তাতাপোড়া গরমে শিশুকে স্কুলে দিন এই টিফিন, মিলবে তাপের হাত থেকে রেহাই

শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে গ্রীষ্মকালে তাদের স্কুলে পাঠানোর সময় এমন খাবার দিতে হবে যা তাদের কোনও শারীরিক সমস্যা না হয়, শরীরে পুষ্টি বজায় থাকে ও জলের অভাব না হয়।

Parna Sengupta | / Updated: Apr 15 2022, 07:16 AM IST

গ্রীষ্মের ঋতুতে তাপ বড়দের তুলনায় শিশুদের বেশি ক্ষতি করে। সকালে স্কুলে যাওয়ার সময়, স্কুলে পড়াশুনোর সময়, মাঠে খেলাধুলা করার সময় এবং তারপর বাড়িতে ফেরার সময় কড়া রোদে ওদের অনেক রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যার কারণে শিশুরা সানস্ট্রোকে শিকার বেশি হয়। তাই শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে গ্রীষ্মকালে তাদের স্কুলে পাঠানোর সময় এমন খাবার দিতে হবে যা তাদের কোনও শারীরিক সমস্যা না হয়, শরীরে পুষ্টি বজায় থাকে ও জলের অভাব না হয়। লু -এর হাত থেকে শিশুকে রক্ষা করতে এই পাঁচটি খাবার জরুরি। 

তাপ থেকে সুরক্ষা পাওয়ার জন্য জরুরি খাবার

তরমুজ

রসালো তাজা-লাল তরমুজ শিশুরা খেতে খুব উপভোগ করে। এটি ৯২ শতাংশ পর্যন্ত জলে ভরা, যার কারণে এটি শরীরে জলের অভাব হতে দেয় না। এছাড়া এটি শরীরকে ঠান্ডা রাখে।

ছাতু

বার্লি দিয়ে তৈরি ছাতু গরমে শরীরকে ঠান্ডা রাখতে এবং পেট পরিষ্কার করতে কাজ করে। ছাতু পান করা শিশুদের হিট স্ট্রোকের ঝুঁকি কমায়। যবের আটা জলে চিনি মিশিয়ে পান করলে শরীর ঠান্ডা হয়।

দই

দই বা লস্যি হজমশক্তির উন্নতি ঘটায় এবং শরীরকে শীতল করে। এটি শিশুদের সকাল এবং বিকেলে খাওয়ানো যেতে পারে বা তাদের দুপুরের খাবারে প্যাক করে পাঠানো যেতে পারে।

নিম্বু পানি

লেবু জল শরীর থেকে টক্সিন বের করে দেয় এবং শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। সূর্যের আলো শিশুদের কাছ থেকে যে শক্তি ছিনিয়ে নেয় তা লেবুপানের মাধ্যমে তাদের কাছে ফিরে আসে।

পুদিনা

কুলিং মিন্ট সিরাপে যোগ করেও পান করা যেতে পারে অথবা চাটনি হিসেবেও খাওয়া যেতে পারে। এর সতেজতার কারণে, গ্রীষ্মের মরসুমে ভারতীয় পরিবারগুলিতে পুদিনা চাটনি তৈরি এবং খাওয়া হয়।

Share this article
click me!