Heart Attack: হার্ট অ্যাটাকের এক মাস আগে থেকে যে সব ইঙ্গিত দেয় শরীর, অবশ্যই জেনে রাখুন

খাবার হজম হয় না। অম্বল। পিঠের একপাশে ক্রমাগত ব্যথা হার্ট অ্যাটাকের একটি ছোট লক্ষণ হতে পারে এবং এটি আপনার জীবন পর্যন্ত নিতে পারে।

 

deblina dey | Published : Oct 16, 2023 4:02 AM IST / Updated: Oct 16 2023, 09:51 AM IST

Heart Attack: হার্ট অ্যাটাক সম্পর্কে প্রায়ই বলা হয় যে এটি সব সময়ই হঠাৎ করে হয়। একই সঙ্গে চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন, হার্ট অ্যাটাকের বেশিরভাগ ক্ষেত্রেই হঠাৎ করে কিছু হয় না। আসলে হার্ট অ্যাটাকের কয়েকদিন আগে থেকেই শরীরে এমন কিছু উপসর্গ দেখা দেয় যেগুলোকে আমরা গুরুত্বের সঙ্গে দেখি না। বেশিরভাগ লোকেরা এই আপাতদৃষ্টিতে ছোট লক্ষণগুলিকে উপেক্ষা করে। উদাহরণস্বরূপ, খুব উচ্চ অ্যাসিডিটি হওয়া। খাবার হজম হয় না। অম্বল। পিঠের একপাশে ক্রমাগত ব্যথা হার্ট অ্যাটাকের একটি ছোট লক্ষণ হতে পারে এবং এটি আপনার জীবন পর্যন্ত নিতে পারে।

হার্ভার্ড-এর গবেষণা কী বলেছে এই বিষয়ে?

হার্ট অ্যাটাকের অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, যে ছোট ছোট লক্ষণ যা দ্রুত ডাক্তারের কাছে যাওয়ার সংকেত দেয়, কিন্তু আমরা এগুলি সম্পূর্ণ উপেক্ষা করি। হার্ভার্ড হেলথ সম্প্রতি একটি গবেষণা প্রকাশ করেছে। তিনি মহিলাদের উপর এই গবেষণাটি করেছিলেন যাতে ৯৫ শতাংশ মহিলা বলেছিলেন যে হার্ট অ্যাটাকের এক মাস আগে কিছু ভাল ছিল না। এই গবেষণাটি আরও প্রকাশ করেছে যে দুটি সবচেয়ে ছোট দৃশ্যমান লক্ষণ রয়েছে যা লোকেরা প্রায়শই উপেক্ষা করে। যেমন সব সময় ক্লান্ত বোধ করা এবং ঘুমাতে না পারা।

হার্ট অ্যাটাকের এক মাস আগে শরীরে এই ধরনের লক্ষণ দেখা দেয়-

গবেষণা অনুসারে, শ্বাসকষ্ট, দুর্বলতা, রাতে ঘাম, মাথা ঘোরা এবং বমি হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ হতে পারে। যেখানে বেশিরভাগ পুরুষের মধ্যে প্রাথমিক লক্ষণগুলি বুকে ব্যথা, শক্ত হয়ে যাওয়া, শ্বাস নিতে অসুবিধা হতে পারে।

'হার্ভার্ড হেলথ'-এর গবেষণা অনুসারে, 'যদি কিছু মহিলা চরম ক্লান্তি, অস্থিরতা, তন্দ্রা বা ক্রমাগত শ্বাসকষ্ট অনুভব করেন তবে এটি হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ হতে পারে।' এই লক্ষণগুলোর প্রতি মনোযোগ দিলে তাৎক্ষণিকভাবে এর চিকিৎসা করা যায় এবং হার্ট অ্যাটাক প্রতিরোধ করা যায়।

হার্ভার্ড হেলথের মতে, যেসব মহিলারা বুকে ব্যথা, শ্বাসকষ্ট, ক্লান্তি, ঠান্ডা ঘাম, মাথা ঘোরা এবং বমি বমি ভাবের মতো লক্ষণগুলি লক্ষ্য করেন তাদের অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

হার্ট অ্যাটাকের আগের লক্ষণ-

১) বুকে অস্বস্তি বা ব্যথা

বুকে অস্বস্তিকর চাপ, ব্যথা, অসাড়তা, কিছু চেপে থাকা, ব্যথা অনুভব করেন তবে এটি উপেক্ষা করা উচিত নয়। যদি এই অস্বস্তি আপনার হাত, ঘাড়, চোয়াল বা পিঠে ছড়িয়ে পড়ে, তবে আপনার সতর্ক হওয়া উচিত এবং যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে পৌঁছানো উচিত। হার্ট অ্যাটাক হওয়ার কয়েক মিনিট বা ঘন্টা আগে এই লক্ষণগুলি দেখা দেয়।

২) ক্লান্ত বোধ করা

পরিশ্রম বা পরিশ্রম ছাড়া ক্লান্তি থাকলে তা হার্ট অ্যাটাকের অ্যালার্ম হতে পারে। আসলে কোলেস্টেরলের কারণে হৃৎপিণ্ডের ধমনীগুলো যখন বন্ধ বা সরু হয়ে যায়, তখন হার্টকে আরও বেশি পরিশ্রম করতে হয়। যার কারণে খুব শীঘ্রই একজন ক্লান্ত বোধ করতে শুরু করে। এমন পরিস্থিতিতে, আপনি যদি রাতে ভাল ঘুমের পরেও অলসতা এবং ক্লান্তি অনুভব করেন তবে এটি একটি অ্যালার্ম হতে পারে।

৩) মাথা ঘোরা বা বমি বমি ভাব

যদি দিনে কয়েকবার মাথা ঘোরা অনুভব করেন, বমির মতো অনুভব করেন এবং আপনি অস্বস্তি বোধ করেন তবে এটিও হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। আসলে, আপনার হার্ট যখন দুর্বল হয়ে পড়ে, তখন এর মাধ্যমে রক্ত ​​চলাচলও সীমিত হয়ে যায়। এমন অবস্থায় মস্তিষ্কে প্রয়োজন অনুযায়ী অক্সিজেন পৌঁছায় না। এর কারণে মাথা ঘোরা বা মাথা ভারী হওয়ার মতো সমস্যা হতে শুরু করে।

Share this article
click me!