ভ্রমণ প্রেমীদের জন্য সুখবর! প্রাচীন সিমলা রেলপথে অত্যাধুনিক কোচে গা-এলিয়ে সফর

বর্তমানে কালকা-সিমলা রেলওয়েতে ব্যবহার করা হয় ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট কোচ । আধুনিক কোচ তৈরি করা হচ্ছে কাপুরথালায়।

 

Web Desk - ANB | Published : May 29, 2023 12:19 PM IST

ভ্রমণ প্রেমীদের জন্য সুখবর। দেশের প্রাচীন রেলওয়ে নতুন সাজে সেজে উঠছে। ১২০ বছর পুরনো কালকা-সিমলা রেলওয়ে প্রথমবারেক মত একটি ইমেজ মেকওয়ার পাবে। নতুন দেশীয় কোচ তৈরি হচ্ছে এই রেলপথের জন্য। প্রতিটি কোচেই থাকবে মিনি প্ল্যান্ট্রির ব্যবস্থা। থাকছে বায়ো - টয়লেট। পঞ্জাবের কাপুরথালায় তৈরি হচ্ছে এই নতুন কোচগুলি। ন্যারো - গেজ রোলিং স্টক - এজাতীয় কোচগুলি প্রথম দেশীয়ভাবে তৈরি করা হচ্ছে। যা মনে করিয়ে দেবে লাল রঙের সুইস ন্যারো - গেজ ট্রেনের কথা।

বর্তমানে কালকা-সিমলা রেলওয়েতে ব্যবহার করা হয় ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট কোচ । এগুলি তৈরি হয়েছিল মোগলপুরা ওয়ার্কশপে। বর্তমানে এই কোচ তৈরির কারখানা রয়েছে পাকিস্তানে। অর্থাৎ স্বাধীনতার আগে তৈরি হওয়া কোচগুলি এখনও পর্যন্ত ব্যবহার করা হচ্ছিল সিমলা -কালটা রুটে।

কালকা-সিমা ন্যার-গেজ ট্র্যাকটি ০.৭৬২ মিটার গেড সহ ৯৬.৬ কিলোমিটার দীর্ঘ রেল লিঙ্ক। ১৯০৩ সালে নভেম্বরে এই রেলপথ চারু হয়েছিল। তার আগে ১৮৯১ সালে দিল্লি রেললাইনটি কালকার সঙ্গে যুক্ত ছিল। এই রুট তৈরি ১২ বছর পরে আলাদা করে সিমলা কালকা রেলপথ তৈরি করা হয়েছিল।

আরসিএফকে কেএসআরের রোলিং স্টক ডিজাইন এবং তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছিল, তখন তারা দুটি বড় সমস্যার মুখোমুখি হয়েছিল। প্রথমত, নকশার উন্নয়ন ও যাচাইয়ের জন্য ন্যারো-গেজ ট্র্যাকগুলির মডেলিংয়ের জন্য কোনও ডিজিটাল ডেটা ছিল না। দ্বিতীয়ত, মূল ওয়ার্কশপটি এখন পাকিস্তানে হওয়ায় নকশার যাচাইকরণ এবং যাচাইকরণের জন্য ডিজাইন অনুমান, সীমাবদ্ধতা এবং পদ্ধতির কোনো উপলব্ধতা নেই।প্রাথমিকভাবে, কালকা ওয়ার্কশপে উপলব্ধ পুরানো ব্লুপ্রিন্ট এবং স্কেচ ব্যবহার করে 3D মডেল তৈরি করা হয়েছিল, তারা বলেছিল। এই মডেলগুলি তখন বগির নতুন ডিজাইন, একটি নতুন শেল সুপারস্ট্রাকচার এবং ফার্নিশিং ডিজাইনের বিকাশের জন্য বেসলাইন হিসাবে ব্যবহার করা হয়েছিল, তারা যোগ করেছে। রেলওয়ে বোর্ড ২০২২ সালে ফেব্রুয়ারিতে প্রস্তাবিত ডিজাইনের চূড়ান্ত অনুমোদন দেয়। নতুন ডিজাইন অনুযায়ী প্রথম শ্রেণীর এসি চেয়ার কার, এসি চেয়ার কার, নন-এসি চেয়ার কার এবং পাওয়ার, লাগেজ এবং গার্ড কার-এর ব্যবস্থা রাখা হচ্ছে।

রেল কর্তারা জানিয়েছে, এর আগে নবনির্মিত কোচগুলি ট্র্যাকে চালিয়ে দেখা হয়েছে। তাতে সমস্যা হয়নি। আরও কিছু পরীক্ষার প্রয়োজন রয়েছে। কোচগুলি কালকায় পাঠান হচ্ছে। পরীক্ষা সফল হলে তবেই বাণিজ্যিক পরিষেবা শুরু হবে। রেল কর্তাদের অনুমান দ্রুত বাণিজ্যিক পরিষেবা শুরু হবে। কোচের অভ্যন্তরে নয়েজ এবং ভাইব্রেশন প্রুফিং, অ্যান্টি-ইউভি-কোটেড উইন্ডো গ্লাস, বায়ো-টয়লেট, উপরের ক্লাসে পাওয়ার উইন্ডো, আপার ক্লাসে গাঢ় করা ভিস্তা গ্লাস, সেকেন্ড ক্লাসে স্লাইড উইন্ডো, চালিত দরজা, হিটিং/কুলিং প্যাকেজ এসির ব্যবস্থা করা হয়েছে। কোচে থাকবে এলইডি লাইট। এছাড়াও প্লেনের মত রেল মাউন্ট করা আসন-সহ ফ্লিপ ব্যাক সহ মডুলার সিটিং অ্যারেঞ্জমেন্ট থাকবে।

Share this article
click me!