love relationship: সুস্থভাবে সম্মান নিয়ে ব্রেকআপের জন্য রইল ৭টি সহজ উপায়

সম্পর্ক শেষ করা শুধু বিষয় হতে পারে না। সম্পর্ক এমনভবে শেষ করতে হবে যাতে আপনারা দুজনেই দুজের প্রতি শ্রদ্ধাশীল থাকতে পারেন।

 

Web Desk - ANB | Published : May 21, 2023 3:59 PM IST

কারও সঙ্গে ব্রেকআপ করা সবথেকে কঠিন আর চ্যালেঞ্জিং। কিন্তু আপনি জানেন যে সম্পর্কটি শেষ করা আপনার কাছে অত্যান্ত প্রয়োজনীয়। কারণ আপনি জানেন যে সম্পর্ক আপনার কাছে একটি বোঝা হয়ে গিয়েছে। তাই আপনার জন্যই রইল ব্রেকআপ করার সহজ সাতটি উপায়। যা আপনাকে সম্পর্ক শেষ করতে সাহায্য করবে। পাশাপাশি আপনার প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সুস্থ আর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে সাহায্য করবে।

একটি সম্পর্ক শেষ করা শুধু বিষয় হতে পারে না। সম্পর্ক এমনভবে শেষ করতে হবে যাতে আপনারা দুজনেই দুজের প্রতি শ্রদ্ধাশীল থাকতে পারেন। ব্রেক আপ করা কখনই সহজ নয়, তবে এটি একটি স্বাস্থ্যকর উপায়ে করা যেতে পারে যা আপনার সঙ্গীর প্রতি শ্রদ্ধা এবং সহানুভূতি দেখায়। সৎ এবং প্রত্যক্ষ হওয়া, সঠিক সময় এবং স্থান নির্বাচন করা, শ্রদ্ধাশীল এবং সদয় হওয়া এবং নিরাময়ের জন্য সময় নেওয়া সবই একটি সুস্থ ব্রেকআপের গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সম্পর্ক যদি সুস্থভাবে শেষ করা যায় তাহলেই সব দ্বিধা কাটিয়ে জীবনে এগিয়ে যাওয়া যায়।

১. সৎ আর সোজা কথা

সম্পর্ক রাখার ক্ষেত্রে যেমন সততার প্রয়োজন রয়েছে, তেমনই সম্পর্ক শেষ করার ক্ষেত্রেও সততার প্রয়োজন রয়েছে। কী কারণে সম্পর্ক শেষ করতে চান তা আপনার সঙ্গীকে স্পষ্ট করে সত্যি করে জানিয়ে দিন।

২. দোষারোপ নয়

সঙ্গীকে দোষ দিয়ে কখনই সম্পর্ক ভাঙবেন না। তাঁর সমালোচনা করেও সম্পর্ক ভাঙবেন না। তাহলে গোটা জীবনই অস্বস্তিতে কাটাতে হবে। তাই সম্পর্ক ভাঙার জন্য নিজের অনুভূতি আর অভিজ্ঞতার কথাই স্পষ্ট করে সঙ্গীকে জানিয়ে দিন।

৩. সঙ্গীর কথা শুনুন

সম্পর্ক বজায় রাখার ক্ষেত্র যেমন সঙ্গীর কথা শোনার প্রয়োজন রয়েছে ভেঙে দেওয়ার সময়ই সঙ্গী কী বলতে চাইছে তা শোনার জরুরি। তার মনে কী রয়েছে তাও আপনার জানান প্রয়োজন রয়েছে।

৪. প্রতিশ্রুতি

সম্পর্ক ভেঙে দেওয়ার ক্ষেত্র এমন কোনও প্রতিশ্রুতি ভুলেও দেবেন না যা আপনি রাখতে পারবেন না। ভবিষ্যতে যোগাযোগের জন্য প্রাক্তনের কাছে যদি প্রতিশ্রুতি বদ্ধ হন তাহলে কিন্তু নিজের বিপদ নিজেই ডেকে আনবেন।

৫. দায়িত্বশীলতা

আপনি যদি সম্পর্কের সমস্যাগুলিতে ভূমিকা পালন করেন তবে আপনার কর্মের জন্য দায়িত্ব নিন। এটি আপনাকে উভয়কেই এগিয়ে যেতে এবং অভিজ্ঞতা থেকে শিখতে সহায়তা করতে পারে।

৬. মনস্থির

সম্পর্ক ভাঙার ক্ষেত্রে আগে নিজের মনস্থির করুন। নিজের মনের কাছে স্পষ্ট করুন কেন আপনি সম্পর্ক ভাঙতে চান। তারপর তা নিয়ে সঙ্গীর সঙ্গে আলোচনা করেন। একবার সম্পর্ক ভেঙে দেওয়ার কথা বলার পর সেই সম্পর্ক যদি রেখে দেন তাহলে তা কিছুতেই সুস্থ আর স্বাভাবিক থাকে না।

৭. বারবার ভাঙন নয়

একাধিক সম্পর্ক আর একাধিক ভাঙন কখনই সুস্থ মনের পরিচয় হতে পারে না। তাই কোনও সম্পর্কে জড়িয়ে পড়ার আগে যেমন বারবার চিন্তু করার সবদিক খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে তেমনই সম্পর্ক ভেঙে দেওয়ার ক্ষেত্রেও সবদিক খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে।

Share this article
click me!