে কাজ করে। যদি লিভারে কিছু সমস্যা হয়ে থাকে, তবে এটি শরীরের উপর সম্পূর্ণ প্রভাব ফেলে।

যদিও, লিভারের অক্ষমতার লক্ষণ শরীরে ধরা দেয়, কিন্তু অনেকেই এটি বুঝতে পারে না এবং এটি উপেক্ষা করতে শুরু করে। এমন পরিস্থিতিতে, আগে মনোযোগ দিতে হবে, যাতে অঙ্গ প্রতিস্থাপনের মতো সমস্যাগুলি এড়ানো যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কী কী লক্ষণ, যা বোঝায় শরীরে লিভার ঠিকমতো কাজ করছে না।

১ ) ত্বকের চুলকানি- লিভার ড্যামেজ, যে কোনও ধরনের সমস্যার কারণে ত্বকের নিচে প্রচুর পিত্ত লবণ জমতে শুরু করে। এর কারণে ত্বকে একটি স্তর জমতে শুরু করে এবং এটি চুলকায়। অর্থাৎ ত্বকের সমস্যাগুলো লিভারের সঙ্গে জড়িত।

২) জন্ডিস সবচেয়ে বড় লক্ষণ- যদি জন্ডিস হয় তবে এটি একটি স্পষ্ট লক্ষণ যে লিভার সঠিক ভাবে কাজ করছে না, কারণ জন্ডিসে ত্বকের রঙ এবং চোখের সাদা অংশ হলুদ হয়ে যায়। এমনকি টয়লেট গাঢ় হলুদও দেখা যাচ্ছে। আসলে, জন্ডিস হয় যখন লিভার লোহিত রক্তকণিকা সঠিকভাবে পরিচালনা করতে অক্ষম হয়।

৩) একাগ্রতার অভাব- আরেকটি লক্ষণ হল যে কোনও বিষয়ে একাগ্রতার অভাব। আসলে, যখন লিভার রক্ত ​​থেকে বিষাক্ত পদার্থগুলিকে ফিল্টার করতে সক্ষম হয় না, তখন এটি শরীরের অন্যান্য কাজগুলিতে বাধা দিতে শুরু করে।

আরও পড়ুন- লিখতে অসুবিধা বা কণ্ঠস্বর পরিবর্তন, আপনিও কি এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন

আরও পড়ুন- সিঁড়ি ব্যবহার করলেই শ্বাস নিতে কষ্ট হয়, হাঁপিয়ে পড়েন তবে অবহেলা নয় হতে পারে এই সমস্যা

আরও পড়ুন- এই আয়ুর্বেদিক প্রতিকারগুলি হিট স্ট্রোক থেকে বাঁচাবে, সেই সঙ্গে হজমের সমস্যাও দূর করবে

৪) রক্তপাত- যদি শরীরে কোনও ক্ষতস্থান থেকে রক্তপাত শুরু হয়, তাহলে আপনাকে সতর্ক হতে হবে। কারণ কখনও কখনও আঘাত পেলে বা ক্ষত নিরাময় সময় নেয়, তাহলে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

৫) ক্ষুধা হ্রাস- যদি ক্ষুধা কম লাগে, তাহলে একটু সতর্ক হোন, কারণ লিভার এক ধরনের পিত্ত রস তৈরি করে, যা খাবার হজমে সাহায্য করে। লিভার যখন ঠিকমতো কাজ করে না, তখন তার পুরো কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়, যার কারণে ক্ষুধা কমতে শুরু করে।

Share this article
click me!