এই উপায়ে যদি পাতে রাখেন আম দ্রুত নিয়ন্ত্রণে আসবে বাড়তি ওজন, জেনে নিন এর সঠিক নিয়ম

আমরা আপনাকে আম খাওয়ার সঠিক উপায় এবং এর উপকারিতা সম্পর্কে জানাতে যাচ্ছি। তো চলুন জেনে নিই কিভাবে আম আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে।

 

Web Desk - ANB | Published : Jun 8, 2023 6:54 AM IST

আম খেতে পছন্দ করেন তবে আপনার জন্য সুখবর রয়েছে। এখন থেকে আম খেতে আর কোনও বাধা থাকবে না, উল্টো আম খেতেই কমাতে পারবেন বাড়তি ওজন। হ্যাঁ, আজ আমরা আম খেয়ে ওজন কমানোর বিষয়ে বলতে যাচ্ছি। কিন্তু এতক্ষণে নিশ্চয়ই শুনেছেন যে আমে ক্যালরির পরিমাণ বেশি, যার কারণে ওজন বাড়ার সম্ভাবনা বেশি, কিন্তু তা মোটেও নয়।

আম খেলে আপনার ওজন কমানোর যাত্রায় কেবল উপকারই করবে কোনও ক্ষতি করবে না। আজ আমরা আপনাকে আম খাওয়ার সঠিক উপায় এবং এর উপকারিতা সম্পর্কে জানাতে যাচ্ছি। তো চলুন জেনে নিই কিভাবে আম আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে।

আমের উপকারিতা-

আমে রয়েছে ফাইবার, ভিটামিন সি, কপার, ফোলেট, ভিটামিন এ, ই, বিফাইভ, কে, এবং বিসিক্স, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো খনিজ উপাদান। যা স্বাস্থ্যকে নানাভাবে উপকার করে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, আমে উপস্থিত বায়োঅ্যাকটিভ যৌগ এবং ফাইটোকেমিক্যাল চর্বির সঙ্গে যুক্ত জিনকে দমন করে । এর কারণে শরীরে অতিরিক্ত চর্বি জমে না এবং শরীরের ওজনও কমে যায়।

খুব বেশি আম খাওয়া যাবে না-

অন্যদিকে বিশেষজ্ঞদের মতে, যারা ওজন কমানোর কথা ভাবছেন তাদের বেশি আম খাওয়া উচিত নয়। অতিরিক্ত যে কোনও কিছু খারাপ, তাই এটা মাথায় রেখেই খেতে পারেন, যাতে আপনার ওজন না বাড়ে এবং আপনার ওজন কমানোর যাত্রায় কোনও প্রভাব না পড়ে।

আরও পড়ুন- কাঁঠালের উপকারিতা জানলে আম ও পেয়ারা খাওয়া বন্ধ করে দেবেন, তবে কাঁচা খাবেন না পাকা জেনে নিন

আরও পড়ুন-  এই রোগে শরীর বেলুনের মতো ফুলে যায়, লক্ষণগুলি সনাক্ত করে জীবনযাত্রার মান উন্নতি করুন

আরও পড়ুন- হার্ট অ্যাটাকে আক্রান্ত বেশিরভাগের মৃত্যু বাড়িতেই হয়, জেনে নিন এর কারণ ও এর থেকে রক্ষা পাওয়ার উপায়

এভাবে আম খাবেন না-

আমের পরিমাণের কথা মাথায় রেখে এটি খেলে ওজন বাড়বে না। দিনে একটির বেশি আম খাবেন না। আপনি যদি ওজন কমানোর বিষয়ে নজর দেন, তাহলে এর থেকে তৈরি স্মুদি, সরবত বা শেক খাবেন না। খাবারের আগে বিকেলে বা সকালের জল-খাবারে খাওয়া যেতে পারে। খাবারের সঙ্গে কখনই আম খাবেন না।আম খাওয়ার স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা রয়েছে। তবে ওজন কমানোর সময় এর পরিমাণের কথা মাথায় রাখুন। অত্যধিক খাওয়ার ফলে ওজন বৃদ্ধিও পেতে পারে।

 

Share this article
click me!