সারা বছর খেলেও বর্ষাকালে এই ৫ সবজি হয়ে যায় বিষ! রান্নায় ভুল করেও ব্যবহার করবেন না

এই সবজি বর্ষাকালে পরিপাকতন্ত্রের ক্ষতি করতে পারে। আসুন জেনে নিই বর্ষাকালে কোন সবজি এড়িয়ে চলা উচিত।

 

Parna Sengupta | Published : Jul 3, 2024 7:14 PM IST

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রোগ থেকে নিরাপদ থাকতে হলে প্রচুর ফলমূল ও শাকসবজি খেতে হবে। কিন্তু বর্ষাকালে কিছু সবজি খাওয়া উচিত নয়। এর প্রধান কারণ ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণের ঝুঁকি। কিছু সবজিতে আর্দ্রতা থাকার কারণে ব্যাকটেরিয়া বৃদ্ধির আশঙ্কা থাকে। অনেকের মধ্যে পরজীবী ব্যাকটেরিয়া থাকে কারণ তাদের ভিতরে কৃমির উচ্চ সম্ভাবনা থাকে যা এমনকি দৃশ্যমান নয়।

এই সবজি বর্ষাকালে পরিপাকতন্ত্রের ক্ষতি করতে পারে। আসুন জেনে নিই বর্ষাকালে কোন সবজি এড়িয়ে চলা উচিত।

Latest Videos

সবুজ শাক-সবজি যেমন বাঁধাকপি, পালং শাক, বিভিন্ন ধরনের সবুজ শাকসবজি এবং সালাদ খাওয়া এড়িয়ে চলা উচিত। বর্ষা মৌসুমে উচ্চ আর্দ্রতা এই সবজিকে অত্যন্ত আর্দ্র করে তোলে, যা ব্যাকটেরিয়া, ছত্রাক এবং জীবাণুর বৃদ্ধিকে উৎসাহিত করে। এই দূষিত শাকসবজি খেলে পেটে সংক্রমণ এবং হজমের সমস্যা হতে পারে।

বর্ষাকালে ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি এবং ব্রাসেলস স্প্রাউটের মতো ক্রুসিফেরাস সবজি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। উচ্চ পুষ্টিমান থাকা সত্ত্বেও, উচ্চ আর্দ্রতার কারণে এই সবজিগুলি ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রবণ।

বর্ষাকালে মূল শাকসবজি যেমন গাজর, শালগম, মুলো এবং বিটরুট খাওয়া এড়িয়ে চলুন। এগুলো খেলে প্রথমে জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। এগুলোকে স্যালাডে অল্প পরিমাণে খাওয়া বা স্যুপ, সবজিতে যোগ করা বা সেদ্ধ করে ভালোভাবে রান্না করা ভালো। বর্ষাকালে, মাটিতে উচ্চ আর্দ্রতার কারণে, এই সবজিগুলি বেশি জল শোষণ করে, যা দ্রুত পচে যাওয়ার বা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এগুলি দীর্ঘ সময়ের জন্য ফ্রিজে রাখবেন না।

মাশরুম শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের খুব ভালো বাসে। এগুলি প্রায়শই বাজারে টিনজাত বিক্রি হয়, যার অর্থ তারা সবসময় তাজা নাও হতে পারে। বর্ষাকালে, মাশরুমের ব্যবহার উল্লেখযোগ্যভাবে হ্রাস করার পরামর্শ দেওয়া হয়। উচ্চ আর্দ্রতা মাশরুমে ছাঁচ এবং ব্যাকটেরিয়া দ্রুত বৃদ্ধির কারণ হতে পারে। দুর্বল অনাক্রম্যতা বা হজমের ব্যাধিযুক্ত ব্যক্তিদের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ মাশরুম হজম করা কঠিন হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বাঁশদ্রোণী কাণ্ডে যতক্ষণ না আসল অপরাধীদের ধরা হচ্ছে ততক্ষণ থানায় বসে থাকব'- রূপা গঙ্গোপাধ্যায়
RG Kar Protest Live : বিচারের দাবীতে মহালয়ায় মহামিছিল চিকিৎসকদের, সরাসরি
শুভেন্দুর কোন চালে পিতৃপক্ষে পুজো উদ্বোধন করলেন না মমতা! জানালেন খোদ Suvendu Adhikari | BJP News
গার্ডেনরিচে স্বচ্ছতা অভিযানে সামিল রেলমন্ত্রী Ashwini Vaishnaw, দেখুন কী বার্তা দিলেন
চেতলা অগ্রণীর দুর্গাপুজোর উদ্বোধনে মমতা, আঁকলেন মায়ের চোখ | Mamata Banerjee | Durga Puja 2024