কাউকে দেখলেই হার্টবিট বেড়ে যায়, এটা শুধু ভালোবাসা নয় এর পেছনে রয়েছে একটি সহজ কারণ

বিশেষ কাউকে দেখে হৃদস্পন্দন দ্রুত অনুভব করা। আপনি কি বাস্তব জীবনে এমন অনুভব করেছেন? আপনি যদি অনুভব করেন তবে বিশ্বাস করুন যে হৃদয় সম্পর্কিত এই জিনিসগুলি ফিল্মি নয় তবে একেবারে সত্য এবং বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

Web Desk - ANB | Published : May 27, 2023 3:57 AM IST

হৃদয়ের সঙ্গে সম্পর্কিত দুটি কথা আপনি নিশ্চয়ই অনেকের মুখে শুনেছেন। হঠাৎ কিছু হলে 'ওহ, আমার হৃদস্পন্দন বন্ধ হয়ে গিয়েছিল' বলা। অথবা বিশেষ কাউকে দেখে হৃদস্পন্দন দ্রুত অনুভব করা। আপনি কি বাস্তব জীবনে এমন অনুভব করেছেন? আপনি যদি অনুভব করেন তবে বিশ্বাস করুন যে হৃদয় সম্পর্কিত এই জিনিসগুলি ফিল্মি নয় তবে একেবারে সত্য এবং বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। আসুন আমরা আপনাকে বলি যে হার্টের দ্রুত স্পন্দন বা হৃদস্পন্দন এক মুহূর্তের জন্য বন্ধ হওয়ার পিছনে বিজ্ঞান কী।

 

কেন হৃদস্পন্দন দ্রুত হয়?

আপনার আবেগ এবং আপনার হৃদয়ের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। আপনি ভয় পান, কাউকে ভালোবাসেন বা কোনও কিছু নিয়ে খুব উত্তেজিত হন। আপনার হার্টবিট প্রতিটি অবস্থায় প্রভাবিত হয়। সহজ ভাষায়, এই ভাবে বুঝুন যে আপনি একটি প্রতিযোগিতার অংশ নিতে গেছেন। প্রতিযোগিতা শুরুর আগে, আপনার হার্টবিট নিজের কানে শুনতে পান এমন অনুভব হয়। এর অর্থ হৃৎপিণ্ডের উত্পাদনশীল প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যা আপনাকে সেরা আউটপুট দিতে প্রস্তুত। যার কারণে আপনি আপনার সেরা ক্ষমতা নিয়ে কাজ করতে পারবেন।

 

এমন হওয়ার কারণ কি?

হৃদয়ের উপর এই প্রভাব তীব্র সহানুভূতিশীল কাজের কারণে। এই কারণে বিশেষ ধরনের হরমোন সক্রিয় হয় যেগুলোকে ক্যাটেকোলামাইন বলে। এই হরমোন হৃদস্পন্দন এবং গতির উপর সরাসরি প্রভাব ফেলে। আপনার ট্রিগারিং বা অত্যধিক হার্টবিট সব এই কারণে।

আরও পড়ুন- কেন ছেলেরা নিজেদের থেকে বেশি বয়সী মেয়েদের প্রতি আকৃষ্ট হয়, তৃতীয় কারণটি আপনাকে অবাক করবে

আরও পড়ুন- এই ৪ লক্ষণ জানান দেয় যে আপনার সম্পর্ক শেষ হওয়ার পথে, জেনে নিন সেগুলো কী কী

আরও পড়ুন- সাবধান, মাসের এই দিনগুলিতে সহবাস করলেই প্রেগনেন্ট হয়ে যেতে পারেন, বিশেষ করে এড়িয়ে চলুন এই সময়গুলি

হার্ট ফেইলিউর-

এটি একটি মুহূর্তের ব্যাপার মাত্র। দীর্ঘ সময় ধরে হৃদস্পন্দন বন্ধ করা জীবনের জন্য বিপদজনক, কিন্তু ক্ষণিকের জন্য থেমে গেলে তার বিজ্ঞান ভিন্ন। শরীরে নির্দিষ্ট এবং খুব তীব্র হরমোন বৃদ্ধি পেলে অকাল ভেন্ট্রিকুলার সংকোচন ঘটে। যখন এই সংকোচনগুলি পেসমেকার কোষের জায়গায় আসে যা হার্টে বৈদ্যুতিক সংকেত দেয়, তখন এটি পরবর্তী হৃদস্পন্দনে হস্তক্ষেপ করে। যার কারণে পজ আসে। আর হৃদপিণ্ড আরও রক্তে ভরে যায়। এর পর যে বিট আসে, তখন রক্তের পরিমাণ বেড়ে যায়। এই পুরো প্রক্রিয়াটি মনে হয় যেন এক সেকেন্ডের জন্য হৃদস্পন্দন বন্ধ হয়ে গেছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Manoj Tigga | বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন মনোজ টিগ্গা, ফিরিয়ে দিলেন আই কার্ড ও গাড়ি
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
AC Installed in Nadia School | প্রবল গরমে নাজেহাল পড়ুয়ারা, চাঁদা তুলে ক্লাসরুমে AC বসালেন শিক্ষকরাই
Suvendu Adhikari : রাজ্যপাল নিজে ডেকেছেন, পুলিশ আটকাল কেন? প্রশ্ন শুভেন্দুর