জরায়ুতেই থাকে না বাচ্চা! জেনে নিন একটোপিক প্রেগন্যান্সি কেন হয় ও কীভাবে এর চিকিৎসা সম্ভব

একটোপিক গর্ভাবস্থা হল একটি চিকিৎসা অবস্থা যখন গর্ভাবস্থা গর্ভের বাইরে ঘটে। অর্থাৎ, একটোপিক গর্ভাবস্থায়, নিষিক্ত ডিম্বাণু ফ্যালোপিয়ান টিউব, পেটের গহ্বর বা জরায়ুর মধ্য দিয়ে গিয়ে জরায়ুর সাথে সংযুক্ত হয় না।

Parna Sengupta | Published : Jul 10, 2023 4:10 PM IST

মা হওয়ার অনুভূতি প্রতিটি মহিলার জন্যই নতুন জীবনের স্বাদ নিয়ে আসে। এই সময়ে, শরীরে অনেক পরিবর্তন হয়, যার কারণে অনেক সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। মহিলাদের নিষিক্তকরণ থেকে শুরু করে প্রসব পর্যন্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় গর্ভাবস্থায় ঘটে যাওয়া সমস্যাগুলি বিপজ্জনক আকার ধারণ করে এবং এগুলি একটোপিক গর্ভাবস্থার দিকে নিয়ে যায়, আসুন জেনে নিন একটোপিক গর্ভাবস্থা কি? কেন এই পরিস্থিতি তৈরি হয় এবং এর চিকিৎসা কী।

একটোপিক গর্ভাবস্থা হল একটি চিকিৎসা অবস্থা যখন গর্ভাবস্থা গর্ভের বাইরে ঘটে। অর্থাৎ, একটোপিক গর্ভাবস্থায়, নিষিক্ত ডিম্বাণু ফ্যালোপিয়ান টিউব, পেটের গহ্বর বা জরায়ুর মধ্য দিয়ে গিয়ে জরায়ুর সাথে সংযুক্ত হয় না। এর ফলে টিউব ফেটে যেতে পারে এবং অভ্যন্তরীণ রক্তপাত হতে পারে। একটোপিক গর্ভাবস্থায়, নিষিক্ত ডিম্বাণু জরায়ুতে পৌঁছানোর পথে আটকে যায়। ফ্যালোপিয়ান টিউব হল সেই টিউব যা ডিম্বাশয়কে জরায়ুর সাথে সংযুক্ত করে।

যদি একটি নিষিক্ত ডিম্বাণু এই টিউবগুলির মধ্যে একটিতে আটকে যায় তবে এটি একটি শিশুতে বিকশিত হতে পারে না। এমন পরিস্থিতিতে, যখন একটি নিষিক্ত ডিম্বাণু জরায়ুর বাইরে তৈরি হয়। তখন একে বলা হয় একটোপিক প্রেগন্যান্সি। যদিও এটি খুব কম মহিলাদের মধ্যে দেখা যায়। আমেরিকান একাডেমি অফ ফ্যামিলি ফিজিশিয়ানস অনুসারে, ৫০ জন মহিলার মধ্যে একজনের মধ্যে একটোপিক গর্ভাবস্থা ঘটে। সময়মতো চিকিৎসা না করালে মহিলার শারীরিক অবস্থা গুরুতর হতে পারে।

একটোপিক গর্ভাবস্থার লক্ষণ-

হঠাৎ পেটে ব্যথা, অজ্ঞান হয়ে যাওয়া বা মাথা ঘোরা,

যোনিপথে রক্তপাত

পিঠে বা পেটে ব্যথা

নিম্ন রক্তচাপ

কাঁধে, ঘাড়ে ব্যথা

বারবার পেট খারাপ হওয়া সঙ্গে প্রচুর বমি

একটোপিক গর্ভধারণের কারণ-

একটোপিক গর্ভাবস্থার সবচেয়ে সাধারণ ধরন হল টিউবাল গর্ভাবস্থা। এটি ঘটে যখন একটি নিষিক্ত ডিম্বাণু জরায়ুতে সমস্ত পথ ভ্রমণ করতে ব্যর্থ হয় এবং অন্য কোথাও রোপন করা হয়।

কখনও কখনও নিষিক্ত ডিম ফ্যালোপিয়ান টিউবে আটকে যায় যদি এটি ক্ষতিগ্রস্থ হয় বা ব্লক হয়। নিষিক্ত ডিমের অস্বাভাবিক বিকাশ একটি অ্যাক্টোপিক গর্ভাবস্থার দিকেও ভূমিকা রাখতে পারে।

হরমোনের ভারসাম্যহীনতাও একটোপিক গর্ভাবস্থার কারণগুলির মধ্যে একটি। ডিম্বাশয় থেকে জরায়ুতে নিষিক্ত ডিম্বাণুর গতি কমিয়ে দেয় এমন যেকোনো অবস্থা একটোপিক গর্ভাবস্থার কারণ হতে পারে।

চিকিৎসা কি-

যদিও একটোপিক প্রেগন্যান্সি রোধ করার কোনো নিশ্চিত উপায় নেই, তবে ঝুঁকি কমাতে মহিলাদের ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। এরপর অস্ত্রোপচার বা ওষুধের সাহায্যে ডিম বের করা হয়। এতে সামান্য বিলম্ব মারাত্মক হতে পারে। এটি জানার জন্য, একটি গর্ভাবস্থা পরীক্ষা বা পেলভিক পরীক্ষা করা হয়। ডাক্তাররাও ফ্যালোপিয়ান টিউব দেখতে আল্ট্রাসাউন্ড করার পরামর্শ দেন। অন্যদিকে, যেসব নারী গর্ভধারণের চেষ্টা করছেন তাদের ধূমপান থেকে দূরে থাকতে হবে।

Share this article
click me!