গোটা ফল খান নাকি জুস করে পান করেন? জেনে নিন এর মধ্যে কোনটি বেশি স্বাস্থ্যকর

কিছু লোক ফল সরাসরি খায়, আবার কেউ কেউ জুস করে পান করেন। কিন্তু ফলগুলি সরাসরি খাওয়া ভালো, না জুস করে পান করা ভালো? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল। 

Parna Sengupta | Published : Oct 18, 2024 10:00 AM IST

110

ফল স্বাস্থ্যকর, এটা আমরা সবাই জানি। বিশেষজ্ঞরা প্রতিদিন আমাদের খাদ্যতালিকায় ফল অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। 

210

কিছু লোক ফলগুলি সরাসরি খায়, আবার কেউ কেউ জুস করে পান করেন। কিন্তু ফলগুলি সরাসরি খাওয়া ভালো, না জুস করে পান করা ভালো? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

310

ফলের রসে ভিটামিন থাকলেও, পুরো ফলে, অর্থাৎ খোসা এবং মাংসলে থাকা খাদ্য আঁশ এবং অন্যান্য পুষ্টি উপাদান থাকে না।

410

বিশেষ করে জুসে আঁশ খুবই কম থাকে। কারণ ফলে থাকা খাদ্য আঁশ রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

510

ফল থেকে রস বের করার প্রক্রিয়ায় ফলের বেশিরভাগ তরল উপাদান বের হয়ে যায়। ফলে, ফলের রসে আঁশ কম থাকে। সঠিক অন্ত্রের কার্যকারিতা বজায় রাখতে আঁশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ব্যক্তিদের কম ক্যালোরি খেয়েও পেট ভরা অনুভব করতে সাহায্য করে।

610

আঁশযুক্ত ফল অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে এবং খারাপ কোলেস্টেরল কমায়। এছাড়াও ফল খাওয়ার ফলে স্থূলতা এবং হৃদরোগের ঝুঁকি কমে।

710

পুরো ফল এবং তাদের রস গ্রহণের মধ্যে পার্থক্য নিয়ে অনেক গবেষণা করা হয়েছে।  উদাহরণস্বরূপ, একটি মাঝারি আকারের কমলায় প্রায় ১২ গ্রাম চিনি থাকে, যেখানে এক কাপ কমলার রসে প্রায় ২১ গ্রাম চিনি থাকে।

810

ফলের রসে চিনির এই ঘনত্ব রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করতে পারে এবং ক্ষুধা বাড়াতে পারে, যা সময়ের সাথে সাথে ওজন বৃদ্ধিতে অবদান রাখে।ডায়াবেটিস, পিসিওডি, স্থূলতা, হৃদরোগ ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য, এটি রক্তে শর্করার নিয়ন্ত্রণকে দ্রুত ব্যাহত করতে পারে এবং তাজা ফল/সবজি চিবিয়ে খাওয়ার মাধ্যমে পাওয়া প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি হারিয়ে যেতে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

910

সাধারণত ক্ষুধা লাগলেই কেবল জুস পান করা উচিত এবং অন্যান্য সময়ে ফল খাওয়াই শরীরের জন্য উপকারী বলে বিশেষজ্ঞরা মনে করেন। ফলকে জুসে পরিণত করলে অদ্রবণীয় আঁশ নষ্ট হয়ে যায়। এটি শরীরের জন্য একটি অপরিহার্য পুষ্টি উপাদান। এটি চিনির শোষণ ধীর করতে সাহায্য করে। তাই জুস পান করলে আঁশ ছাড়া শুধু চিনি এবং ক্যালোরিই শরীরে যোগ হয়।

1010

জুস পান করলে আঁশ ছাড়াও, অন্যান্য পুষ্টি উপাদান এবং জৈব যৌগগুলিও নষ্ট হয়ে যায়। অন্যদিকে, পুরো ফল খেলে প্রয়োজনীয় খাদ্য আঁশ পাওয়া যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এছাড়াও পুষ্টি উপাদানের সুষম গ্রহণ নিশ্চিত করে। তাই জুস পান করার চেয়ে ফল খাওয়াই শরীরের জন্য উপকারী বলে বিশেষজ্ঞরা মনে করেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos