Immunotherapy: ইমিউনোথেরাপি কী, জেনে নিন কীভাবে ক্যান্সারের মতো মারাত্মক রোগের চিকিৎসায় ব্যবহার করা হয় এই থেরাপি

এই ক্যান্সার কোষগুলির সঙ্গে লড়াই করার জন্য আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। কিন্তু এই থেরাপি কী এবং এর কত প্রকার রয়েছে, চলুন জেনে নেওয়া যাক।

 

deblina dey | Published : Apr 29, 2023 1:09 AM IST / Updated: Aug 13 2023, 04:55 AM IST

আজকাল, চিকিৎসা বিজ্ঞানে, বিভিন্ন পদ্ধতিতে চিকিত্সা করা হয়, যা অনেক ক্ষেত্রে কার্যকরও প্রমাণিত হয়। একইভাবে, আজকাল ক্যান্সারের মতো গুরুতর রোগের চিকিৎসায়ও ইমিউনোথেরাপি ব্যবহার করা হচ্ছে, যাতে এই ক্যান্সার কোষগুলির সঙ্গে লড়াই করার জন্য আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। কিন্তু এই থেরাপি কী এবং এর কত প্রকার রয়েছে, চলুন জেনে নেওয়া যাক।

 

ইমিউনোথেরাপি কি

ইমিউনোথেরাপি হল এক ধরনের চিকিৎসা যা ক্যান্সার এবং অটোইমিউন রোগের মতো রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের ইমিউন সিস্টেম ব্যবহার করে। ইমিউনোথেরাপির লক্ষ্য হল অস্বাভাবিক কোষ বা টিস্যু চিনতে এবং আক্রমণ করতে ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করা।

 

বিভিন্ন ধরনের ইমিউনোথেরাপি 

মনোক্লোনাল অ্যান্টিবডি

এগুলি ল্যাব-নির্মিত অণু যা ক্যান্সার কোষগুলিতে নির্দিষ্ট প্রোটিনকে লক্ষ্য করার জন্য ডিজাইন করা যেতে পারে। এগুলি ক্যান্সার কোষকে আক্রমণ করার জন্য ইমিউন সিস্টেমের ক্ষমতা বাড়াতেও ব্যবহার করা যেতে পারে।

 

ইমিউন চেকপয়েন্ট ইনহিবিটার

এগুলি এমন ওষুধ যা ক্যান্সার কোষ বা ইমিউন কোষগুলিতে নির্দিষ্ট প্রোটিনগুলিকে ব্লক করে যা ক্যান্সার কোষগুলিকে আক্রমণ করার জন্য ইমিউন সিস্টেমের ক্ষমতাকে দুর্বল করতে পারে।

 

গ্রহণযোগ্য কোষ স্থানান্তর

এটি একটি রোগীর শরীর থেকে ইমিউন কোষ অপসারণ এবং ক্যান্সার কোষ চিনতে এবং আক্রমণ করার ক্ষমতা বাড়ানোর জন্য ল্যাবে তাদের পরিবর্তন করে। এই পরিবর্তিত কোষগুলি তারপর রোগীর শরীরে ফিরিয়ে দেওয়া হয়।

 

সাইটোকাইনস

এগুলি প্রাকৃতিকভাবে পাওয়া প্রোটিন যা রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণ করে। এতে, সিন্থেটিক সাইটোকাইনগুলি ক্যান্সার কোষকে আক্রমণ করার জন্য প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন- দৃষ্টিশক্তি উন্নত করতে কাজে লাগান এই টোটকা, ৬০ বছর বয়সেও লাগবে না চশমা

আরও পড়ুন- গরম থেকে বাঁচতে একটানা এসিতে থাকছেন, না জেনে নিজের কতটা ক্ষতি করছেন জানেন

আরও পড়ুন- বুকের মাঝখানে জ্বালা অনুভব করলে গ্যাস অম্বল ভেবে ভুল করবেন না, এই সমস্ত রোগের ক্ষেত্রেও এমনই লক্ষণ দেখা দেয়

মেলানোমা, ফুসফুসের ক্যান্সার, মূত্রাশয় ক্যান্সার এবং লিউকেমিয়ার মতো বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসায় ইমিউনোথেরাপি কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এটি একাধিক স্ক্লেরোসিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো অটোইমিউন রোগেও ব্যবহৃত হয়।

Share this article
click me!