Weight Loss: গরমে ওজন কমাতে দিন শুরু করুন আয়ুর্বেদিক ডিটক্স ওয়াটার দিয়ে, জেনে নিন কীভাবে বানাবেন

গরমে সময় ওজন কমাতে শুধু ডায়েটিং করলেই হল না, শরীর সুস্থ রাখার দিকে দিতে হবে বিশেষ নজর। গরমে ওজন কমাতে দিন শুরু করুন আয়ুর্বেদিক ডিটক্স ওয়াটার দিয়ে, জেনে নিন কীভাবে বানাবেন।

Web Desk - ANB | Published : May 17, 2023 2:47 AM IST

বাড়তি মেদ নিয়ে সকলে থাকেন চিন্তিত। ওজন কমাতে কী করবেন তা অধিকাংশই ঠিক করে উঠতে পারেন না। কেউ কঠিন ডায়েট করেন, কেউ এক্সারসাইজে মন দেন তেমনই কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। আজ রইল বাড়তি মেদ কমানোর টোটকা। গরমে সময় ওজন কমাতে শুধু ডায়েটিং করলেই হল না, শরীর সুস্থ রাখার দিকে দিতে হবে বিশেষ নজর। এই সময় ডিহাইড্রেশন থেকে পেটের সমস্যার মতো নানান জটিলতা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে চাইলে নিয়ম মেনে চলুন। গরমে ওজন কমাতে দিন শুরু করুন আয়ুর্বেদিক ডিটক্স ওয়াটার দিয়ে, জেনে নিন কীভাবে বানাবেন।

ধনে-কারিপাতার চা

১ টেবিল চামচ ধনে, আধ চামচ মৌরি বীজ, ১০টি কারি পাতা, ৫টি পুদিনা পাতা, ১ ইঞ্চি গ্রেট করা আদা ও ১ গ্লাস জল নিন। একটি পাত্রে জল নিয়ে তা মাঝারি আঁচে গরম হতে দিন। এতে একে একে এই সকল উপাদান দিন। ৭ থেকে ১০ মিনিট ফোটান। তারপর তা ছেঁকে নিন। প্রতিদিন খালিপেটে পান করুন এই ডিটক্স ওয়াটার।

বাটার মিল্ক

ওজন কমাতে খেতে পারেন বাটাপ মিল্ক। একটি গ্লাসে আধ বাটি দই নিন। তাতে ১ কাপ জল দিন। এবার তাতে মশার মিশ্রণ যথা জিরে, গোলমরিচ, নুন, হিং দিয়ে তৈরি মিশ্রণ দিন। ভালো করে মেশান। এবার তা খেতে পারেন। রোজ দুপুরের দিকে খেতে পারেন বাটার মিল্ক বা লস্যি।

ধনে ও মৌরির চা

১ গ্লাস জলে ১ চামচ জিরে, ধনে ও মৌরি দিন। এবার তা ভালো করে ফোটান। অন্তত ৫ ছেকে ৭ মিনিট ফোটান। তারপর ছেঁকে নিন। ঠান্ডা করে পান করুন। দিনে ২ থেকে ৩ বার পর্যন্ত খেতে পারেন এই ধনে ও মৌরির চা।

সঙ্গে ওজন কমাতে চাইলে সারাদিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করতে বলেন বিশেষজ্ঞরা। এই সময় শরীরের ডিহাইড্রেশনের সমস্যা দেখা যায়। সে কারণে জল পান করা প্রয়োজন। এরই সঙ্গে রোজ দুপুরে খেতে বলার আগে ২ গ্লাস জল পান করুন। এতে পেট ভর্তি থাকবে। ফলে খিদে কম পাবে। সঙ্গে গরমে ওজন কমাতে দিন শুরু করুন আয়ুর্বেদিক ডিটক্স ওয়াটার দিয়ে। এই উপায় তৈরি করুন ডিটক্স ওয়াটার। মিলবে উপকার।

 

 

আরও পড়ুন

খাবার পর ফল খেলে হতে পারে ক্ষতি, তেমনই গোটা ফলে মিলবে উপকার, সুস্থ থাকতে এই তিন উপায় মেনে ফল খান

Fitness Tips: দিনে গুণে গুণে এই ক'পা হাটুন, ঝুঁকি কমবে রোগের- রইল হাঁটার নিয়ম

গরমকালে প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে এই চারটি জিনিস, চুল হবে নরম ও ঝলমলে

Share this article
click me!