Ayodhya trip: অল্প খরচ কম দিনে ঘুরতে চাইলে যেতেই পারেন অযোধ্যা, রাম মন্দিরের সঙ্গে রয়েছে অনেক দর্শনীয় স্থান

রাম মন্দির ঘিরে অযোধ্যা নিয়ে আগ্রহ ক্রমশই বাড়ছে ভ্রমণার্থীদের মধ্যে। রাম মন্দির ছাড়াও আরও একাধিক দর্শনীয় স্থান রয়েছে। ট্রেন বা বিমানে আপনার আগামী গন্তব্য হোক অযোধ্যা।

 

Saborni Mitra | Published : Jan 12, 2024 2:38 PM IST

19
অযোধ্যা সফর

রাম মন্দিরকে কেন্দ্র করে অযোধ্যা সফর ঘিরে আগ্রহ বাড়ছে। অনেকেই মনে করছেন শুধু রাম মন্দির দেখতেই কি অযোধ্যা যাওয়ার যুক্তি রয়েছে। তাদের জন্য বলছি রাম মন্দির ছাড়াও একাধিক দর্শনীয় স্থান রয়েছে। অযোধ্যা থেকে উত্তর প্রদেশের একাধিক ধর্মস্থানগুলি সফর করতেই পারেন।

29
অযোধ্যার দর্শনীয় স্থান

রাম মন্দির অযোধ্যার সবথেকে উল্লেখযোগ্য দর্শনীয় স্থান হতে চলেছে। এছাড়াও হনুমা গাড়ি মন্দির, কনক ভবন মন্দির, সীতার রান্নাঘর, তুলসী সমারক ভবন মিউজিয়াম, আম্মাজি মন্দির রয়েছে। তবে সরজূ নদীর তীরও আকর্ষণীয়।

39
সরজূর তীর

নতুন করে সাজান হয়েছে সরজূ নদীর তীর। রয়েছে বোটিংএর সুবিধে। দেখতে পারেন লাইট অ্যান্ড সাউন্ডে গোটা রামায়ণ।

49
অযোধ্যা সফরের দিনক্ষণ

২ দিন ৩ রাত কিন্তু অযোধ্যা সফরের জন্য একদম উপযুক্ত। একদিন অবসশ্যই বরাদ্দ রাখবেন রাম মন্দির দর্শনে। বাকিদিনগুলি অন্যত্র ঘুরতে পারেন। মাত্র এক দিনেও আপনি গোটা অযোধ্যা ঘুরে ফেলতে পারেন।

59
অযোধ্যা সফরের খরচ

একাধির ভ্রমণ সংস্থা বর্তমানে আলাদা করে অযোধ্যা সফরের ব্যবস্থা করেছে। জন প্রতি শুধুমাত্র অযোধ্যা সফরে খরচ হবে ৭ হাজার টাকার মত। তবে ভ্রমণ সংস্থাগুলির প্যাকেজট্যুরে খরচ ৯ হাজার টাকা থেকে শুরু করে।

69
অযোধ্যার সঙ্গে সফর

অযোধ্যার সঙ্গে বেনারস কাশী ঘুরতে পারেন। আবার অযোধ্যার সঙ্গে উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্মৌ ঘুরতে পারেন। শুধু অযোধ্যাও ঘোরা যায়।

79
অযোধ্যা যাত্রা

কলকাতা থেকে ট্রেন রয়েছে। নতুন করে বিমান পরিষেবা চালু হয়েছে। অন্যদিকে বাইরোডও গাড়ি নিয়ে অযোধ্যা যেতে পারেন। তবে অযোধ্যার বাল্মীকি বিমান বন্দর কিন্তু দেখার মত। নতুন করে সাজান হয়েছে রেল স্টেশনও।

89
অযোধ্যা সফরের সময়

সেপ্টেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত অযোধ্যা সফরের সেরা সময়।

99
সাজান হয়েছে অযোধ্যা

রাম মন্দির উপলক্ষ্যে গোটা অযোধ্যাকেই সুন্দর করে সাজিয়ে তোলা হয়েছে।  তৈরি হয়েছে হোটেল, মিউজিয়াম। যাতায়াত ব্যবস্থাও উন্নত করা হয়েছে। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos