এই আয়ুর্বেদিক প্রতিকারগুলি হিট স্ট্রোক থেকে বাঁচাবে, সেই সঙ্গে হজমের সমস্যাও দূর করবে

হিট স্ট্রোকের কারণে শরীরে শুষ্কতা আসতে শুরু করে এবং ত্বকে লাল ফুসকুড়িও দেখা দিতে শুরু করে। ডিহাইড্রেশন, অ্যাসিডিটি, বমি বমি ভাব, বদহজমের মতো সমস্যাও আপনাকে বিরক্ত করে।

Web Desk - ANB | Published : Apr 16, 2023 8:18 AM IST

এই গরমে যে তাপপ্রবাহ চলছে তার প্রভাব ঘরে থেকেই বোঝা যায়। এই গরম বাতাসের ক্ষতি শরীরের বাহ্যিক এবং অভ্যন্তরীণভাবে হয়। হিট স্ট্রোক অনেক রোগের ঝুঁকিও বাড়ায়। হিট স্ট্রোকের কারণে শরীরে শুষ্কতা আসতে শুরু করে এবং ত্বকে লাল ফুসকুড়িও দেখা দিতে শুরু করে। ডিহাইড্রেশন, অ্যাসিডিটি, বমি বমি ভাব, বদহজমের মতো সমস্যাও আপনাকে বিরক্ত করে। এমন পরিস্থিতিতে কিছু ব্যবস্থা অবলম্বন করে আপনি হিট স্ট্রোক থেকে নিজেকে রক্ষা করতে পারেন। এখানে জেনে নিন হিট স্ট্রোকের সমস্যা থেকে বাঁচতে আয়ুর্বেদিক প্রতিকার।

বেলের শরবত-

গ্রীষ্মের মৌসুমে বেলের শরবত মানেই স্বাস্থ্যের ভান্ডার। ভিটামিন সি এবং ফাইবার পর্যাপ্ত পরিমাণে বেলে পাওয়া যায়। এই কারণে, বেলের শরবত শরীরের তাপমাত্রা বজায় রাখতে কাজ করে এবং হিট স্ট্রোক এবং এর দ্বারা সৃষ্ট রোগ থেকেও রক্ষা করে। বেল খেলে হজমশক্তিও ভালো থাকে। গ্রীষ্মে, আপনি খাবার খাওয়ার আগে দিনে দুবার বেলের রস ব্যবহার করতে পারেন।

আমলকি-

আমলকিতে আয়ুর্বেদিক গুণাবলী পাওয়া যায়। এটি বাত এবং পিত্ত দোষের ভারসাম্য বজায় রাখে। এতে শরীরে শীতলতা আসে। আমলকি খাওয়া খুবই উপকারী। এতে কফের সমস্যা দূর হয়। তাপপ্রবাহের মাঝে যদি কোথাও যেতে হয় আমলকি তা থেকে বাঁচায়। গ্রীষ্মকালে আমলকির রস, কাঁচা, আচার, আমলকি গুঁড়া বা মুরব্বা খেতে পারেন।

গুলকন্দ-

গরমে শরীরে ক্লান্তি, অলসতা, জ্বালাপোড়া এবং চুলকানির সমস্যা দেখা দেয়। অ্যাসিডিটি, পেট ফাঁপা, পেটে জ্বালাপোড়ার মতো সমস্যাও দেখা দেয়। এমন পরিস্থিতিতে গুলকান্দ আপনাকে এই সমস্ত সমস্যা থেকে মুক্তি দিতে পারে। গুলকন্দ অন্ত্র এবং পাকস্থলীর জন্য একটি ওষুধ।

আরও পড়ুন- লিখতে অসুবিধা বা কণ্ঠস্বর পরিবর্তন, আপনিও কি এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন

আরও পড়ুন- সিঁড়ি ব্যবহার করলেই শ্বাস নিতে কষ্ট হয়, হাঁপিয়ে পড়েন তবে অবহেলা নয় হতে পারে এই সমস্যা

আরও পড়ুন- করোনা রোগীর রক্ত থেকেই জানা যাবে রোগের তীব্রতা ও মৃত্যুর সম্ভাবনা, জানাচ্ছে গবেষণা

আপেল ভিনেগার-

আপেল ভিনেগার হিট স্ট্রোক থেকে রক্ষা করতে খুব কার্যকর। হিট স্ট্রোকের কারণে শরীরে যে খনিজগুলির অভাব হয় তা পূরণ করতে এটি কাজ করে। তাপমাত্রা বৃদ্ধির কারণে শরীরে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের ঘাটতি পূরণের জন্য আপেল ভিনেগার একটি প্রতিষেধক। এক গ্লাস জলে দুই চামচ আপেল ভিনেগার মিশিয়ে দিনে দুবার পান করলে আশ্চর্যজনক উপকার পাওয়া যায়।

Share this article
click me!