চুলের স্বাস্থ্য ভালো থাকবে এই ৫ ভিটামিনের গুণে, জেনে নিন কী কী খাওয়া উপকারী

চুল পড়া কমাতে, নতুন চুল গজাতে কিংবা অকাল পক্কোতা রোধ করতে অনেকেই মেনে চলেন ঘরোয়া টোটকা (Home Remedies)। এবার চুলের যত্ন নিতে শুধু নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করলেই হবে না। বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় যোগ করুন এই ৫টি ভিটামিন (Vitamin)। ভিটামিনের গুণে চুল মজবুত হবে।

Sayanita Chakraborty | Published : Feb 26, 2022 8:57 AM IST / Updated: Feb 26 2022, 02:30 PM IST

এক ঢাল সুন্দর মজবুত চুল (Hair) কে না চায়। চুল সু্ন্দর করতে সারাক্ষণ চলে কসরত। দামি দামি প্রোডাক্ট ব্যবহার। নিয়মিত স্পা (Spa) করা। সঙ্গে ঘরোয়া টোটকা তো আছেই। চুল পড়া কমাতে, নতুন চুল গজাতে কিংবা অকাল পক্কোতা রোধ করতে অনেকেই মেনে চলেন ঘরোয়া টোটকা (Home Remedies)। এবার চুলের যত্ন নিতে শুধু নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করলেই হবে না। বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় যোগ করুন এই ৫টি ভিটামিন (Vitamin)। ভিটামিনের গুণে চুল মজবুত হবে। জেনে নিন কোন কোন খাবার চুলের জন্য উপযোগী।

ভিটামিন এ 
চুলের পুষ্টি জোগানোর সঙ্গে সঙ্গে চুলের বৃদ্ধি ঘটায় ভিটামিন এ (Vitamin A)। আলু, গাজর, দুধ, কমলালেবু, ডিম ও দইয়ে আছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন, ভিটামিন এ যুক্ত খাবার। 

 ভিটামিন বি 
চুলের পুষ্টি জোগাতে ভিটামিন বি (Vitamin B) খুবই প্রয়োজনীয়। দুধ, দই, চিজ এতে রয়েছে ভিটামিন বি ১২। বায়োনি আছে মাশরুম, অ্যাভোকাডো, ডিম, পিনাট বাটার, কলা, আমন্ড। এই ধরনের খাবার শরীরে লোহিত রক্তকণিকা তৈরি করে স্ক্যাল্প ও মস্তিষ্কে অক্সিজেন পৌঁছায়। এতে চুল পড়ার সমস্যা কমে। সঙ্গে নতুন চুল গজায়। তাই নিয়মিত খান এমন খাবার। 
 
ভিটামিন সি
চুলের পুষ্টি জোগাতে প্রয়োজন ভিটামিন সি (Vitamin C) যুক্ত খাবার। লেবু, পেয়ারা, স্ট্রবেরি ও আঙুরের মতো ফল ভিটামিন সি-তে পরিপূর্ণ। রোজ একটি করে মরশুমি ফল খান। এতে শরীরের সকল ঘাটতি পূরণ হবে। সঙ্গে চুলে পুষ্টির জোগান ঘটবে। নিয়মিত ফল খাওয়া ত্বকের জন্যও উপকারী। ত্বক উজ্জ্বল করতে রোজ খাদ্যতালিকায় রাখুন একটি করে ফল।   

ভিটামিন ডি
চুলের ফলিকলগুলো সতেজ থাকে ভিটামিন ডি-এর (Vitamin D) গুণে। দানা শস্য, রাগি, কমলালেবু, দুধ, ডিমের কুসুম, স্যামন মাছে প্রচুর পরিমানে ভিটামিন ডি। চুলের বৃদ্ধির জন্য যা খুবই উপকারী। এছাড়াও, রোজ চিজ, দুধ ও দই খান। এই ধরনের খাবার ভিটামিন ডি-তে পরিপূর্ণ। যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

ভিটামিন ই
চুলের পুষ্টি জোগাতে ভিটামিন ই (Vitamin D) খুবই প্রয়োজনীয়। আমন্ড, পি নাটস, পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। চুলের রুক্ষ্ম ভাব কমাতে, চুল পড়া রোধ করতে এমনকী, চুলের বৃদ্ধির জন্য ভিটামিন ই অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। রোজের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন ভিটামিন ই। 

আরও পড়ুন: উইংড আইলাইনারে নজর কাড়ুন সকলের, চোখের মেকআপ করার আগে মেনে চলুন এই ১০ টিপস

আরও পড়ুন: ৫০ মেগাপিক্সেল ক্যামেরা-সহ আগামী মাসে লঞ্চ হতে চলেছে ভিভো এক্স নোট

আরও পড়ুন: ২০২২ বিএমডাব্লিউ এক্সফোর এর প্রি-বুকিং শুরু হয়েছে দেশে, লঞ্চ হবে মার্চ মাসে
 

Share this article
click me!