রক্তনালীতে রক্ত ​​জমাট বাঁধা থেকে মুক্তি পেতে, কাজে লাগান আয়ুর্বেদের এই ভেষজ উপাদানগুলি

রক্ত জমাট বাঁধা এমন একটি সমস্যা যেখানে একজন ব্যক্তির শরীরের রক্তনালীতে রক্ত ​​জমাট বাঁধতে শুরু করে। বেশিরভাগ ক্ষেত্রে, পায়ে রক্ত ​​​​জমাট বাঁধে, যার কারণে পায়ের শিরাগুলি ফুলে যায় এবং সেগুলি দেখা যায়।

 

deblina dey | Published : Nov 14, 2023 10:03 AM IST

সাধারণত লোকেরা রক্ত ​​জমাট বাঁধাকে খুব গুরুতর বলে মনে করে না, তবে প্রকৃতপক্ষে যদি চিকিত্সা না করা হয় তবে এটি মারাত্মক হতে পারে। রক্ত জমাট বাঁধা এমন একটি সমস্যা যেখানে একজন ব্যক্তির শরীরের রক্তনালীতে রক্ত ​​জমাট বাঁধতে শুরু করে। বেশিরভাগ ক্ষেত্রে, পায়ে রক্ত ​​​​জমাট বাঁধে, যার কারণে পায়ের শিরাগুলি ফুলে যায় এবং সেগুলি দেখা যায়।

আসলে, যখন কোনও ব্যক্তির রক্তনালীতে রক্ত ​​​​জমাট বাঁধে, তখন সেই ব্যক্তির শরীরে রক্ত ​​সঞ্চালন সঠিকভাবে হয় না। যার কারণে হৃৎপিণ্ডের ওপরও অতিরিক্ত চাপ পড়ে এবং ব্যক্তির শ্বাসকষ্ট, বুকে ব্যথা বা স্বাভাবিকের চেয়ে দ্রুত হৃদস্পন্দনের মতো সমস্যা হয়। সাধারণত, হরমোন থেরাপি ইত্যাদি স্থূলতার কারণে একজন ব্যক্তির এই সমস্যা হতে পারে। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য কিছু সহজ ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে, যেগুলি সম্পর্কে জেনে নিন-

নিমের নির্যাস-

কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে নিমের নির্যাস, যদি ডায়েটে অন্তর্ভুক্ত করা হয় তবে তা রক্তের জমাট বাঁধতে সাহায্য করে। যার কারণে ধীরে ধীরে ব্যক্তির অবস্থার উন্নতি হতে থাকে। নিমের উপকারিতা পেতে আপনি নিম পাতার নির্যাস বা নিম ট্যাবলেট খেতে পারেন।

পুদিনা

অনেক স্বাস্থ্য সমস্যা সারাতে বহুদিন ধরেই তুলসীর ব্যবহার হয়ে আসছে। কিন্তু আপনি কি জানেন যে এর ঔষধি গুণের কারণে আপনি রক্ত ​​জমাট বাঁধার সমস্যা দূর করতেও তুলসী খেতে পারেন । এর সুবিধার জন্য, আপনি তাজা তুলসী পাতা চিবিয়ে খেতে পারেন বা তুলসী চা পান করতে পারেন। এছাড়া তুলসী পাতা জলে সিদ্ধ করে ছেঁকেও খেতে পারেন।

হলুদ-

ঔষধি গুণের কারণে হলুদ খুবই জনপ্রিয়। এতে কার্কিউমিন নামে একটি সক্রিয় উপাদান রয়েছে, যা রক্ত ​​পাতলা করার কাজও করে। অতএব, যদি হলুদকে ডায়েটে অন্তর্ভুক্ত করা হয় তবে এটি একজন ব্যক্তির রক্ত ​​পাতলা করতে সহায়তা করে।

আদা

আদার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি রক্ত ​​পাতলা করতে সাহায্য করতে পারে। এটিতে উপস্থিত স্যালিসিলেট নামক প্রাকৃতিক অ্যাসিডের কারণে এটি ঘটে। আপনি বিভিন্ন উপায়ে আপনার খাদ্যতালিকায় আদা অন্তর্ভুক্ত করতে পারেন।

লাল মরিচ

আদার মতো, লালচেও স্যালিসিলেট রয়েছে এবং তাই এটি কার্যকর রক্ত ​​পাতলা করার কাজ হিসাবে কাজ করে। মাল্টিডিসিপ্লিনারি রিসার্চের অ্যাসেনশন এশিয়া জার্নালের ২০১৯ সালের একটি গবেষণায় আরও দেখা গেছে যে লাল মরিচের নির্যাস O+ টাইপের রক্তের নমুনায় রক্ত ​​জমাট বাঁধার গতি কমিয়ে দেয়।

কোনও খাদ্য আইটেম খাওয়ার আগে একবার আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে ভুলবেন না। রক্ত পাতলা করার ওষুধের সঙ্গে এগুলি খাওয়া আপনার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই এখন এই সহজ পদ্ধতির সাহায্য নিন, আপনার শরীরে রক্তের প্রবাহ উন্নত করুন এবং আরও অনেক রোগের ঝুঁকি কমান।

Share this article
click me!