Marriage Benefits: বিয়ে শুধু দুটি মনের বন্ধন নয়! বিয়ে করলে এভাবেই ফুলেফেঁপে উঠবে আপনার পকেট

ভারতেয় বিয়ের অনেক আইনি অধিকার রয়েছে। এই অধিকারগুলির মধ্যে গুরুত্বপূর্ণ হল আর্থিক সুবিধে, আয়কর সঞ্চয় আর ভাল বিনিয়োগ।

 

Saborni Mitra | Published : Jun 23, 2024 2:35 PM IST / Updated: Jun 23 2024, 08:18 PM IST

য়ে সম্পর্কে ভারতীয়দের একটি মিথ রয়েছে- বিয়ে হল দুটি হৃদয়ের বন্ধন। অনেকটা বাড়িয়ে বললে বলা যায় বিয়ে হল দুই পরিবারের বন্ধন। বিয়েকে ৭ জন্মের বন্ধন হিসেবেও চিহ্নিত করা হয়। কিন্তু বিয়ে যে কোনও মানুষে জীবনে অর্থনৈতিক দিক দিয়েও খুব গুরুত্বপূর্ণ। বিয়ের অনেক সুবিধে- অসুবিধে রয়েছে। আসুন আজ বিয়ের অর্থনৈতিক সুবিধেগুলি নিয়ে আলোচনা করি।

ভারতেয় বিয়ের অনেক আইনি অধিকার রয়েছে। এই অধিকারগুলির মধ্যে গুরুত্বপূর্ণ হল আর্থিক সুবিধে, আয়কর সঞ্চয় আর ভাল বিনিয়োগ। বিয়ে যে কোনও পুরুষ ও নারীকে আয়কর বাঁচাতে সাহায্য করে। বিয়ে সঞ্চয় ক্ষমতা আর সম্পদ বাড়াতে সাহায্য করে।

Latest Videos

আয়কর আইন অনুসারে, আপনি মূল পরিমাণ এবং বন্ধকী ঋণের সুদ পরিশোধের উপর কর ছাড় পান। এমন পরিস্থিতিতে বিবাহিতরা অনেক উপকার পান। আপনি যদি একটি যৌথ হোম লোন নিয়ে থাকেন এবং আপনার অংশীদারিত্ব ৫০: ৫০ হয়ে থাকে তাহলে 80(C) ধারা অধীনে, আপনার হোম লোনের মূল পরিমাণ পরিশোধের জন্য প্রতি বছর দেড় থেকে ৩ লক্ষ টাকা ট্যাক্সে ছাড় পাওয়া যায়।

আপনি যদি শুধুমাত্র বিয়ের পরেই হোম লোন নিয়ে থাকেন, তাহলে ধারা 24 (B) এর অধীনে ২ লক্ষ টাকা পর্যন্ত হোম লোনের সুদ পরিশোধের উপর কর ছাড়ও দ্বিগুণ করা হয়। বিবাহের মাধ্যমে, আপনি প্রতি বছর ৪ লক্ষ টাকা পর্যন্ত সুদের প্রদানের উপর আয়কর ছাড় পেতে পারেন।

আয়করের ক্ষেত্রে, আপনি স্বাস্থ্য বীমা কেনার সময় কর সুবিধাও পান। ধারা 80(D) এর অধীনে, স্বামী/স্ত্রীর মধ্যে একজন কাজ করলে, তিনি সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত প্রিমিয়াম পেমেন্টে কর ছাড় পান। উভয়ই কাজ করলে, এই ছাড় বেড়ে ৫০ হাজার টাকা হয়।

স্বামী এবং স্ত্রী দুজনেই যদি করদাতা হন এবং কর্মরত হন, তাহলে তারা ৪ বছরে এলটিএর সুবিধা নিয়ে একসঙ্গে মোট ৮টি ট্যুর উপভোগ করতে পারবেন। আপনার আয়কর LTA টাকা দিয়ে সংরক্ষণ করা হয়। যদিও কোন নির্দিষ্ট সীমা নেই, এটি আপনার বেতন প্যাকেজের উপর নির্ভর করে।

বিয়ে আপনাকে সঞ্চয়ি করে। বিবাহিত দম্পতিরা দেশের যেকোনো ব্যাঙ্কে যৌথ অ্যাকাউন্ট বা যৌথ এফডি খুলতে পারেন। যদিও এই অধিকারটি বিশেষভাবে বিবাহের সঙ্গে সম্পর্কিত নয়, এটি দম্পতি হিসাবে আপনার আর্থিক সহযোগিতা বাড়ায়। ভারতীয় আইন বিবাহিত দম্পতিদের যৌথ গাড়ি বা গৃহ ঋণের ক্ষেত্রে ছাড় দেয়। বন্ধকী ঋণের একটি সুবিধা হল কর সঞ্চয়। এর দ্বিতীয় সুবিধা হল দম্পতি হিসাবে আপনি একটি বড় ঋণের জন্য অনুরোধ করতে পারেন, এটি আপনার স্বপ্নের বাড়ি বা গাড়ি কেনার সময় আপনাকে আরও সাহায্য করে।

বিবাহের সুবিধাগুলির মধ্যে একটি হল শিশুদের দত্তক এবং উত্তরাধিকার সম্পর্কিত অনেক আর্থিক অধিকার হস্তান্তর।

 

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News